Advertisement

Responsive Advertisement

বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানগুলিতে যাওয়ার রাস্তাগুলি প্রশস্ত করার উদ্যোগ সরকারের: মুখ্যমন্ত্রী

আগরতলা, ১১ জানুয়ারি: রাজ্যের বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানগুলিতে আসা যাওয়ার রাস্তাগুলি প্রশস্ত করার জন্য রাজ্য সরকারের পক্ষ থেকে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বৃহস্পতিবার রাজ্য বিধানসভার অধিবেশনে বিধায়ক অভিষেক দেবরায় কর্তৃক আনীত জনস্বার্থ সংশ্লিষ্ট দৃষ্টি আকর্ষণী নোটিশের উত্তরে এই তথ্য জানান মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা। তিনি জানান, উদয়পুর অমৃত রেলওয়ে স্টেশন থেকে উদয়পুর মাতাবাড়ীর সন্নিকটে জাতীয় সড়ক পর্যন্ত পাকা রাস্তাটির মোট দৈর্ঘ্য ২.২০ কিমি। এরমধ্যে রেলস্টেশন থেকে ১.৪০ কিমি অংশটির গড় প্রশস্ততা ৭ দশমিক শূন্য মিটার। যা রেলওয়ে মন্ত্রকের অধীন। রাস্তাটির অবশিষ্ট ৮০০ মিটার অংশের গড় প্রশস্ততা ৩.৭৫ মিটার। যা পূর্ত দপ্তর (সড়ক ও সেতু) -এর অধীন। প্রয়োজনীয় জমি সহ অর্থের সংস্থান সাপেক্ষে পরবর্তী পর্যায়ে রাস্তাটির উক্ত ৮০০ মিটার অংশের প্রশস্তিকরনের কাজ হাতে নেওয়া যাবে।
                        পূর্ত মন্ত্রী তথা মুখ্যমন্ত্রী জানান, সাতচাঁন থেকে মনু বনকূল পাকা রাস্তাটির মোট দৈর্ঘ্য ৯.৩০ কিমি ও গড় প্রশস্ততা ৩.০ মিটার। রাস্তাটির প্রথম ২.৩০ কিমি ভাল অবস্থায় আছে। বর্তমানে রাস্তাটির পরবর্তী ৪ দশমিক শূন্য কিমি অংশের সংস্কারের কাজ চলছে এবং চলতি বছরের ফেব্রুয়ারির মধ্যে এই সংস্কারের কাজ সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে। রাস্তাটির অবশিষ্ট ৩ দশমিক শূন্য কিমি অংশের উন্নতিকরনের কাজ ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। প্রয়োজনীয় জমি সহ অর্থের সংস্থান সাপেক্ষে পরবর্তী পর্যায়ে গোটা রাস্তাটির প্রশস্তিকরনের কাজ হাতে নেওয়া যাবে। একইভাবে তীর্থমুখ যতনবাড়ী রাস্তাটির দৈর্ঘ্য ১৩.৭৭৫ কিমি ও গড় প্রশস্ততা ৩.৭৫ মিটার। রাস্তাটির উন্নতিকরন ও প্রশস্তিকরনের (৫.৫০ মিটার প্রশস্ত) জন্য নর্থ ইস্টার্ন স্পেশাল ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট স্কিম (NESIDS) -এর অধীনে অনুমোদন পাওয়া গেছে। বর্তমানে রাস্তাটির উন্নতিকরন ও প্রশস্তিকরনের কাজ চলছে ও চলতি বছরের আগষ্ট এর মধ্যে কাজটি সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে।
                      বিধানসভায় মুখ্যমন্ত্রী ডা: সাহা আরো জানান, আগরতলা উদয়পুর জাতীয় সড়ক (NH-08) থেকে কসবা কালীবাড়ী পর্যন্ত পাকা রাস্তাটির মোট দৈর্ঘ্য ১২.৯০ কিমি ও গড় প্রশস্ততা ৫৫০ মিটার। রাস্তাটির উন্নতিকরনের জন্য স্পেশাল এসিস্ট্যানস টু স্টেট, ২০২৩-২৪ স্কিমে অনুমোদন পাওয়া গেছে। পূর্ত দপ্তরের NH বিভাগ কর্তৃক এই কাজটির জন্য দরপত্র গ্রহন করা হয়েছে। দরপত্র মূল্যায়নের কাজ দ্রুত সম্পন্ন করে রাস্তাটির কাজ শুরু করা যাবে বলে আশা করা যায়। চতুর্দশ দেবতা মন্দিরটি খয়েরপুর- আমতলী বাইপাস জাতীয় সড়ক থেকে ৫০ মিটার দূরে অবস্থিত এবং বাইপাস জাতীয় সড়কের সাথে পাকা রাস্তা দ্বারা যুক্ত। আগরতলা - খোয়াই জাতীয় সড়ক (NH-108-B)-এর খোয়াই চৌমুহনী থেকে ব্রহ্মকুন্ড পর্যন্ত পাকা রাস্তাটির দৈর্ঘ্য ১৬.৫০ কিমি ও গড় প্রশস্ততা ৩.৭৫ মিটার। প্রয়োজনীয় জমি সহ অর্থের সংস্থান হলে পরবর্তী পর্যায়ে রাস্তাটির প্রশস্তিকরনের কাজ হাতে নেওয়া যাবে। এছাড়াও কৈলাশহর (চিড়াকূটি) চুড়াইবাড়ী জাতীয় সড়ক (NH-208-B) থেকে উনকোটি পর্যন্ত পাকা রাস্তাটির দৈর্ঘ্য ১.০১৩ কিমি ও গড় প্রশস্ততা ৩.০ মিটার। প্রয়োজনীয় জমি সহ অর্থের সংস্থান হলে পরবর্তী পর্যায়ে রাস্তাটি প্রশস্তিকরনের কাজ হাতে নেওয়া যাবে বলে আশা করা যায়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ