Advertisement

Responsive Advertisement

রাজ্যের প্রাকৃতিক সৌন্দর্য দেখে অবিভূত ভিনদেশী শ্বেতাঙ্গরা

আগরতলা, ৩ মার্চ : সম্প্রতি রাজ্য সরকারের পর্যটন দপ্তরের মন্ত্রী সুশান্ত চৌধুরী জানিয়েছিলেন রাজ্যে পর্যটক আসার সংখ্যা বৃদ্ধি পাচ্ছে, বিশেষ করে প্রাক্তন ক্রিকেটার সৌরভ গাঙ্গুলীকে রাজ্যের পর্যটনের ব্র্যান্ড অ্যাম্বাসেডর করার পর এই সংখ্যা দ্রুত বৃদ্ধি পেয়েছে, তার উদাহরণ দেখা গেলো। উত্তর-পূর্ব ভারতের একেবারে প্রান্তিক রাজ্য ত্রিপুরার প্রাকৃতিক সৌন্দর্য এবং পর্যটন পরিকাঠামো দেখে আপ্লুত আমেরিকা এবং ইংল্যান্ডের বাসিন্দারা। 
রাজ্যের একটি বেসরকারি ট্রাভেলস সংস্থার উদ্যোগে আমেরিকা এবং ইংল্যান্ডের ৬০ জনের একটি পর্যটকদের দল গত ২৮ ফেব্রুয়ারি ত্রিপুরার বিভিন্ন দর্শনীয় জায়গা দেখতে আসেন। তারা পিলাক, ছবিমুড়া, ডুম্বুর হ্রদ, ত্রিপুরা সুন্দরী মন্দির, নীরমহল, ঊনকোটি ইত্যাদি পর্যটন স্থল ঘুরে দেখে সর্বশেষে রবিবার উজ্জয়ন্ত প্রাসাদ ঘুরে দেখেন। উত্তর-পূর্ব ভারতের সবচেয়ে বড় মিউজিয়াম উজ্জয়ন্ত প্রাসাদে ত্রিপুরা সহ উত্তর-পূর্ব ভারতের বিভিন্ন রাজ্যের কলা সংস্কৃতি সহ বিভিন্ন ঐতিহাসিক সামগ্রী দেখে তারা অভিভূত হন। মিউজিয়াম দর্শন শেষে তারা রাজ্য ত্যাগ করেন। রাজ্য ছেড়ে যাওয়ার আগে ত্রিপুরা ভ্রমণে তাদের অনুভূতির কথা ব্যক্ত করেন রেমসং হেয়ার নামে এক পর্যটক। তিনি গোটা টিমের পক্ষে থেকে প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে বলেন, বিভিন্ন পর্যটন স্থল ঘুরে এবং রাজ্যের অতিথিয়তায় তারা অভিভূত। 
সাংস্কৃতিক, আধ্যাত্মিক ভৌগলিক এবং রাজ্যের জনজাতিদের সংস্কৃতি সম্পর্কে ধারণা নিতে তাদের এই রাজ্য সফর। এখানে এসে নতুন অনেক কিছু তারা জানতে পেরেছেন। ইতিহাস সংস্কৃতি সম্পর্কের নতুন অভিজ্ঞতা সঞ্চয় করে তারা নিজ নিজ বাড়ি ফিরছেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ