Advertisement

Responsive Advertisement

মুখ্যমন্ত্রী সুস্থ শৈশব- সুস্থ কৈশোর অভিযান- ষষ্ঠ পর্যায়ের রাজ্যভিত্তিক শুভ সূচনা

আগরতলা, ৬ ফেব্রুয়ারী : ৮ ফেব্রুয়ারি ২০২৪ তারিখ বিশালগড় নিউ টাউন হলে রাজ্যের মাননীয় মুখ্যমন্ত্রী প্রফেসর ডা: মানিক সাহা মুখ্যমন্ত্রী সুস্থ শৈশব- সুস্থ কৈশোর অভিযান- ষষ্ঠ পর্যায়ের রাজ্যভিত্তিক অনুষ্ঠানের শুভ সূচনা করবেন। ৯ ফেব্রুয়ারি, ২০২৪ থেকে ২২ ফেব্রুয়ারি, ২০২৪ পর্যন্ত রাজ্যজুড়ে পালিত হবে মুখ্যমন্ত্রী সুস্থ শৈশব- সুস্থ কৈশোর অভিযান-৬০। মুখ্যমন্ত্রী সুস্থ শৈশব- সুস্থ কৈশোর অভিযান ৬.০- কর্মসূচীতে ১ থেকে ১৯ বছরের ১১ লক্ষ ৩৬ হাজার ছেলেমেয়ে এবং কিশোর-কিশোরীদের ওষুধ খাওয়ানো হবে।

শিশু ও কিশোর- কিশোরীর জনস্বাস্থ্য কর্মসূচীর সঠিক বাস্তবায়নের লক্ষ্যে ত্রিপুরা সরকার ২০২১ সালের সেপ্টেম্বর মাসে মুখ্যমন্ত্রী সুস্থ শৈশব- সুস্থ কৈশোর অভিযান-এর বিশেষ কর্মসূচি সূচনা করে। অস্ত্রে কৃমি সংক্রমণ, ভিটামিন-এ-র অভাব, শৈশবে ডায়রিয়া এবং আয়রণ ও ফলিক অ্যাসিডের অভাব মানুষের স্বাস্থ্যের জন্য একটি উদ্বেগজনক বিষয়। এইসব ঘাটতি শিশুর পুষ্টি গ্রহণে বাধাসৃষ্টি করে এবং শিশু বা কিশোর-কিশোরীরা অপুষ্টি, রক্তাল্পতায় ভোগে। সেইসঙ্গে তাঁদের শিক্ষাগত, শারীরিক ও মানসিক বিকাশও ব্যাহত হয়। শিশু ও কিশোর- কিশোরীদের সুস্থ রাখতে, তাঁদের পুষ্টির বিকাশ, শারীরিক ও জ্ঞানগত ক্ষমতার বিকাশ এবং শূণ্য থেকে ১৯ বছর বয়সের মধ্যে কিশোর- কিশোরীদের রক্তাল্পতা নিয়ন্ত্রণ করাই মুখ্যমন্ত্রী সুস্থ শৈশব- সুস্থ কৈশোর অভিযান-এর উদ্দেশ্য। নিয়মিত কৃমিনাশক ওষুধ সেবন, ভিটামিন-এ, ওআরএস ও জিঙ্ক, আইএফএ পরিপূরক গ্রহণ করলে শিশু ও কিশোর কিশোরীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত হবে। সেইসঙ্গে শিশু ও কিশোর কিশোরীদের পুষ্টি, সামগ্রিক বিকাশ এবং জীবনমান উন্নত হবে।
মুখ্যমন্ত্রী সুস্থ শৈশব- সুস্থ কৈশোর অভিযান-১, ২০ ৩.০, ৪০ এবং ৫.০ -এর অভিজ্ঞতার ভিত্তিতে জাতীয় কৃমিনাশক ওষুধ, আয়রণ ফলিক অ্যাসিড সম্পূরক, ভিটামিন-এ, প্রবলতর ডায়রিয়া নিয়ন্ত্রণ কর্মসূচী, পোষণ অভিযান, টিটেনাস-ডিপথেরিয়া টাকা, হাম-রুবেলা অভিযান, কৈশোরকালীন গর্ভাবস্থা প্রতিরোধ, একিউট ফ্ল্যাসিড প্যারালাইসিস (পোলিও), বাড়িতে নবজাত শিশুর যত্ন, বাড়িতে ছেলেমেদের যত্ন, সামাজিক সচেতনতা এবং নিউমোনিয়াকে সফল ভাবে নিয়ন্ত্রণ করার জন্য অভিযান (সাঁস), কিশোরী বিবাহ এবং কিশোরী গর্ভাবস্থা রোধ করা, জন্মের পর শিশুর শুধুমাত্র বুকের দুধ খাওয়ানোর উপর জোর দেওয়া ইত্যাদি কর্মসূচি মুখ্যমন্ত্রী সুস্থ শৈশব- সুস্থ কৈশোর অভিযান- ৬.০ এর ব্যানারে রাজ্য জুড়ে পালিত হচ্ছে। বিদ্যালয়, অঙ্গনওয়াড়িকেন্দ্র এবং বাড়ি বাড়ি অভিযানের মাধ্যমে শূণ্য থেকে ১৯ বছর বয়সের কিশোর-কিশোরীদের ওষুধ ও সম্পূরক বিতরণ করা হবে।
১ ফেব্রুয়ারি, ২০২৪ থেকে ১৩ ফেব্রুয়ারি, ২০২৪ পর্যন্ত বিভিন্ন প্রতিষ্ঠান যেমন-স্কুল, অঙ্গনোয়াড়িকেন্দ্র, শিক্ষা প্রতিষ্ঠান, ডিগ্রী কলেজ, আইটিআই/কারিগরি শিক্ষাকেন্দ্রে এবং অন্যান্য শিক্ষাকেন্দ্রে ছেলেমেয়েদের ওষুধ বিতরণ করা হবে।

এছাড়াও ১৪ ফেব্রুয়ারি, ২০২৪ থেকে ১৮ ফেব্রুয়ারি, ২০২৪ পর্যন্ত রাজ্যের বিভিন্ন চা-বাগান, ইটভাটা, বস্তি এলাকা, অনাথ আশ্রম, বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ক্যাম্প সংগঠিত করা হবে। সেইসঙ্গে বাড়ি বাড়ি গিয়ে ছেলেমেয়েদের ওষুধ বিতরণ করা হবে।

১৯ ফেব্রুয়ারি, ২০২৪ থেকে ২২ ফেব্রুয়ারি, ২০২৪ পর্যন্ত এই কর্মসূচীতে কিশোরী বিবাহ এবং কিশোরী গর্ভাবস্থা রোধ করা, জন্মের পর শিশুর শুধুমাত্র বুকের দুধ খাওয়ানোর উপর জোর দেওয়া ইত্যাদি বিষয়ে গ্রাম সভায় বিশেষ সচেতনতামূলক আলোচনাসভার আয়োজন করা হবে।
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতর, বিদ্যালয় শিক্ষা দফতর, উচ্চমাধ্যমিক শিক্ষা দফতর, সমাজকল্যাণ ও সমাজ শিক্ষা দফতর এবং বিভিন্ন ডেভেলপমেন্ট পার্টনারের সহযোগীতায় মুখ্যমন্ত্রী সুস্থ শৈশব সুস্থ কৈশোর অভিযান- ৬.০ বাস্তবায়িত করা হবে। ডেভেলপমেন্ট পার্টনার, ইভিডেন্স এক্সন (Evidence Action) মুখ্যমন্ত্রী সুস্থ শৈশব- সুস্থ কৈশোর অভিযান-৬০ স্বতন্ত্রভাবে নিয়ন্ত্রণ, পর্যবেক্ষণ এবং পর্যালোচনা করবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ