Advertisement

Responsive Advertisement

ত্রিপুরার মহিলা ব্যাবসায়ীদের জন্য প্রশিক্ষণ কর্মসূচি আনলো ইউ এস স্টেট ডিপার্টমেন্ট

আগরতলা, ৫ জানুয়ারি : মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের ব্যুরো অফ এডুকেশন অ্যান্ড কালচারাল অ্যাফেয়ার্স -এর উদ্যোগে গঠিত অ্যাকাডেমি অফ উইমেন এন্ট্রেপ্রেনিউরস কর্মসূচি সূচনা হলো ত্রিপুরায়। শুক্রবার আগরতলা প্রেস ক্লাবে আনুষ্ঠানিক ভাবে এই কর্মসূচীর উদ্বোধন হয়। এদিনের এই কর্মসূচিতে অংশ নিতে বিভিন্ন জায়গা থেকে উদ্যোগী মহিলারা এসেছিলেন। মূলত এই কর্মসূচির মাধ্যমে রাজ্যের মহিলা ব্যাবসায়ীদের ব্যাবসায়িক দক্ষতা বৃদ্ধি করে ব্যাবসাকে প্রসারিত করতে পারেন তার জন্য বছরব্যাপী প্রশিক্ষণ দেওয়া হবে।
উইমেন এন্ট্রেপ্রেনিউরস কর্মসূচি সূচনা হলো হল বিশ্বব্যাপী এক উদ্যোগ যা ২০১৯ সাল থেকে মহিলা ব্যাবসায়ীদের সাফল্যের লক্ষ্যে কাজ করতে সহায়তা করছে। ভারতে অন্যান্য জায়গায় এই কর্মসূচি জারি রয়েছে এবং চতুর্থ পর্যায় ত্রিপুরা এবং মিজোরামের মহিলাদেরকে নিয়ে শুরু হয়েছে।
 আগামী এক বছর ধরে মহিলা ব্যাবসায়ীদের দক্ষতা বৃদ্ধির জন্য কাজ করবে। মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের ব্যুরো অফ এডুকেশন অ্যান্ড কালচারাল অ্যাফেয়ার্স -এর হয়ে কলকাতার একটি বেসরকারি সংস্থা কন্ট্যাক্ট বেস এই কর্মসূচি বাস্তবায়ন করছে। এই কর্মসূচির আওতায় অংশগ্রহণকারীরা, আন্তর্জাতিক স্তরের মেন্টর, ইনকিউবেটর এবং সফল ব্যবসায়ীদের সঙ্গে পরিচিতি বৃদ্ধি করতে পারবেন, ক্রেতা-বিক্রেতা মিট-এ অংশগ্রহণ করতে পারবেন, ব্যাবসায়িক খুঁটিনাটি, নথিবদ্ধকরণ ইত্যাদি বিষয়ে চাহিদা অনুযায়ী অনলাইন প্রশিক্ষণ নিতে পারবেন, ব্যাবসায়িক পিচিংয়ের প্রস্তুতির জন্য প্রশিক্ষণ নিতে পারবেন এবং নারী উদ্যোক্তাদের বিশ্বব্যাপী নেটওয়ার্কের অংশ হওয়ার সুযোগ পাবেন। রাজ্যের ১৮ উর্দ্ধ মহিলা ব্যাবসায়ীরা আগামী ৩১ জানুয়ারি ২০২৪- এর মধ্যে এই কার্যক্রমে অংশ গ্রহণ করতে পারবেন বলে এদিন সাংবাদিকদের জানিয়েছেন কন্ট্যাক্ট বেস সংস্থার ডিরেক্টর সুমন মুখোপাধ্যায়। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ