Advertisement

Responsive Advertisement

খারিফ মরসুমে খোয়াই কৃষি মহকুমায় সহায়ক মূল্যে ৩০৭ মেট্রিক টন ধান ক্রয় করা হয়েছে


আগরতলা, ৭ জানুয়ারি : অন্যান্য বছর গুলির মতো ২০২৩ সালের খারিফ মরসুমে রাজ্যের প্রতিটি মহকুমার কৃষকদের কাছ থেকে সহায়ক মূল্যে ধান ক্রয় করেছে রাজ্য সরকার। এবার রাজ্য সরকার প্রতি কেজি ধান ২১টাকা ৮৩ পয়সা দামে কৃষকের কাছ থেকে কিনেছে। 
এই মরসুমে খোয়াই জেলার খোয়াই কৃষি মহাকুমার অধীনে ২১৩জন কৃষকের কাছ থেকে মোট ৩০৬ দশমিক ৬৯৬ মেট্রিক টন ধান সহায়ক মূল্যে ক্রয় করা হয়েছে। ২৬ ডিসেম্বর ২০২৩ ইং থেকে ২ জানুয়ারি ২০২৪ ইং এর মধ্যে এই ধানগুলো ক্রয় করা হয়। 
গত ২৬ ডিসেম্বর ২০২৩ ইং তারিখে ৩৯.১৩৭ মেট্রিক টন ধান ক্রয় করা হয়েছে। একই ভাবে ২৭ ডিসেম্বর ৩৯.৮১২ মেট্রিক টন, ২৮ডিসেম্বর ৩২.৫৯৮ মেট্রিক টন, ২৯ ডিসেম্বর ৬১.১৪৪ মেট্রিক টন, ৩০ ডিসেম্বর ৩১.০৫৩ মেট্রিক টন ধান ক্রয় করা হয়েছে।
১জানুয়ারি ২০২৪ ইং তারিখে ৩৯.৩২৮ মেট্রিক টন ধান ক্রয় করা হয়েছে এবং সর্বশেষ ২জানুয়ারি ৬৩.৬২৪ মেট্রিক টন ধান ক্রয় করা হয়েছে। ধান বিক্রিকে কেন্দ্র করে স্থানীয় এলাকার কৃষকদের মধ্যে ব্যাপক উৎসাহ লক্ষ্য করা যায়। এবছর খোয়াইতে ধান ক্রয় করার জন্য দুইটি সেন্টার খুলা হয়েছে ছিল। এগুলি হলো অফিসটিলার ফুড গোডাউন এবং রামচন্দ্রঘাট ফুড গোডাউনে বলে কৃষি আধিকারিক শ্রীকান্ত নাথ এই তথ্য জানিয়েছেন।
রাজ্য সরকারের খাদ্য দপ্তরের উদ্যোগে আয়োজিত সহায়ক মূল্যে এই ধানক্রয়কে কেন্দ্র করে ঘিরে স্থানীয় এলাকার কৃষকদের মধ্যে ব্যাপক সাড়া পড়ে। কৃষকরা উৎসাহের সঙ্গে এই কেন্দ্র গুলিতে ধান বিক্রি করেন। ধান গুলি রাজ্য সরকারের খাদ্য দপ্তর ক্রয় করেছে। কৃষি ও কৃষক কল্যান দপ্তর এই কাজে সহযোগিতা করেছে। এই কদিন দুই দপ্তরের আধিকারিক ও কর্মীরা রাত দিন পরিশ্রম করে সব কিছুর ব্যবস্থা করেছেন যাতে কৃষকদের যাতে ধান বিক্রির ক্ষেতে কোন সমস্যা না হয়। সব মিলিয়ে কোন ধরণের সমস্যা ছাড়াই নিদৃষ্ট সময়ে লক্ষ্যমাত্রার প্রায় বেশির ভাগ পরিমান ধান ক্রয় করা হয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ