Advertisement

Responsive Advertisement

বর্তমান আবহাওয়ার প্রতিকূল পরিস্থিতির জন্য কৃষক বন্ধুদের প্রতি বিধিসম্মত সতর্কীকরণ

আলু চাষিদের জন্য:-
বর্তমান আবহাওয়া আলু রোপণের জন্য অনুকূল নাও হতে পারে। আবহাওয়ার উন্নতি না হওয়া পর্যন্ত রোপণ স্থগিত রাখতে হবে। এছাড়া জমিতে জমে থাকা জল নিষ্কাশনের জন্যে অতি সত্বর ব্যবস্থা নিতে হবে। মেঘলা আবহাওয়ার কারণে ছত্রাকের সংক্রমণ হতে পারে। সংক্রমণ নিয়ন্ত্রণে মেটালাক্সিল এবং ম্যানকোজেব বা সাইমোক্সানিল এবং ম্যানকোজেবের সংমিশ্রণ @ ২ গ্রাম প্রতি লিটার জলে গুলে স্প্রে করতে হবে।

টমেটো চাষিদের জন্যঃ-
মেঘাচ্ছন্ন আবহাওয়ায় টম্যাটোর জমিতে ব্যাকটেরিয়া জনিত ঢলে পড়া রোগ বা পাতা মোড়ানে। রোগের আক্রমণ হতে পারে। প্রাথমিক অবস্থায় আক্রান্ত গাছ জমি থেকে সম্পূর্ণ হলে নিয়ে প্রতিকারের চেষ্টা করতে হবে। আক্রমণের মাত্রা বেশি হলে ছত্রাকনাশক ঔষধের মাধ্যমে নিয়ন্ত্রণ করতে হবে। এক ধরনের সাদা মাছি পাতা মোড়ানো রোগের কারণ। তাই সাদা মাছি নিয়ন্ত্রণ করে এই রোগের নিয়ন্ত্রণ করতে হবে। এছাড়া জমিতে জমে থাকা জল নিষ্কাশনের জন্যে অতি সত্বর ব্যবস্থা নিতে হবে।

শীতকালীন সব্জি চাষিদের জন্যঃ-
বৃষ্টির জল জমে গিয়ে বা জমিতে প্রয়োজনের অতিরিক্ত আর্দ্রতার ফলে চারা পচে যেতে পারে। মির আল উঁচু করে দিন এবং ছত্রাকনাশক ঔষধ প্রয়োগ করুন। তবে ফুল আসা অবস্থায় কোন ধরনের রাসায়নিক ঔষধ প্রয়োগ না করাই শ্রেয়। এছাড়া জমিতে জমে থাকা জল নিষ্কাশনের জন্যে অতি সত্বর ব্যবস্থা নিতে হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ