Advertisement

Responsive Advertisement

রাজ্যে আবার অনুষ্ঠিত হবে জাতীয় লোক আদালত

আগরতলা, ৬ ডিসেম্বর: রাজ্যে আবারও বসছে জাতীয় লোক আদালত, ৯ ডিসেম্বর ২০২৩ ইং, শনিবার বসবে লোক আদালত। ত্রিপুরা উচ্চ আদালত ছাড়াও রাজ্যের সব জেলা এবং মহকুমা আদালত চত্বরে এই লোক আদালত বসবে। এই লোক আদালতে মোট ৬৭টি বেঞ্চে ১৬,৯৮৮টি মামলা নিষ্পত্তির জন্য তোলা হবে। এর মধ্যে মামলা পূর্ববর্তী বিরোধ সংক্রান্ত ৫,২২৭ টি বিষয় এবং আদালতে বিচারাধীন ১১,৭৬১ টি মামলা রয়েছে। জাতীয় লোক আদালতে ব্যাংক ঋণ পরিশোধ সংক্রান্ত ৫,২২৭ টি মামলা, মোটর দুর্ঘটনায় ক্ষতিপূরণ মামলা ৪০৬ টি, ভোক্তা আদালত সংক্রান্ত ০৪ টি মামলা, আপোষযোগ্য ফৌজদারি বিরোধের ১০,৮৯০ টি মামলা, বৈবাহিক বিরোধের ২৩২ টি মামলা, চেক বাউন্স সংক্রান্ত (এনআই অ্যাক্ট) ১২৮ টি মামলা, অন্যান্য দেওয়ানি সংক্রান্ত ৮৫ টি মামলা এবং কর্মচারীদের বিষয় সংক্রান্ত ১৬টি মামলা নিস্পত্তির জন্য তোলা হবে। ত্রিপুরা উচ্চ আদালতে একটি বেঞ্চ বসবে। এই বেঞ্চে ৮২ টি মামলা নিষ্পত্তির জন্য তোলা হবে। লোক আদালতে সবচেয়ে বেশি ১৯ টি বেঞ্চ বসবে আগরতলা আদালত চত্বরে। ইতিমধ্যে মামলার উভয়পক্ষকেই নোটিস দেওয়া হয়েছে। আদালত চত্বরে নাগরিকদের সাহায্যের জন্য হেল্প ডেস্ক থাকবে। প্যারা লিগ্যাল ভলান্টিয়াররা আদালত চত্বরে নোটিসপ্রাপ্ত হয়ে আসা লোকজনদের সাহায্য করবেন।
প্রসঙ্গত, গত ৪ ডিসেম্বর, ২০২৩ ইং থেকে লোক আদালত সংক্রান্ত মামলাগুলির পূর্ব বোঝাপড়ার প্রক্রিয়া শুরু হয়েছে। আগামী ৮ ডিসেম্বর পর্যন্ত পূর্ব বোঝা প্রকিয়া বা প্রি লোক আদালত কনসাইলিয়েশন চলবে।
উল্লেখ্য, গত ৮ অক্টোবর ২০২৩ ইং, বিশেষ লোক আদালতে ২৩,২৮৩ টি মামলা নিষ্পত্তির জন্য তোলা হয়েছিল। এরমধ্যে ১৬ হাজার ১৪৪ টি মামলা নিষ্পত্তি হয়েছে। অর্থাৎ ৬৯.৩৩ শতাংশ মামলার নিষ্পত্তি হয়।
 বুধবার বিকেলে আগরতলার ত্রিপুরা রাজ্য আইনসেবা কর্তৃপক্ষের কনফারেন্স হলে এই সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ