Advertisement

Responsive Advertisement

বাণিজ্যিক ভাবে নারিকেল চাষ বিষয়ক একদিনের এক কর্মশালা অনুষ্ঠিত হলো আগরতলায়

আগরতলা, ২৮ নভেম্বর : রাজ্যে বাণিজ্য ভাবে নারিকেল চাষকে আরো জনপ্রিয় করে তোলার লক্ষ্যে মঙ্গলবার এক দিনের এক কর্মশালা অনুষ্ঠিত হলো। রাজধানী আগরতলার পার্শবর্তী নাগিছড়া এলাকার উদ্যান এবং বাগিচা ফসল গবেষণা কেন্দ্রে হয় কর্মশালাটি। ভারত সরকারের নারিকেল উন্নয়ন পর্ষদের উদ্যোগে হয় এই কর্মশালার। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারত সরকারের নারিকেল উন্নয়ন বোর্ডের উত্তর পূর্বাঞ্চল আঞ্চলিক শাখার অধিকর্তার ড. রজত কুমার পাল, সহ অধিকর্তার ড. বি চিন্নারাজ, কৃষি ও কৃষক কল্যাণ দপ্তরের অধিকর্তা ড. শরদিন্দু দাস, উদ্যান এবং মৃত্তিকা সংরক্ষণ বিভাগের অধিকর্তা ড. ফনি ভূষণ জমাতিয়া, নাগিছড়ার উদ্যান ও বাগিচা ফসল গবেষণা কেন্দ্রের প্রধান সহ অধিকর্তা ড.রাজীব ঘোষ প্রমূখ। কনফারেন্স হলে রাখা নারকেল গাছের চারায় জল ঢেলে কর্মশালার সূচনা করেন অতিথিরা। 
এই কর্মশালায় রাজ্যের বিভিন্ন জায়গা থেকে ৩০ জন কৃষি আধিকারিক অংশ নিয়েছিলেন। তাদেরকে উত্তর-পূর্ব ভারতে বিশেষ করে রাজ্যের আবহাওয়ায় নারিকেল চাষ করে হলে যেসব বিষয়ে গুরুত্ব দিতে হয় ই বিষয়ে বিস্তারিত আলোচনা করেন বিশেষজ্ঞ বক্তারা।
 রাজ্যের নারকেল চাষের বৃদ্ধি করার লক্ষ্যে দক্ষিণ জেলার জোলাইবাড়ির হিচাছড়া এলাকায় ভারত সরকারের কৃষি এবং কৃষক কল্যাণ মন্ত্রক নারিকেল উন্নয়ন পর্ষদের ত্রিপুরা রাজ্যের প্রদর্শনী এবং বীজ উৎপাদন খামার রয়েছে। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ