Advertisement

Responsive Advertisement

কাকড়াছড়া নোনাছড়ার মত প্রত্যন্ত এলাকায়ন জল ও বিদ্যুতের ব্যবস্থা করে দিলেন মন্ত্রী

আগরতলা, ২৪ ফেব্রুয়ারী : অবশেষে রাজ্যের বিদ্যুৎ দপ্তরের মন্ত্রী রতন লাল নাথের সৌজন্যে তেলিয়ামুড়া মহকুমার অন্তর্গত মুঙ্গিয়াকামি ব্লকের নোনাছড়া ভিলেজের বাসিন্দাদের দীর্ঘ বছরের বিদ্যুৎ ও জলের সমস্যার সমাধান হলো।
শুকা মরসুম এলেই মুঙ্গিয়াকামি ব্লকের নোনাছড়া ভিলেজ সহ বিভিন্ন জায়গার নাম বিভিন্ন সংবাদপত্রের শিরোনামে স্থান পেত এইসব এলাকায় জলের তীব্র সমস্যার কারণে। সেই সঙ্গে থাকতো বিদ্যুতের সমস্যা। অবশেষে মুঙ্গিয়াকামি ব্লকের নোনাছড়া ভিলেজ দত্ত মলসম পাড়া, গন্ডাছড়া আর.ডি ব্লকের খারিশা পাড়ায় মাইক্রো গ্রীডের মাধ্যমে বাড়ি বাড়ি পৌঁছে গিয়েছে বিদ্যুৎ। এপর্যন্ত কুড়িটি মাইক্রো গ্রীড স্থাপন করে প্রায় ৩৫০ পরিবারের বিদ্যুতের ব্যবস্থা করা হয়েছে। সৌর শক্তিকে ব্যবহার করে বাড়ি বাড়ি বিদ্যুতের এই ব্যবস্থা করা হয়েছে, ফলে ঝড় বৃষ্টি বাদলের সময়েও লোডশেডিং এর ভয় মুক্ত থাকবে এলাকা গুলি। পাহাড়ি এলাকায় বর্ষাকালে ঝড় বৃষ্টি হলে গাছপালা ভেঙ্গে অনেক সময় বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে যায়, কিন্তু সৌর বিদ্যুতে এই সমস্যাপ্রায় হয় না বললেই চলে। তাছাড়া সৌর বিদ্যুৎ সম্পূর্ণরূপে গ্রীন এনার্জি, পরিবেশের কোন ক্ষতি হয় না উৎপাদন খরচ তুলনা মূলক কম।
 শুধুমাত্র বিদ্যুতের আলোর ব্যবস্থাই নয় পাশাপাশি নোনাছড়া ভিলেজের তৈকাল ও সার্কিপাড়া সৌর শক্তিকে ব্যবহার করে বাড়ি বাড়ি পৌঁছে দেওয়া হয়েছে পরিশোধিত পানীয় জল। যার ফলে তাদের দীর্ঘদিনের পানীয় জলের সমস্যার সমাধান হয়ে গেল। শনিবার মন্ত্রী নিজে আধিকারিকদের নিয়ে এই এলাকাগুলো পরিদর্শন করেন। এমনকি পানীয় জলের উৎস থেকে নিজের জল পান করেদেখে নেন জলের গুনাগুন। স্থানীয় মানুষের সঙ্গে কথা বলে তাদের সমস্যাগুলো সম্পর্কে অবগত হন। তাদের দীর্ঘদিনের সমস্যার সমাধান করায় গিরিবাসী সাধারণ লোকজন মন্ত্রীকে ধন্যবাদ জ্ঞাপন করেন। এদিন মন্ত্রী রতন লাল নাথের সঙ্গে ছিলেন আরো এক মন্ত্রী বিকাশ দেববর্মা সহ অন্যান্য আধিকারিকরা।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ