Advertisement

Responsive Advertisement

নারী শিক্ষার বিকাশে উল্লেখযোগ্য ভূমিকা ছিল মহারানী তুলসীবতীর: মুখ্যমন্ত্রী


আগরতলা, ১ জুলাই: ভবিষ্যত গড়ে তোলার আদর্শ স্থান এই বিদ্যানিকেতন। প্রকৃত প্রতিভার বিকাশ হয় স্কুল থেকেই। সবাই সব ক্ষেত্রে পারদর্শী হয় না। এজন্য কঠোর অধ্যবসায় প্রয়োজন। আত্মবিশ্বাসের মাধ্যমেই জীবনে একমাত্র সফলতা আসতে পারে। 
                            সোমবার রাজধানীর ঐতিহ্যবাহী মহারানী তুলসীবতী বালিকা বিদ্যালয়ের বার্ষিক পুরস্কার বিতরণী অনুষ্ঠান ও ত্রিপুরা মধ্যশিক্ষা পর্ষদ পরিচালিত মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় কৃতি ছাত্রীদের সম্বর্ধনা প্রদান অনুষ্ঠানে একথা বলেন মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা। 
                                 অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বলেন, মহারানী তুলসীবতী বিদ্যালয় একটি অন্যতম বনেদি স্কুল। সবাই এর নাম যশ জানেন। এই স্কুলের ছাত্রী হওয়া খুবই গর্বের বিষয়। ফলাফলের দিক থেকে বরাবরই এই স্কুল ভালো করে থাকে। নারী শিক্ষার বিকাশে এই স্কুল প্রতিষ্ঠা করেছিলেন মহারানী তুলসীবতী। শিক্ষার পাশাপাশি সংস্কৃতির বিকাশেও সচেষ্ট ছিলেন মহারানী। 
                             মুখ্যমন্ত্রী ডাঃ সাহা আরো বলেন, ছাত্রছাত্রীরা ভালো ফলাফল করলে শুধু মা বাবা কিংবা অভিভাবকরা খুশি হন না, সেই সঙ্গে স্কুলের শিক্ষক শিক্ষিকারাও আনন্দিত ও গর্বিত হন। তবে শুধু বই পোকা হলে চলবে না। পড়াশুনার পাশাপাশি অন্যান্য ক্ষেত্রেও ছেলেমেয়েদের নজর দিতে হবে। সাংস্কৃতিক চর্চা ও খেলাধুলার মাধ্যমেও প্রতিভার বিকাশ হয়। বর্তমান সরকার শিক্ষা ক্ষেত্রের উন্নয়নকে বিশেষ অগ্রাধিকার দিয়ে কাজ করছে। আমরা চাই স্কুলের মধ্যে আরো বেশি করে পড়াশুনা হোক। খেলাধুলা বেশি করে হোক। স্কুলে যোগা চর্চা আরো বেশি হোক। এতে নিজেকে জানা নিজেকে চেনার সুযোগ তৈরি হবে। ছাত্র জীবনের সুবর্ণ মুহূর্ত সারা জীবনই মনে থাকে সকলের। 
                       অনুষ্ঠানে বিশিষ্ট অতিথি হিসেবে উপস্থিত উপস্থিত ছিলেন আগরতলা পুর নিগমের মেয়র তথা বিধায়ক দীপক মজুমদার, পুর কর্পোরেটর রত্না দত্ত, উচ্চশিক্ষা অধিকর্তা এন সি শর্মা, সদর মহকুমা শাসক মানিক লাল দাস, তুলসীবতি স্কুলের প্রধান শিক্ষক নন্দন সরকার সহ বিশিষ্ট ব্যক্তিগণ। অনুষ্ঠানে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় এই স্কুলের কৃতি ছাত্রীদের সম্মানিত করেন মুখ্যমন্ত্রী। একইভাবে যারা এবার পুরস্কার বা সম্মান পায় নি তাদেরকেও ভবিষ্যতে ভালো ফলাফল করার জন্য উৎসাহিত করেন মুখ্যমন্ত্রী ডাঃ সাহা।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ