Advertisement

Responsive Advertisement

আগরতলার এমবিবি বিমানবন্দরে এটিসি'তে প্রথমবারের মতোআন্তর্জাতিক নারী দিবস পালিত



আগরতলা, ৮ মার্চ : নারীদের সম্মানে প্রতিবছর ৮মার্চ দিনটিকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে সারা বিশ্বে উদযাপন করা হয়। বিশ্বের অন্যান্য প্রান্তের সঙ্গে শুক্রবার ত্রিপুরা জুড়েও এই দিনটি উদযাপন করা হয়। বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান বেসরকারি প্রতিষ্ঠানসহ নানা সামাজিক সংস্থার উদ্যোগে এই দিনটি উদযাপন করা হয়।
আগরতলার মহারাজা বীর বিক্রম বিমান বন্দরের এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়ার উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করা হয়।
 আগরতলা বিমানবন্দরে এদিন দুই পর্বে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করা হয়। মূল টার্মিনাল ভবনে এই উপলক্ষে বিমানবন্দরে এক আলোচনা চক্রের আয়োজন করা হয়। এদিনের এই আলোচনা চক্রে বিমানবন্দরে কর্মরত এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়া, উড়ান সংস্থা এয়ার ইন্ডিয়া, ইন্ডিগো সহ বিমানবন্দরে কর্মরত অন্যান্য বিভাগের মহিলা কর্মী, বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্বে থাকা সিআইএসএফের মহিলা কর্মীদের নিয়ে এই আলোচনা চক্র অনুষ্ঠিত হয়। আগরতলা বিমানবন্দরের অধিকর্তা কে সি মিনা উপস্থিত মহিলা কর্মীদের সামনে আন্তর্জাতিক নারী দিবসের ইতিহাস এবং তাৎপর্য বিস্তারিত ভাবে তুলে ধরেন। পাশাপাশি আলোচনা চক্রশেশে এদিন একটি কেক কাটা হয় এবং সকল নারী কর্মীদের এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়ার তরফে উপহার তুলে দেওয়া হয়। অধিকর্তা নিজে উপহার গুলো নারী কর্মীদের হাতে তুলে দেন। 
বিমানবন্দরের অধিকর্তা কে সি মিনা সংবাদ মাধ্যমকে জানান, এদিন সকালে বিমানবন্দরের সকল মহিলা কর্মীদের বেগুনি রিবন পরিয়ে দেওয়া হয়। সেই সঙ্গে বিমানবন্দরে আসার সকল মহিলা যাত্রীদের গোলাপ এবং চকলেট উপহার হিসেবে তুলে দেওয়া হয়। সেই সঙ্গে আলোচনা চক্রের আয়োজন করা হয়। ভারতীয় বিমান পরিবহন শিল্পে মহিলাদের বড়সড়ো ভূমিকা রয়েছে। পাইলেট থেকে শুরু করে এয়ার ট্রাফিক কন্ট্রোলার এমনকি অন্যান্য সাকাতেও মহিলারা গ্রুপের সঙ্গে কাজ করছেন। ভারতের বিমান পরিবহন খাত বিশ্বের তৃতীয় বৃহত্তম, এখানে মহিলাদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে একে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে। তারই অংশ হিসেবে এদিন আগরতলার মহারাজা বীর বিক্রম বিমানবন্দরে মহিলা কর্মচারীদের নিয়ে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করা হয়েছে বলে জানান তিনি।
 পাশাপাশি আগরতলা বিমানবন্দরের এয়ার ট্রাফিক কন্ট্রোল ইউনিট তথা এটিসিতেও প্রথম বারের মতো আলাদা ভাবে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করা হয়। আগরতলা বিমানবন্দরের এটিসিতে মাত্র তিনজন মহিলা কর্মী রয়েছেন এই তিনজন হলেন যথাক্রমে এয়ার ট্রাফিক কন্ট্রোলার বিপাশা রাঙ্খল, ম্যানেজার দিশা চন্দা এবং সিনিয়র ম্যানেজার ছায়া। তারা তিন জন এদিন একটি শিফটে কাজ করেন। তারা তাদের শিফটে যতগুলি বিমান ওঠানামা করেছে সবগুলি বিমানকে নিয়ন্ত্রণ করেছেন। পাশাপাশি এটিসির মধ্যে কেক কেটে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করেছেন। কেক কাটার সময় বিভিন্ন বিমান সংস্থার নারী কর্মীদেরও এটিসিতে নিয়ে আসা হয়। সবাই মিলে কাজের ব্যস্ততার মধ্যে আনন্দের সঙ্গে কাজের পাশাপাশি নারী দিবস উদযাপন করেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ