Advertisement

Responsive Advertisement

আলপনার মাধ্যমে ভোটারদের সচেতন করার উদ্যোগ পশ্চিম জেলা প্রশাসনের

আগরতলা, ১১এপ্রিল : ভোটদানে সারা ভারতের মধ্যে ত্রিপুরা রাজ্যে শতকরা হার সবচেয়ে বেশী। রাজ্যে গড়ে ৮০শতাংশর বেশী ভোট দানে অংশ গ্রহনের আগের রেকর্ড রয়েছে। এবারের লোকসভা নির্বাচনেও যেন রেকর্ড সংখ্যক মানুষ ভোট দানে অংশ গ্রহণ করেন তার জন্য নির্বাচন কমিশন নানা পদক্ষেপ গ্রহণ করছে। ১৯এপ্রিল পশ্চিম ত্রিপুরার লোকসভা আসনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এই আসনেও যাতে সর্বাধিক সংখ্যক ভোটার নিজেদের মতো অধিকার প্রয়োগ করে, তার জন্য পশ্চিম ত্রিপুরা জেলা প্রশাসনের তরফে নানা সচেতনতা মূলক কর্মসূচির আয়োজন করা হচ্ছে। এই কর্মসূচির অংশ হিসেবে বৃহস্পতিবার পশ্চিম জেলার জেলাশাসক অফিস প্রাঙ্গনে আলপনা আকানো হয়। আগরতলার আর্ট কলেজের শিল্পী এবং স্থানীয় শিল্পীদের দিয়ে এই আলপনা আঁকানো হয়। প্রায় ২০০ মিটার লম্বা রাস্তা জুড়ে শিল্পীদের হাতে আঁকা আলপনায় ফুটে উঠে ভোট দান সংক্রান্ত নানা ছবি। 
পাশাপাশি এদিন জেলা শাসকের অফিসের সামনের গাছের তলায় মুক্তমঞ্চে ভোট দানের বিষয়ে মানুষদের সচেতন করার লক্ষ্যে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক পুনিত আগারওয়াল, পশ্চিম জেলার জেলাশাসক ডা বিশাল কুমার, অতিরিক্ত জেলা শাসক প্রশান্ত বাদল ন্যাগী, সদর মহকুমার মহকুমা শাসক মানিক লাল দাস সহ অন্যান্য আধিকারিকরা। 
 অনুষ্ঠানে উপস্থিত অতিথিরাও রং তুলি নিয়ে আলপনা আঁকেন। সেই সঙ্গে স্থানীয় শিল্পীরা সংগীত ও নিত্য পরিবেশন করেন। যে সকল শিল্পীরা আলপনা আকার কাজে অংশ নিয়েছিলেন তাদেরকে পশ্চিম জেলা শাসকের অফিসের তরফে সার্টিফিকেট প্রদান করা হয়। 
এই অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা ভোটারদের প্রতি আহ্বান রাখেন সকলেই যেন তাদের নিজ নিজ মতাধিকার প্রয়োগ করে এবং গণতন্ত্রকে মজবুত করার কাজে অংশ গ্রহণ করে। ভোটাররা যেন কোন ধরনের প্ররোচনায় বা ভয়ে প্রভাবিত না হয়ে ভোট প্রদান করে। যদি কোন ধরনের বাধা বা সমস্যার সম্মুখীন হন ভোটাররা তবে তারা যেন নির্বাচন কমিশনের কাছে অভিযোগ দয়া করেন তৎক্ষণাৎ পদক্ষেপ গ্রহণ করা হবে। 
 এদিনের এই অনুষ্ঠানে জেলাশাসকের অফিসের কর্মচারীদের পাশাপাশি ছাত্রছাত্রী এবং সাধারণ মানুষও উপস্থিত ছিলেন। 
ভোটদানে সাধারণ মানুষদের আগ্রহী করে তোলার লক্ষ্যে ইতিমধ্যে পশ্চিম জেলা প্রশাসন সাইকেল র‍্যালির আয়োজন করেছে। লোকসভা কেন্দ্রের অন্তর্গত বিভিন্ন জায়গায় মোবাইল ডিসপ্লে বেনের মাধ্যমে সচেতনতা কর্মসূচি আয়োজন করা হয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ