Advertisement

Responsive Advertisement

নভেম্বর ও ডিসেম্বর মাসে অকাল বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত কৃষকদের সহায়তা করা হবে : রতন লাল নাথ

 
আগরতলা, ৯জানুয়ারি : রাজ্যের কৃষি ও কৃষক কল্যান দপ্তর থেকে ২০২৩-২৪ সালের নভেম্বর ও ডিসেম্বর মাসের অকাল বৃষ্টির কারনে ক্ষতিগ্রস্ত কৃষকদের পাশে রয়েছে রাজ্য সরকার। এই সময় অকাল বৃষ্টির কারণে কৃষকদের ক্ষতির পরিমাণ নির্ধারণ করা হয়েছে। ক্ষতিপূরনের প্রস্তাব রাজ্যের রাজস্ব দপ্তরের কাছে এবং 'প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনায়' ক্ষতিপূরনের প্রস্তাব সংশ্লিষ্ট বীমা কোম্পানীর কাছে রাজ্যের কৃষি ও কৃষক কল্যান দপ্তর থেকে পাঠানো হয়েছে। মঙ্গলবার মহাকরনে এই তথ্য জানিয়েছেন রাজ্য সরকারের কৃষি ও কৃষক কল্যাণ দপ্তরের মন্ত্রী রতন লাল নাথ। 
পাশাপাশি মন্ত্রী আরো জানান গত ২০২০-২১, ২০২১-২২ এবং ২০২২-২৩ ইং অর্থবছরে অতিবৃষ্টি ও অনাবৃষ্টির কারণে রাজ্যে মোট ১৩,০৫২. ৫২ হেক্টর জমিতে মোট ৫৪,০১৩ জন কৃষকের ফসল নষ্ট হয়েছে। কেন্দ্রীয় নীতি নির্দেশিকা অনুসারে কোন কৃষকের ফসল ৩৩ শতাংশের উপর ক্ষতি হলে ক্ষতিপূরণ পাওয়ার জন্য বিবেচিত হয়ে থাকে।
সেই অনুসারে, ২০২০-২১ ইং অর্থবছরে মোট ২,৭৬০ জন কৃষককে মোট ৩০,৪৩,৬০০ টাকা ক্ষতিপূরণ প্রদান করা হয়েছে। একই ভাবে ২০২১-২২ ইং অর্থবছরের মোট ৩৯,৯৬৩ জন কৃষকের ক্ষতিপূরন বাবদ মোট ৭,৩৭,৩৭,০০০ টাকা, ২০২২-২৩ ইং অর্থবছরে প্রদান করা হয়েছে
এবং ২০২২-২৩ অর্থবছরে ১১,২ ৯০ জন কৃষকের জন্য ১,২৪,১১ হাজার টাকা ক্ষতিপূরণ প্রদান করা হয়েছে।২০২০-২১, ২০২১-২২ এবং ২০২২-২৩ অর্থবছরের সব ক্ষতিগ্রস্ত কৃষকদের ক্ষতিপূরন প্রদান করা হয়ে গেছে বলে লিখিত প্রশ্নের উত্তরে জানিয়েছেন কৃষি ও কৃষক কল্যাণ দপ্তরের মন্ত্রী রতন লাল নাথ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ