Advertisement

Responsive Advertisement

আগরতলায় অত্যাধুনিক প্লানেটরিয়াম তৈরির ঘোষণা দিল কেন্দ্র সরকার

আগরতলা, ৭ ডিসেম্বর : রাজ্যবাসীর জন্য আরও একটি আনন্দের খবরের কথা জানালেন কেন্দ্রীয় মন্ত্রী প্রতিমা ভৌমিক। কেন্দ্রীয় মন্ত্রীর চেষ্টায় রাজ্য পেতে চলেছে একটি অত্যাধুনিক প্ল্যানেটরিয়াম। কেন্দ্রীয় সরকারের উত্তর-পূর্বাঞ্চলের সংস্কৃতি, পর্যটন উন্নয়ন মন্ত্রী জি কিষাণ রেড্ডি চিঠি দিয়ে কেন্দ্রীয় মন্ত্রী প্রতিমা ভৌমিককে এই ঘোষণার কথা জানিয়েছেন। 
 আগরতলায় থিম্যাটিক গ্যালারী এবং প্ল্যানেটেরিয়াম স্থাপনের অনুমোদন দেওয়ার বিষয়টি জানানো হয়েছে। "স্কিম ফর প্রমোশন অফ কালচার অফ সায়েন্স" প্রকল্পে প্ল্যানেটোরিয়াম নির্মাণ করার জন্য অর্থ বরাদ্দ করা হয়েছে বলেও কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে। এটি নির্মাণের জন্য ব্যায় হবে ৪০ কোটি টাকা, যারা মধ্যে কেন্দ্রীয় সরকার দেবে ৩৬কোটি টাকা এবং রাজ্য সরকার দেবে ৪কোটি টাকা। এই প্লানেটরিয়াম নির্মাণের ফলে রাজ্যের ছাত্র-ছাত্রী থেকে শুরু করে সকল অংশের মানুষ তরমন্ডল দেখার সুযোগ পাবেন। যার ফলে ছাত্রছাত্রীরা তারা মন্ডলের নানা গতিবিধি ও বৈজ্ঞানিক ব্যাখা খুব সহজে এবং সুন্দর ভাবে বুঝতে পারবে। তাই ছাত্র-ছাত্রীদের মধ্যে আকাশসহ তারামণ্ডল বিশ্বব্রহ্মাণ্ড এবং মহাজাগতিক নানা বিষয় নিয়ে পড়াশোনা করার আগ্রহ বৃদ্ধি পাবে। যার ফলে আগামী দিনে রাজ্য থেকেও মহাকাশসহ মহাজাগতিক বিষয় নিয়ে ছাত্র-ছাত্রীরা পড়াশোনা প্রতি আগ্রহী হবেন।
রাজ্যবাসীকে এই উপহার দেওয়ার জন্য কেন্দ্রীয় মন্ত্রী প্রতিমা ভৌমিক রাজ্যবাসীর তরফে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও কেন্দ্রীয় মন্ত্রী জি কিষাণ রেড্ডিকে ধন্যবাদ জানিয়েছেন। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ