Advertisement

Responsive Advertisement

দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ ও বিজ্ঞান, প্রযুক্তি ও পরিবেশ দপ্তরে উদ্যোগে পালিত পরিবেশ দিবস

আগরতলা, ৫ জুন : বিশ্ব পরিবেশ দিবস পরিবেশের জন্য একটা গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক দিন, যা সারা বিশ্বে প্রতি বছর ৫ জুন পালিত হয়। এ বছর বিশ্ব পরিবেশ দিবসের মূল ভাবনা ছিল 'ভূমি পুনরুদ্ধার, মরুকরণ এবং খরা মোকাবেলা'। প্রতি বছরের মতো এবছরও ত্রিপুরা রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ এবং বিজ্ঞান, প্রযুক্তি ও পরিবেশ দপ্তর বেশ কয়েকটি অনুষ্ঠানের মাধ্যমে বিশ্ব পরিবেশ দিবস পালন করেছে। জন সচেতনতা বৃদ্ধি এবং পরিবেশ বান্ধব জীবন শৈলীর প্রতি গুরুত্ব আরোপ করাই ছিল এই অনুষ্ঠানের মুক্ষ উদ্দেশ্য।
'নিষিদ্ধ এককালীন ব্যবহারযোগ্য প্লাস্টিক দ্রব্য বর্জন' এই বিষয়কে সামনে রেখে বুধবার সকাল সাড়ে ছয়টায় আগরতলার সুকান্ত একাডেমি থেকে একটি শোভাযাত্রা বের হয়। যাতে বিভিন্ন স্কুল ও কলেজের ৪০০ জনেরও বেশি শিক্ষার্থী এবং বেশ কিছু সেচ্ছাসেবী সংস্থা এবং এনএসএস স্বেচ্ছাসেবীরা অংশগ্রহণ করে। শোভাযাত্রাটি সুকান্ত একাডেমি থেকে শুরু হয়ে আগরতলা শহরের বিভিন্ন স্থান প্রদক্ষিণ করে আবার সুকান্ত একাডেমিতে এসে শেষ হয়।
এর পর সুকান্ত একাডেমিতে সকাল ৭টা থেকে শুরু হয় বিভিন্ন বয়সের ছাত্রছাত্রীদের জন্য বসে আঁকো প্রতিযোগিতা। সকাল ৯.৩০ মিনিটে সুকান্ত একাডেমির অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয় পুরস্কার বিতরণী অনুষ্ঠান। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্টেট এনভায়রনমেন্ট ইমপ্যাক্ট অ্যাসেসমেন্ট অথরিটির (ত্রিপুরা) এর চেয়ারম্যান, ডঃ জহর লাল সাহা, বিজ্ঞান, প্রযুক্তি ও পরিবেশ দপ্তরের সচিব এবং ত্রিপুরা রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের চেয়ারম্যান, ডঃ কে শশীকুমার, আইএফএস; বিজ্ঞান, প্রযুক্তি ও পরিবেশ দপ্তরের অধিকর্তা মহেন্দ্র সিং, আইএফএস এবং ত্রিপুরা রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের সদস্য সচিব, ডঃ বিশু কর্মকার।
অনুষ্ঠানের শুরুতে পর্ষদের সদস্য সচিব উপস্থিত অতিথিবর্গদের স্বাগত জানান এবং বিশ্ব পরিবেশ দিবসের গুরুত্ব সম্পর্কে আলোকপাত করেন। বিশিষ্ট অতিথিরা উক্ত অনুষ্ঠানে উপস্থিত শ্রোতাদের উদ্দেশে, নিষিদ্ধ এককালীন ব্যবহারযোগ্য প্লাস্টিক দ্রব্য নির্মূল করার জন্য সম্মিলিত পদক্ষেপের প্রয়োজনিয়তার উপর জোর দেন এবং পরিবেশ বান্ধব জীবনশৈলী অবলম্বন করতে অনুরোধ করেন। বিশিষ্ট অতিথিরা জল সংরক্ষণের গুরুত্ব সম্পর্কে বক্তব্য রাখেন এবং প্রত্যেককে তাদের জলের পরিমিত ব্যবহার সম্পর্কে সচেতন হওয়ার আহ্বান জানান। এরপর ত্রিপুরা ইআইএসিপি হাব-এর নিউজলেটার এবং বিভিন্ন ইকো ক্লাবের কর্মসূচীর উপর ইকো বার্তা নিউজলেটার উন্মোচন করা হয়।
অনুষ্ঠানের সমাপ্তি হয় ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে। অপরাজিতা দাস, সহকারী পরিবেশ প্রকৌশলী পরিবেশ বান্ধব জীবনশৈলী অবলম্বন করতে এবং প্রকৃতির প্রতি যত্নবান হতে অনুরোধ করেন।
এরপর; সকাল ১১:৩০ মিনিটে বিজ্ঞান, প্রযুক্তি ও পরিবেশ দপ্তরের সচিব, ডঃ কে শশীকুমার, আইএফএস এবং এই দপ্তরের অধিকর্তা মহেন্দ্র সিং, আইএফএস ও ত্রিপুরা রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের সদস্য সচিব, ডঃ বিশু কর্মকার, আগরতলা পৌরনিগমের সহকারি কমিশনার এবং অন্যান্য আধিকারিকদের উপস্থিতিতে হাপানিয়া রেক্লেইমাড সলিড ওয়েস্ট ডাম্পিন সাইট-এ বৃক্ষরোপণ অনুষ্ঠানের করা হয়।
ত্রিপুরা রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ এবং বিজ্ঞান, প্রযুক্তি ও পরিবেশ দপ্তরের কর্তৃক আয়োজিত বিশ্ব পরিবেশ দিবসের কর্মসূচি রাজ্য সকল অংশের জনসাধারনকে একত্রিত করেছে এবং পরিবেশ রক্ষার্থে সম্মিলিত প্রচেষ্টার জন্য উদ্বুদ্ধ করতে সক্ষম হয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ