Advertisement

Responsive Advertisement

চা বাগানের শীতকালীন পরিচর্যা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

আগরতলা, ১১ডিসেম্বর : শীতকালীন সময়ে চা বাগানে তেমন কিছু কার্যক্রম না থাকলেও সারা বছর গুণগত মানসম্পন্ন চা উৎপাদনের জন্য এই মৌসুমে গাছের পরিচর্যা করা অত্যন্ত জরুরী। এই বিষয়টিকে গুরুত্ব দিয়ে রাজ্যে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো চা গাছের শীতকালীন পরিচর্যা বিষয়ক কর্মশালা। 
ঠান্ডা আবহাওয়া চা বাগানের যত্ন ও পরিচর্যার উপর প্রথম বারের মতো কর্মশালা অনুষ্ঠিত হলো রাজ্যের। পশ্চিম জেলার ত্রিপুরা চা উন্নয়ন নিগমের ব্রহ্মকুন্ড টি এস্টেটে আয়োজিত এই কর্মশালায় উপস্থিত ছিলেন ত্রিপুরা চা উন্নয়ন নিগমের চেয়ারম্যান অ্যাডভোকেট সমীর ঘোষ। তিনি বলেন ত্রিপুরা চা উন্নয়ন নিগমে উদ্যোগে এবং চা গবেষণা কেন্দ্র সহযোগিতায় এক কর্মশালার আয়োজন করা হয়। এই কর্মশালাতে রাজ্যের প্রতিটি চা বাগানের মালিক এবং পরিচালকমন্ডলীরা উপস্থিত ছিলেন। মূলত শীতকালিন সময়ে চা বাগানের পরিচর্যার, যেমন জল সর্বরাহ, পোকা মাকড় দমন রোগের আক্রমণ রোধ করার বিষয় গুলি হাতে কলমে দেখিয়ে দেন তিনজন বিশেষজ্ঞ। তারা সকাল ১০টা থেকে বিকেল ৫ পর্যন্ত এই সংক্রান্ত বিষয়ে নানা মূল্যবান পরামর্শ দিয়েছেন। বিশেষজ্ঞরা দেখিয়ে দিয়েছেন আধুনিক পদ্ধতির ব্যবহারের মাধ্যমিক কি করে চায়ের গুণগত মান বৃদ্ধি করা যায়। রাজ্যের চা শিল্পের যে সকল ত্রুটি বিচ্ছুতি রয়েছে এগুলো কাটিয়ে যাতে চা'কে জাতীয় স্তরে বিশেষ পরিচিতি লাভ করতে পারে। যারা যারা এই প্রশিক্ষণে অংশ নিয়েছেন তারা সকলেই নতুন অনেক কিছু জানতে পেরেছেন তাই তারা খুশি হয়েছেন। চা শিল্পের জন্য এই সময় অত্যন্ত জরুরি। যদিও এই সময় চা বাগানে কোন কাজ হয় না, কিন্তু শীতকালীন এই সময়ে চা গাছের সঠিক পরিচর্যা নেওয়া হলে পরবর্তী সময় উন্নত ও গুণমান সম্পন্ন চা পাতা পাওয়া যায়। অথচ এই বিষয়টিতে আগে কখনো গুরুত্ব দেওয়া হয়নি। রাজ্যের চায়ের গুণগত মান আরো বৃদ্ধি করার লক্ষ্যে তাই প্রথমবারের মতো শীতকালীন সময় চা গাছের পরিচর্যা বিষয়ক কর্মশালার আয়োজন করা হলো। এই কর্মশালার ফলে ব্যাপক উন্নতি হবে। চা উন্নয়ন নিগমের মূল লক্ষ্য হচ্ছে পাতার উৎপাদন বাড়ানো সঙ্গে সঙ্গে গুণগত মানের উন্নতি করা এই লক্ষ্য থেকেই প্রথমবারের মতো শীতকালীন পরিচর্যার বিষয়ককর্মশালার আয়োজন করা হলো। আগামী দিনেও এই ধরনের কর্মশালার আয়োজন করা হবে বলে জানিয়েছেন চেয়ারম্যান। 
 এদিনের এই কর্মশালা অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন এ এস সি'র সদস্য সচিব ড. টি. বন্দ্যোপাধ্যায়, ত্রিপুরা চা উন্নয়ন নিগমের ডিরেক্টর মানিক লাল দাস, মনুভ্যালি টি.ই. ও চেয়ারম্যান
সমন্বিত কীটপতঙ্গ ব্যবস্থাপনার সিনিয়র বিজ্ঞানী ড. এম. সারমাহ, আই/সি, মাইকোলজি এবং মাইক্রোবায়োলজি বিভাগ, টিটিআরআই, টিআরএ এর জৈবসার বিষয়ক বিশেষজ্ঞ ড. এস.আর. সরমাহ, জল ব্যবস্থাপনা বিশেষজ্ঞ ডঃ ইব্রাহিম কালীল, মনুভ্যালি টি.ই এর চেয়ারম্যান ও সিনিয়র ম্যানেজার এস. পোদ্দার প্রমুখ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ