Advertisement

Responsive Advertisement

রাজ্যে আরও একটি ক্যান্সার হাসপাতাল স্থাপনের জন্য জমি বরাদ্দ করেছে সরকার: মুখ্যমন্ত্রী

আগরতলা, ৪ ফেব্রুয়ারি: ক্যান্সার রোগীদের গুণগতমান সম্পন্ন চিকিৎসা প্রদানের লক্ষ্যে আরেকটি যুগান্তকারী সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। এবার রাজ্যের উত্তর জেলায় আরও একটি অত্যাধুনিক ক্যান্সার হাসপাতাল গড়ে তোলার ঘোষণা দিলেন মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা। ইতিমধ্যে এই হাসপাতাল স্থাপনের জন্য ১৫ একর জমি বরাদ্দ করেছে সরকার।
               বিশ্ব ক্যান্সার দিবস উদযাপন উপলক্ষে আগরতলা অটল বিহারী বাজপেয়ী রিজিওনাল ক্যান্সার সেন্টারে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এই গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরেন মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা। 
               অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী ক্যান্সার সম্পর্কে সচতনতার আহ্বান রাখেন। তিনি বলেন, ক্যান্সার সম্পর্কে জনগণকে সচেতন হওয়ার আহ্বান জানান। তিনি বলেন, আধুনিক চিকিৎসায় ক্যান্সারের বিরুদ্ধে এখন লড়াই করা সম্ভব। কিন্তু এই রোগ যাতে না হতে পারে তার কারণগুলি সম্পর্কে সকলের অবগতি থাকা প্রয়োজন। যদি সঠিক সময়ে এই রোগের সনাক্তকরণ করা যায়, তাহলে এই রোগকে প্রতিহত করে দীর্ঘদিন বেঁচে থাকা সম্ভব। উল্লেখ্য, মুখ্যমন্ত্রীর পাশাপাশি স্বাস্থ্য মন্ত্রীর গুরুদায়িত্বও পালন করছেন প্রফেসর ডাঃ মানিক সাহা। চিকিৎসক হিসাবে অভিজ্ঞতার কথা ব্যক্ত করে মুখ্যমন্ত্রী বলেন, মূলতঃ পান-সুপারি, তামাক, সিগারেট ও অন্যান্য নেশা জাতীয় দ্রব্যাদির কু-অভ্যাসের ফলেই এই অঞ্চলে মুখের ক্যান্সারে আক্রান্তের সংখ্যা বৃদ্ধির মূল কারণ। এছাড়াও বেশিরভাগ ক্ষেত্রে মুখে, স্তন, হাড়, ফুসফুস ও জরায়ুতে ক্যান্সারে আক্রান্তের সংখ্যা দেখা যাচ্ছে। এক্ষেত্রে শরীরের কোন অংশে যদি ক্ষত বা স্ফীতি দেখা দেয় তবে অবহেলা না করে জরুরী ভিত্তিতে চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন। 
                মুখ্যমন্ত্রী রাজ্যের একমাত্র ক্যান্সার হাসপাতালের পরিষেবা নিয়ে সন্তোষ ব্যক্ত করেন। তিনি বলেন, অটল বিহারী বাজপেয়ী আঞ্চলিক ক্যান্সার সেন্টারটি উত্তর পূর্বাঞ্চলের মধ্যে ইতিমধ্যে সেরা হাসপাতাল হিসাবে পরিচিতি লাভ করেছে। এই হাসপাতালের চিকিৎসকগণও সুনাম অর্জন করেছেন। একে আরো কিভাবে আধুনিক সুযোগ সুবিধা যুক্ত করে তোলা যায় সেটা সরকারিভাবে দেখা হবে। ক্যান্সার রোগীদের চিকিৎসা পরিষেবা মানবিক কারণেই বিনে পয়সায় হওয়া উচিত বলে মুখ্যমন্ত্রী মনে করেন। এর পাশাপাশি রাজ্যের উত্তর জেলায় আরও একটি অত্যাধুনিক ক্যান্সার হাসপাতাল গড়ে তোলার উদ্যোগ নেওয়া হয়েছে। এজন্য ১৫ একর জমি বরাদ্দ করা হয়েছে বলেও জানান মুখ্যমন্ত্রী। 
                     অনুষ্ঠানে বিশিষ্ট অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য দপ্তরের সচিব কিরণ গিত্তে, জাতীয় স্বাস্থ্য মিশনের অধিকর্তা ডি কে চাকমা, স্বাস্থ্য দপ্তরের অধিকর্তা ডাঃ সুপ্রিয় মল্লিক সহ বিশিষ্ট ব্যক্তিগণ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ