Advertisement

Responsive Advertisement

বগাফা কৃষি দপ্তরের উদ্দ্যোগে চলছে কৃষকদের কাছ থেকে সরকারি মূল্য

 বিশ্বেশ্বর মজুমদার, শান্তিরবাজার, ১১ ডিসেম্বর:  রাজ্যের কৃষকদের আয় দ্বিগুণ করার লক্ষ্যে বর্তমান সরকারের উদ্যোগে সহায়ক মূল্যে ধান ক্রয় করা হচ্ছে। এবছরের খারীফ মরসুমের ধান কেনা শুরু হয়েছে সোমবার থেকে। এ বছর ২১ টাকা ৮৩ দামে প্রতি কেজি ধান ক্রয় করা হচ্ছে। শান্তিরবাজার মহকুমায় বগাফা কৃষি ও কৃষক কল্যান দপ্তরের অফিসের উদ্যোগে বেতাগা ফুড গোডাউন প্রাঙ্গনে ধান ক্রয়ের শিবির চালু করা হয়েছে। এই শিবির পরিদর্শন করলেন শান্তিরবাজার মহকুমা শাসক অভেদানন্দ বৈদ্য। পাশাপাশি উপস্থিত ছিলেন বগাফা কৃষি ও কৃষক কল্যান দপ্তরের তত্বাবধায়ক রাজীব সেন, সেক্টর অফিসার সুমিলি সরকার, শান্তিরবাজার মহকুমা খাদ্য দপ্তরের আধিকারিক মলয় চৌধুরী সহ অন্যান্যরা। ধান ক্রয়ের কাজ পরিদর্শন করে মহকুমা শাসক অভেদানন্দ বৈদ্য সংবাদ মাধ্যমকে বলেন, এই শিবির চলবে একত্রিশ ডিসেম্বর পর্যন্ত। এই শিবিরে প্রতিদিন প্রায় ৮০ মেট্রিকটন করে ধান কেনারলক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। সব মিলিয়ে তিন হাজার মেট্রিক টন ধান কেনার পরিকল্পনা রয়েছে। বেতাগার পাশাপাশি জুলাই বাড়িতে আরও একটি ধান ক্রয় করার জন্য শিবির চালু করা হবে বলে জানান।
অপরদিকে এগ্রি সেক্টর অফিসার সুমিলি সরকার সংবাদ মাধ্যমকে জানান, বগাফা এগ্রি সাবডিভিশন প্রতিবছর ধান ক্রয় করার ক্ষেত্রে রাজ্যের মধ্যে প্রথম স্থান অর্জন করে থাকে। এবছরও এই রেকর্ড ধরে রাখবে বলে প্রত্যাশাত তাদের। প্রথম দিকে ধান বিক্রির জন্য চাষীদের সংখ্যা কম থাকলেও শেষের দিকে প্রচুর সংখ্যক চাষী একসঙ্গে ধান বিক্রি করতে আসেন।
অন্যান্য বছরের মত এবছরও রাজ্য সরকারের খাদ্য এবং জনসংভরণ দপ্তর এই ধান কিনছে। এই কাজে সহায়তা করছে কৃষি এবং কৃষক কল্যাণ দপ্তর। কৃষকরা উৎসাহের সঙ্গে ধান বিক্রি করার জন্য শিবিরে নিয়ে আসছেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ