Advertisement

Responsive Advertisement

ঐতিহ্যবাহী রিসা-এর জিআই ট্যাগ স্বীকৃতি সহ বিশ্বব্যাপী সমৃদ্ধ করার পথ প্রশস্ত করেছেন মুখ্যমন্ত্রী

আগরতলা, ৩ মার্চ: ত্রিপুরা রাজ্যের সাংস্কৃতিক ক্ষেত্রে আরো একটি উল্লেখযোগ্য মাইলফলক। ত্রিপুরার ঐতিহ্যবাহী রিসা এবার জিআই (জিওগ্রাফিকাল ইন্ডিকেশন) ট্যাগের স্বীকৃতি পেতে যাচ্ছে। যা বিশ্বব্যাপী স্বীকৃতির পথকে প্রশস্ত করতে চলেছে। রবিবার এই ঘোষণা দিয়েছেন মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা। আর এই স্বীকৃতি শুধুমাত্র রাজ্যের সমৃদ্ধ ঐতিহ্যকে দিক নির্দেশ করে না, বরং রাজ্যের অনন্য সাংস্কৃতিক পরিচয়, সংরক্ষণ ও প্রচারের আলোয় নিয়ে যেতে মুখ্যমন্ত্রীর আন্তরিক প্রচেষ্টাকে তুলে ধরেছে।
                  'রিসা'-এর জন্য জিআই ট্যাগ শুধুমাত্র পোশাকের ঐতিহ্যবাহী কারুকাজ ও যথার্থতা রক্ষা করে না। বরং এটি রাজ্যের জন্য অর্থনৈতিক সুযোগের দরজাও খুলে দিয়েছে। এর পাশাপাশি এই রিসা জাতীয় ও আন্তর্জাতিক মঞ্চেও রাজ্যের কদর আরো বাড়িয়ে তুলেছে।
               এক্স (পূর্বে টুইটার নামে পরিচিত) হ্যান্ডেলে মুখ্যমন্ত্রী লিখেছেন যে 'ত্রিপুরা রিসা' জিআই (জিওগ্রাফিকাল ইন্ডিকেশন) ট্যাগ পেতে চলেছে।
                মুখ্যমন্ত্রী লিখেছেন, টিআরএলএম অর্থাৎ ত্রিপুরা গ্রামীণ জীবিকা মিশন দ্বারা পরিচালিত কিল্লা মহিলা ক্লাস্টারের সকল কারিগরদেরকে আন্তরিক অভিনন্দন জানাচ্ছি যাদের হাত ধরে ‘ত্রিপুরা রিসা’ জিআই ট্যাগ পাওয়ার সম্মান অর্জন করেছে। এর মাধ্যমে অবশ্যই আমাদের ঐতিহ্যবাহী পোশাককে আন্তর্জাতিক স্বীকৃতি পেতে সাহায্য করবে। 
                    ত্রিপুরা গ্রামীণ জীবিকা মিশন (TRLM) কর্তৃক পরিচালিত গোমতী জেলার কিল্লা মহিলা ক্লাস্টার লেভেল ফেডারেশন (CLF) জিওগ্রাফিকাল ইন্ডিকেশন (GI) -এর অধীনে রিসার নিবন্ধন করেছে৷
                     রিসা খুবই স্টাইলিশ ডিজাইন, বিভিন্ন রঙের সমন্বয় ও দীর্ঘস্থায়ী টেকসইয়ের জন্য বিশেষভাবে পরিচিত। এটি ত্রিপুরী শিল্পের একটি ঐতিহ্যবাহী তাৎপর্য বহন করে চলছে। ত্রিপুরী অংশের জনজাতি মহিলারা তাঁতের সাহায্যে রিসা সহ সমস্ত কাপড় তৈরি করেন। তারা এই তাঁতে বহু রঙ বেরঙের সুতোর সংমিশ্রণের মাধ্যমে রিসা তৈরি করেন। যা অত্যন্ত স্টাইলিশ ডিজাইন সহ সকলকে এক মুহূর্তে আকৃষ্ট করে। মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহাও বিভিন্ন সময়ে রাজ্য এবং দেশের বিভিন্ন জায়গায় ত্রিপুরার ঐতিহ্যমন্ডিত রিসার ভুয়সী প্রশংসা করেছেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ