Advertisement

Responsive Advertisement

সরকারী সহায়তা নিয়ে ৮৩ হাজার মহিলা লাখপতি দিদি হয়েছেন

আগরতলা, ১ ফেব্রুয়ারী : রাজ্যে বর্তমান সরকার ক্ষমতায় আসার আগেই জানিয়ে ছিলো ক্ষমতায় এলে মানুষের অর্থসামাজিক অবস্থার উন্নতির জন্য সব চেয়ে বেশী গুরুত্ব দেওয়া হবে বিশেষ করে বেকারদের কর্মসংস্থান করা হবে। সরকার মানুষের উন্নয়নের জন্য অনেক কাজ করছে। তাই রাজ্যে স্বসহায়ক দলের সাথে যুক্ত ৮৩ হাজার মহিলা লাখপতি দিদি হয়েছেন।
রাজ্যের বেকারদের কর্মসংস্থানের লক্ষ্যে গ্রুপ-সি পদে ১,৯৮০ জন নির্বাচিত প্রার্থীদের নিয়োগ করা হয়েছে। তাছাড়া মাল্টি টাস্কিং স্টাফ (গ্রুপ-ডি) পদে নিয়োগের প্রক্রিয়া চলছে।
সেই সঙ্গে ন্যাশনাল ক্যারিয়ার সার্ভিস প্রজেক্টের আওতায় প্রাইভেট সেক্টরে বেকার যুবক-যুবতীদের নিয়োগের লক্ষ্যে ৭৪টি চাকরি মেলার আয়োজন করা হয়েছে। দীনদয়াল উপাধ্যায় গ্রামীণ কৌশল যোজনায় রাজ্যের গ্রামীণ এলাকার ১৬,১৬৯ জন যুবক যুবতীকে প্রশিক্ষণ দেওয়ার প্রক্রিয়া চলছে। প্রশিক্ষণ প্রাপকদের মধ্যে ৫,৪১৬ জনের বিভিন্ন সংগঠিত ক্ষেত্রে কর্মসংস্থান হয়েছে।
গ্রামীণ এলাকায় বসবাসরত ও আর্থিক ভাবে দুর্বল সাধারণ মানুষের কথা চিন্তা করেও প্রকল্প নেওয়া হয়েছে। 
এমজিএন রেগায় আর্থিক ভাবে দুর্বল শ্রেণীর পরিবারদের জন্য উপার্জনশীল সম্পদ সৃষ্টির উপর গুরুত্ব আরোপ করে চলছে। তাই চলতি অর্থবছরের ৭ ডিসেম্বর পর্যন্ত ৩.০৩ কোটি শ্রমদিবস সৃষ্টি করা হয়েছে। এজন্য ব্যয় হয়েছ ৮১৫.৩৭ কোটি টাকা।
সেই সঙ্গে প্রধানমন্ত্রী আবাস যোজনা-গ্রামীণ প্রকল্পে চলতি অর্থবছরে রাজ্যে ৭৪ হাজার আবাস নির্মাণের কাজ সম্পন্ন হয়েছে। প্রধানমন্ত্রী আবাস যোজনা-শহুরী প্রকল্পে রাজ্যে ৮২,১৩২টি পরিবারের জন্য আবাস বরাদ্দ করা হয়েছে। এখন পর্যন্ত ৬২,৩২৭টি আবাস নির্মাণের কাজ শেষ হয়েছে।
একই ভাবে ত্রিপুরা গ্রামীণ জীবিকা মিশনের অধীনে গত ৫ বছরে রাজ্যে ত্রিপুরা গ্রামীণ জীবিকা মিশন ৪৭,৬০০টি মহিলা স্বসহায়ক দল গঠন করেছে। রাজ্যে এখন ৪ লক্ষ ৬৬ হাজার গ্রামীণ এলাকার মহিলা ৫১ হাজার ২৫৪টি স্বসহায়ক দলের সাথে যুক্ত রয়েছেন। এই স্বসহায়ক দলগুলি ২,০৯৪টি ভিলেজ অর্গানাইজেশন ও ১০২টি ক্লাস্টার লেভেল ফেডারেশনের সাথে যুক্ত রয়েছে। রাজ্যে স্বসহায়ক দলের সাথে যুক্ত ৮৩ হাজার মহিলা লাখপতি দিদি হয়েছেন। রাজ্যে কেন্দ্রীয় ও রাজ্য সরকারের ৩৩টি সামাজিক ভাতা প্রকল্পে ৩ লক্ষ ৭৭ হাজার ৯৩৬ জন সুবিধাভোগীকে ২,০০০ টাকা করে প্রতি মাসে সামাজিক ভাতা দেওয়া হচ্ছে। মুখ্যমন্ত্রী সামাজিক সহায়তা প্রকল্পে ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে প্রতি মাসে ২,০০০ টাকা করে ভাতা দেওয়ার জন্য ২৯,৪১০ জনের নাম নথিভুক্ত করা হয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ