Advertisement

Responsive Advertisement

৩০ জানুয়ারি থেকে ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত পক্ষকাল ব্যাপী স্পর্শ কুষ্ঠ সচেতনতা অভিযান অনুষ্ঠিত হবে

আগরতলা, ২২ জানুয়ারি : ৩০ জানুয়ারি কুষ্ঠরোগ বিরোধী দিবস হিসাবে পালন করা হয়। এই বছরও বিভিন্ন কর্মসূচী পালন করা হবে। ৩০ জানুয়ারি, ২০২৪ থেকে ১৩ ফেব্রুয়ারি ২০২৪- পক্ষকালব্যাপী স্পর্শ কুষ্ঠ সচেতনতা অভিযান (স্পর্শ লেপ্রোসি অ্যাওয়ারনেস ক্যাম্পেইন) অনুষ্ঠিত হবে। এরই অঙ্গ হিসাবে ২০ জানুয়ারি জাতীয় স্বাস্থ্য মিশনের সদর দফতরের কনফারেন্স হলে রাজ্যভিত্তিক প্রস্তুতিমূলক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে স্বাস্থ্য দফতর ছাড়াও পঞ্চায়েত, আরবান, উচ্চ শিক্ষা এবং সমাজ কল্যাণ এবং সমাজ শিক্ষা দফতরের আধিকারিকেরা উপস্থিত ছিলেন। বৈঠকের সভাপতিত্ব করেন জাতীয় স্বাস্থ্য মিশন ত্রিপুরার মিশন অধিকর্তা শ্রী ডি কে চাকমা।

জাতীয় কুষ্ঠ নির্মলীকরণ কর্মসূচীর স্টেট প্রোগ্রাম অফিসার ডা: বানসরি দাস পক্ষকালব্যাপী স্পর্শ কুষ্ঠ সচেতনতা অভিযান সম্পর্কে বিশদ আলোচনা করেন। এই কর্মসূচি চলাকালীন ৮ টি জেলাতে বিশেষ চর্মরোগ শিবির/কুষ্ঠ রোগ সনাক্তকরণ শিবিরে রোগীদের সনাক্ত করা হবে। প্রতিটি স্বাস্থ্যকেন্দ্রের বহির্বিভাগে কুষ্ঠ রোগ সনাক্তকরণ করার ব্যবস্থা করা হবে। এই কর্মসূচি চলাকালিন রাষ্ট্রিয় কিশোর স্বাস্থ্য কার্যক্রম এবং রাষ্ট্রিয় বাল সুরক্ষা কার্যক্রমের মাধ্যমে ২ থেকে ১৯ বছরের ছেলেমেয়েদের মধ্যে কুষ্ঠ রোগ সনাক্ত করা হবে। আশাকর্মীরা বাড়ী বাড়ী গিয়ে কুষ্ঠরোগ নিয়ে জনসাধারনকে সচেতন করেবেন। ১৩ ফেব্রুয়ারির মধ্যে প্রতিটি উপস্বাস্থ্যকেন্দ্রের অন্তর্গত প্রতিটি গ্রামে ভিলেইজ হেলথ সেনিটেশন, এন্ড নিউট্রেশন কমিটি, আশা ভরসা দিবস এবং গ্রামীণ স্বাস্থ্য ও পুষ্টি দিবসে কুষ্ঠ রোগের উপর সচেতনতা কর্মসূচি আয়োজন করা হবে। ঝুঁকিপূর্ণ এলাকা যেমন ইটভাট্টা, চা বাগান, বস্তি, সংশোধনাগার- ইত্যাদি এলাকাগুলিতে সচেতনতামূলক কর্মসূচী অনুষ্ঠিত হবে।
কুষ্ঠ রোগ ও তার থেকে প্রতিকারের উপায়, সচেতনতামূলক কর্মসূচী, কুষ্ঠ সনাক্তকরণ, রিকনস্ট্রাক্টিভ সার্জারি, লেপ্রোসি ইরাডিকেশন প্রোগ্রামের বিভিন্ন ফরমেট পূরণ করা, বিভিন্ন সময় কাজ করতে গিয়ে স্বাস্থ্যকর্মীদের সমস্যার পর্যালোচনা করা ও ঠিক সময়ে রিপোর্টিং করা- ইত্যাদি বিষয়ে পি আর আই মেম্বার, কমিউনিটি হেল্থ অফিসার, এম পি ডাব্লিও, পি এম ডাব্লিও, এ এন এম, আশা ফেসিলিটেটর এবং অন্যান্য স্বাস্থ্যকর্মীদের সেনসিটাইজেশন ওয়াকর্কশপ করানো হবে। এছাড়াও অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন আগরতলা গর্ভণমেন্ট মেডিক্যাল কলেজ এবং জি বি হাসপাতালের চর্মরোগ বিশেষজ্ঞ ডাঃ রঞ্জিত চন্দ্র দাস, ফিজিক্যাল মেডিসিন এন্ড রিহেবিলিটেশন বিভাগের ইনচার্জ ডা: এস বি নাথ, অর্থপেডিক বিভাগের ডঃ পুলক সাহা প্রমুখ। এছাড়াও ভার্চুয়াল মিটিং এ স্বাস্থ্য দফতরের সমস্ত জেলার প্রতিনিধিদের নিয়ে বিষদ আলোচনা হয়। জাতীয় স্বাস্থ্য মিশনের ত্রিপুরা শাখার তরফে এক প্রেস রিলিজ এতথ্য জানানো হয়েছে। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ