Advertisement

Responsive Advertisement

আজ সারা রাত আপনারা আমাদের জন্য শুধুই প্রার্থনা করুন...

যার বাড়িতে কিডনি খারাপ হয়ে যাওয়া রোগী নেই তিনি কখনো জানতেই পারবেন না রোগীর কতো কষ্ট। কতোটা যন্ত্রণা পোহাতে হয় রোগীর বাড়ির লোকদের। কখনো মনে হয়,বেঁচে কেনো আছি! কখনো মনে হয় আর কতো দিন চলবে এই ডায়ালাইসিস? আরও কতোদিন এই বেছে বেছে খাওয়া? ত্রিপুরায় ডায়ালাইসিস হলেও কিডনি প্রতিস্থাপন সম্ভব ছিলো না। ডায়ালাইসিস কখনোই পূর্ণাঙ্গ সমাধান নয়।কিডনি পালটানোই সবচেয়ে সঠিক সমাধান। কিডনি প্রতিস্থাপন হতো অন্যান্য রাজ্যে।খরচ,কিডনি ডোনার যোগাড়,যাতায়াত,দীর্ঘদিনের মহড়া,আইনি চুল চেরা নিয়মকে ঘিরে আমাদের রোগীদের ছিলো এক অসহায় অবস্থা। অগত্যা সেই ডায়ালাইসিস--তিলে তিলে মৃত্যুর দিকে এগিয়ে যাওয়া। সব শেষ হবে যখন,তখন মানুষটাও নেই -- আপনার পকেটেরও সব শেষ। 
আমরা এক বছর ধরে একটা সপ্নের পিছনে ছুটে বেড়িয়েছি।আমরা দল বেধেছিলাম।আমাদের দলে কিছু নতুন নতুন চিকিৎসক জুটেছিলেন।কর্তৃপক্ষ আমাদের সপ্নে বাধা দেয়নি। তারা বলেছিলেন, "পারবা? তাইলে করো।" ফাইলের লালফিতা আমাদের থামায়নি।মহাকরনের দেয়ালে কখনো মাথা কুটেনি আমাদের সপ্ন। আমাদেরকে পথ দেখিয়েছে মনিপুরের সিজা ইন্সটিটিউট।সাহায্য-সহযোগিতা, প্রশিক্ষণ।একটা বছর অনেক নতুনকে শেখা,নিজেদের দূরত্ব কমানো,অভাব অভিযোগ শূন্যের কোঠায় নিয়ে আসা,দলটাকে সাথে নিয়ে এগিয়ে যাওয়া। কারো একক কৃতিত্বের স্থান থাকেনা এইসব অপারেশনে। এটা শুধুমাত্র একটা টিম ওয়ার্ক। যেনো রোহিত শর্মার ভারতীয় ক্রিকেট দল। কাল ফাইনাল ম্যাচ! 
আজ রাতে আমরা খুব ঘুমাবো।
আপনি যে-ই হোন,যেকোন ধর্মের,যেকোনো জাতের,যেকোনো ভাষার,যেকোনো রাজনৈতিক ভাবনার,যেকোনো পরিচয়ের। 
আজ শুধু দুজন রোগী আর একদল স্বাস্থ্যকর্মীর জন্য আশীর্বাদ করুন। 
দোয়া করুন। আমাদের জন্য ঘুমের আগে প্রার্থনা করুন।
অনেক --অনেক--অনেক যন্ত্রণার অবসানে আগামীকালের দিনটি যাতে খুব ভালো হয়। ত্রিপুরার জন্য প্রার্থনা করুন। সুন্দর ভবিষ্যতের জন্য। 
০৭/০৬/২০২৪,
কনক চৌধুরী
ত্রিপুরা।

(কনক চৌধুরী, রাজ্যের বিশিষ্ট চিকিৎসক এবং জিবি হাসপাতালে কর্মরত। সেই সঙ্গে একজন জনপ্রিয় লেখক) 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ