Advertisement

Responsive Advertisement

রাজ্যে বিদ্যুৎ পরিকাঠামো উন্নয়নের জন্য গুরুত্ব সহকারে কাজ করছে নিগম : রতন লাল নাথ

আগরতলা, ১ জানুয়ারী: সমাজের পরিকাঠামোর কারিগর বিদ্যুৎ নিগম। রাজ্যের প্রতিটি পরিবারে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার জন্য কাজ করছে ত্রিপুরা রাজ্য বিদ্যুৎ নিগম লিমিটেড। এই প্রতিষ্ঠানের ২০তম প্রতিষ্ঠা দিবস উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখতে গিয়ে একথা বলেন বিদ্যুৎ মন্ত্রী রতন লাল নাথ। 
সোমবার ত্রিপুরা রাজ্য বিদ্যুৎ নিগম লিমিটেডের ২০তম প্রতিষ্ঠা দিবস পালন করা হয়। এই উপলক্ষে শুভযাত্রা, স্বাস্থ্য শিবির এবং আলোচনা চক্রের আয়োজন করা হয়। অনুষ্ঠান গুলিতে উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যুৎ দপ্তরের মন্ত্রী রতন লাল নাথ, আগরতলা পুর নিগমের মেয়র দীপক মজুমদার, ত্রিপুরা রাজ্য বিদ্যুৎ নিগম লিমিটেড'র ভারপ্রাপ্ত ব্যবস্থাপক অধিকর্তা সর্বজিৎ সিং ডোগরা, ত্রিপুরা রাজ্য বিদ্যুৎ জেনারেশন লিমিটেড'র কারিগরি অধিকর্তা অনিল খান্না প্রমুখ।
এদিন উত্তর বনমালীপুরস্থিত কর্পোরেট অফিস প্রাঙ্গণে এউপলক্ষে একটি বর্ণাঢ্য র‍্যালি ও স্বাস্থ্য শিবিরের আয়োজন করা হয়। সকালে কর্পোরেট অফিস প্রাঙ্গণে পতাকা নেড়ে ও বেলুন উড়িয়ে র‍্যালির সূচনা করেন বিদ্যুৎ মন্ত্রী। পরে দপ্তরের একটি বর্ণাঢ্য র‍্যালি শহরের বিভিন্ন পথ পরিক্রমা করে। অনুষ্ঠানে বিদ্যুৎ মন্ত্রী রতনলাল নাথ সকলকে নববর্ষের শুভেচ্ছা জানিয়ে বলেন, বর্তমান কেন্দ্রীয় ও রাজ্য সরকারের উদ্দেশ্য হলো প্রতিটি পরিবারের নিকট বিদ্যুৎ পরিষেবা পৌঁছে দেওয়া। আর এই কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। তিনি বলেন, নতুন প্রযুক্তি ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদন করলে প্রচুর অর্থের সাশ্রয় হবে। যে পরিমাণ প্রাকৃতিক গ্যাস দিয়ে বর্তমানে রাজ্যে যতটুকু বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে উন্নত প্রযুক্তির ব্যবহারে তা দ্বিগুণ করা সম্ভব। বিদ্যুৎ মন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশবাসীর নিকট প্রাকৃতিক গ্যাস, কয়লা নির্ভর শক্তি উৎপাদনের নির্ভরতা কমিয়ে পুনর্নবীকরণ যোগ্য শক্তির উপর মনোনিবেশ করার জন্য আহ্বান রেখেছেন। তাই আমাদেরও বিকল্প বিষয় নিয়ে চিন্তা ভাবনা করতে হবে। তিনি বলেন, বর্তমান সরকারের সময়ে রাজ্যবাসীর মাথাপিছু আয় বেড়ে ১ লক্ষ ৪৯ হাজার টাকা হয়েছে। তিনি আরো বলেন রাজ্যে ভাসমান বিদ্যুৎ কেন্দ্র চালুর পরিকল্পনা নেওয়া হয়েছে। পরিষেবার মান বৃদ্ধির জন্য আন্ডার গ্রাউন্ড ক্যাবল ও মোবাইল সাব স্টেশন চালু করা হবে। 
অনুষ্ঠানে বিদ্যুৎ দপ্তরের সচিব অভিষেক সিং বলেন, ২০০৫ সালের আজকের দিনে ত্রিপুরা রাজ্য বিদ্যুৎ নিগম লিমিটেডের যাত্র শুরু হয়। তিনি বলেন, দেশের প্রতিটি পরিবারের নিকট বিদ্যুৎ পরিষেবা পৌঁছানোর দিশা নির্দেশনা দেওয়ার লক্ষ্যে সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে বিভিন্ন রাজ্যের বিদ্যুৎ সচিবদের নিয়ে এক সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন রাজ্য বিদ্যুৎ নিগম লিমিটেডের অধিকর্তা (ফিনান্স) সর্বজিৎ ডোগরা। অনুষ্ঠান উপলক্ষে আয়োজিত স্বাস্থ্য শিবিরে ৯২ জনের চক্ষু পরীক্ষা করে বিনামূল্যে ঔষধ দেওয়া হয়।
পরে দুপুরে রাজধানীর ৭৯টিলা এলাকায় ত্রিপুরা পাওয়ার ট্রান্সমিশন কোম্পানির উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানেও অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মন্ত্রী রতন লাল নাথ। বিদ্যুৎ নিগমের অধীনে এই সংস্থা গঠনের ১বছর পূর্ণ হয়েছে। তাই সেখানে কেক কেটে প্রথমবর্ষ পূর্তি উদযাপন করা হয়। এই অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে মন্ত্রী বলেন, বিদ্যুৎ নিগমের উৎপাদন, পরিবহন এবং বন্টন তিনটি আলাদা বিভাগ খুব ভালো তালমিলের সঙ্গে কাজ করছে। প্রধানমন্ত্রী মোদী দেশের বিদ্যুৎ ব্যবস্থা উন্নতির জন্য সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছেন। রাজ্য সরকারও বিদ্যুৎ পরিকাঠামো উন্নয়নে ব্যাপক গুরুত্ব দিয়েছে বলে অভিমত ব্যক্ত করেন। পাশাপাশি এদিন নিগমের কাজের সাফল্য সম্পর্কিত বিভিন্ন ছবি ও তথ্য দিয়ে নতুন বছরের ক্যালেন্ডারের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ