Advertisement

Responsive Advertisement

ধানে পাতা পোড়া (বিএলবি) রোগ দমনে চাষীদের করণীয়



ধান ক্ষেতে এসময় ব্যাক্টেরিয়াজনিত পাতা পোড়া (বিএলবি) রোগের আক্রমণ হতে পারে। চারা অবস্থা থেকে ধান কাটার পূর্ব পর্যন্ত এই রোগের আক্রমন হয়ে থাকে। আক্রান্ত ধান গাছের পাতা পুড়ে যায় এবং পচে দুর্গন্ধ বের হয়ে থাকে। এই রোগের আক্রমনে ধান গাছ খুব কম সময়ের মধ্যে মারা যায়। এতে ধানের ফলন মারাত্মক ভাবে হ্রাস পেয়ে থাকে। তাই রোগ দেখা দেয়া মাত্রই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করতে হবে।

লক্ষণঃ

১. প্রথমে পাতার অগ্রভাগ থেকে আক্রান্ত হয়ে নিচে দিকে বাড়তে থাকে।

২. আক্রান্ত ধান গাছে প্রথমে জলছাপ এবং পরে হলুদাভ হয়ে খড়ের রং ধারণ করে। ফলে সম্পূর্ণ পাতা মরে শুকিয়ে যায়।

৩. রোগাক্রান্ত ধান গাছের কান্ডে চাপ দিলে পুঁজের মতো আঠালো ও দুর্গন্ধযুক্ত রস বের হয়।

৪. আক্রান্ত ধান গাছের গোড়া পঁচে যায় এবং পাতা নেতিয়ে পড়ে হলুদাভ হয়ে মারা যায়। রোগের লক্ষন দেখা যায়। বয়স্ক ধান গাছের থোড় অবস্থা থেকে এই প্রচন্ড বৃষ্টি ও ঝড়ো হাওয়ার কারণে এইরোগের বিস্তার হয়ে করে।

প্রতিকারঃ

১. পাতা পোড়া (বিএলবি) রোগে আক্রান্ত হলে প্রথমে ক্ষেতের জল শুকিয়ে ফেলতে হবে এবং ৭-১০ দিন পর পুনরায় জল সেচ দিতে হবে। ঝড়-বৃষ্টি বা রোগে আক্রান্ত হলে ইউরিয়া সার উপরি প্রয়োগ বন্ধ করতে হবে।

২. প্রাথমিকভাবে বিএলবি বা বিএলএস রোগের আক্রমন দেখা দিলে ৬০ গ্রাম এমওপি, ৬০ গ্রাম থিওভিট ও ২০ গ্রাম দস্তা সার ১০ লিটার পানিতে ভালোভাবে মিশিয়ে ৫ শতাংশ জমিতে বিকালে স্প্রে করতে হবে। তবে ধান থোড় বের হওয়ার আগে বিঘা প্রতি অতিরিক্ত ৫ কেজি পটাশ সার উপরি প্রয়োগ করলেও ভাল ফল পাওয়া যাবে।

৩. এ রোগ দেখা দিলে অবশ্যই ইউরিয়া সারের উপরি প্রয়োগ বন্ধ রাখতে হবে।

৪. এ রোগে আক্রান্ত গাছের মরা পাতা ও আইলের আগাছা পরিষ্কার করে দিতে হবে।

৫. আক্রান্ত ধান ক্ষেতে বোর্দমিক্সার স্প্রে করে ভাল ফল পাওয়া সম্ভব।

৬. আক্রমনের মাত্রা বেশী হলে টিমসেন, ব্যাকট্রোবান, ব্যাকট্রল ও ক্রোসিন গ্রুপের কীটনাশক স্প্রে করলে ভাল ফলাফল পাওয়া যাবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ