Advertisement

Responsive Advertisement

অকাল বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত কৃষকদের সরকারি সহায় তার দাবিতে মন্ত্রীর সঙ্গে দেখা করলেন কৃষক নেতারা


আগরতলা, ১১ ডিসেম্বর : অকাল বর্ষণে রাজ্যের ক্ষতিগ্রস্ত কৃষকদের জন্য সহযোগিতার দাবি জানিয়ে সোমবার কৃষি ও কৃষক কল্যান দপ্তরের মন্ত্রী রতন লাল নাথের সাথে দেখা করে সারা ভারত কৃষক সভার ত্রিপুরা রাজ্য কমিটির এক প্রতিনিধি দল। পরবর্তী সময় সারা ভারত কৃষক সভা রাজ্য কমিটি অফিসে এক সাংবাদিক সম্মেলন করে এ বিষয়ে বিস্তারিত জানান সংগঠনের রাজ্য কমিটির সম্পাদক পবিত্র কর। তিনি বলেন, গত ১৬-১৮ নভেম্বর এবং ৬-৮ ডিসেম্বর ঘূর্ণিঝড় ও অকাল বর্ষনে বিশেষ ভাবে ধান, সবজি ও আলু চাষীদের অধিক ক্ষতিগ্রস্ত হতে হয়েছে।
রাজ্যে প্রায় ৭৫ হাজার কৃষকের ১ লক্ষ হেক্টর জমির ফসলের ক্ষতি হয়েছে। ঋণ করে গরিব কৃষকরা এই সব ফসল চাষ করে ছিলেন। ফসল ঘরে তোলার সময় অপ্রত্যাশিত অকাল বর্ষনে প্রায় সম্পূর্ন ফসল ধান, সবজি ও আলু নষ্ট হয়ে যায়। এই পরিস্থিতিতে বিপন্ন কৃষকদের আবার ফসল চাষ করার মত আর্থিক সামর্থ নেই।
কৃষি কাজ করে পরিবারের ভরণ পোষনের অর্থ জোগাড় করার তো প্রশ্ন আসে না। রাজ্যে কৃষি ও কৃষকের উপর নেমে আসা এই বিপর্যয় মোকাবিলায় এখনই জরুরী ভিত্তিতে কৃষি ও কৃষক কল্যান দপ্তর এবং রাজ্য সরকারকে দ্রুত কার্যকরী পদক্ষেপ করা প্রয়োজন। অবিলম্বে দলমতের ঊর্ধে উঠে ক্ষতিগ্রস্থ কৃষকদের ধান, সবজী ও আলু নাম আলাদা ফসল ভিত্তিক তালিকা ভুক্ত করতে হবে ও দ্রুত সহায়ক অপদান করতে হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ