Advertisement

Responsive Advertisement

নারী তুমি অনন্যা

                                         ড. হৈমন্তী ভট্টাচার্য্য

সর্বযুগে তথা সর্বকালে এবং পৌরাণিক, প্রাচ্য ও পাশ্চাত্য সভ্যতার হিসাবে মানুষের মনে নারীশক্তি একটি স্থায়ী স্থান করে নিতে সক্ষম হয়েছে ।রূপ ,গুণ , কর্মদক্ষতা ও সহনশীলতায় সবেতেই অদ্বিতীয়া নারী হল সকল শক্তির আধার ; মানবজাতির স্রষ্টা। কথায় আছে, ‘যে রাঁধে সে চুলও বাঁধে’। ঘরে -বাইরে সব জায়গায় একাহাতেই নারী সুষ্ঠুভাবে সামলাতে পারে কারও সাহায্য না নিয়েই। আধুনিক সমাজে নারী আজ আর পিছিয়ে নেই। শিক্ষা, কর্তৃত্বে ,গুণে, মানে সব ক্ষেত্রেই পুরুষের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে চলে নারী আজ প্রমাণ করে দিয়েছে যে তারাও কোনো অংশে কম নয়।
সেই আদি কাল থেকে যুগে যুগে ইতিহাস সমৃদ্ধির তালিকায় নারীরাই সমাজে শীর্ষস্থান গ্রহণ করে এসেছে। নারীরাই সমাজের প্রকৃত স্থপতি। রুপে, গুণে, দক্ষতায় সবেতেই সম্পূর্ণা নারী হল সকল শক্তির আঁধার। শুধু তাই নয়, বর্তমান সমাজে নারীরা কোন দিক দিয়েই আর পিছিয়ে নেই। নারীরা তাদের শিক্ষা, অধিকার, কর্মে সব ক্ষেত্রেই তারা কোন অংশে কম নয় তা প্রমাণ করে দিয়েছে। এই সমাজে পুরুষদের যতটুকু সম্মান পাওয়া উচিত তেমনি নারীদেরও সম্মান পাওয়া উচিত। 
একজন নারীর বুদ্ধিমত্তা, সাহস, ব্যক্তিত্ব, অহংকার এবং প্রত্যুত্‍পন্নমতিত্ব কোনো অংশেই পুরুষের থেকে কম নয় তা বর্তমান যুগের আধুনিক প্রেক্ষাপটে প্রমাণিত এক সত্য ।
অমিত সম্ভাবনার অধিকারী নারী হল শক্তির প্রকৃত আধার ।
নারীদের শক্তি বিহীন পৃথিবী সামনের দিকে অগ্রসর হতে পারে না । 
নারীশক্তির বাস্তবায়ন বা নারীর ক্ষমতায়নের মানে হলো, সমাজের প্রতিটি স্তরে এমন একটি সুস্থ পরিবেশ তৈরি করা যেখানে নারী স্বমহিমায় স্বাধীন ভাবে বিচরণ করবে এবং যোগ্য মর্যাদার অধিকারিনী হয়ে উঠবে; নিজের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করবে বস্তুগত, মানবিক ও জ্ঞান সম্পদের উপর। সেদিনই নারীজাতি পাবে পূর্ণ মর্যাদা 
নারী বিহীন পুরুষের একক প্রচেষ্টা এবং অংশগ্রহণের মাধ্যমে সমাজের উন্নয়নের কথা কল্পনা করা বৃথা।
স্ব নির্ভরশীলতাকে বাস্তব আকার প্রদান করার মধ্যেই লুকিয়ে আছে সমাজ ও রাষ্ট্র নির্বিশেষে সারা বিশ্বে নারীর ক্ষমতায়ন নিশ্চিত করার অঙ্গীকার ।
নারী শক্তি বা নারীর ক্ষমতা ব্যাপক অর্থে একজন নারীর স্বকীয়তা, নিজস্বতা এবং সর্বোপরি স্বয়ংসম্পূর্ণতার বিকাশকে চিহ্নিত করে।
নারী হলো সমাজের অর্ধেক অংশ ।একজন স্ত্রী, বোন, কন্যাসহ মর্যাদাপূর্ণ সব সম্পর্কের বন্ধনে নারীজাতি সমাজের সাথে অঙ্গাঙ্গিভাবে জড়িত।
৮ই মার্চ বিশ্ব নারী দিবসের প্রাক্কালে সমস্ত নারীদের প্রতি রইল অসীম শ্রদ্ধা ও সশ্রদ্ধ প্রণাম।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ