Advertisement

Responsive Advertisement

জনমুখী প্রকল্পগুলিকে ১০০ শতাংশ মানুষের কাছে পৌঁছে দেওয়ার উদ্যোগ নিয়েছে সরকার: মুখ্যমন্ত্রী

আগরতলা, ৫ ডিসেম্বর: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে চলা কেন্দ্রীয় সরকারের উন্নয়নমূলক প্রকল্পগুলি সকল অংশের মানুষের কাছে পৌঁছে দেওয়ার লক্ষ্য নিয়ে কাজ করছে এই সরকার। প্রত্যেকটি মানুষ যাতে জনমুখী প্রকল্পের সুযোগ পায় সেটা নিশ্চিত করতে বিকশিত ভারত সংকল্প যাত্রা ও প্রতি ঘরে সুশাসন ২.০ অভিযানের আয়োজন করা হয়েছে। সমাজের অন্তিম ব্যক্তি থেকে শুরু করে প্রত্যেকেই যাতে কেন্দ্রীয় ও রাজ্য প্রকল্পগুলির সুযোগ নিতে পারে সেই লক্ষ্যে এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে। 
                    মঙ্গলবার আগরতলা পুর নিগমের সেন্ট্রাল জোনের উদ্যোগে আয়োজিত প্রতি ঘরে সুশাসন ২.০ কর্মসূচির উদ্বোধন করে একথা বলেন মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা। আগরতলা সিটি সেন্টারস্থিত পুর নিগমের প্রধান কার্যালয়ে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। 
                       অনুষ্ঠানের সূচনা করে মুখ্যমন্ত্রী বলেন, কেন্দ্র ও রাজ্যের জনমুখী প্রকল্পগুলিকে ১০০ শতাংশ মানুষের কাছে পৌঁছে দেওয়ার উদ্যোগ নিয়েছে সরকার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কেন্দ্রীয় সরকারের ফ্ল্যাগশিপ প্রকল্পগুলি সকল অংশের মানুষের কাছে পৌঁছে দিতে অগ্রাধিকার দিয়েছেন। প্রধানমন্ত্রীর নির্দেশিত দিশায় কাজ করে চলছে রাজ্যের বর্তমান সরকারও। প্রধানমন্ত্রীর উদ্যোগে চলা বিভিন্ন কেন্দ্রীয় প্রকল্পের সুবিধা এখনো যারা পান নি তাদেরকে সুযোগ করে দিতে উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। বিকশিত ভারত সংকল্প যাত্রা ও প্রতি ঘরে সুশাসন অভিযানের মাধ্যমে ১০০ শতাংশ প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়েছে। 
                      মুখ্যমন্ত্রী ডা: সাহা বলেন, বিকশিত ভারত সংকল্প যাত্রার অংশ হিসেবে রাজ্যে ১৬টি প্রচার ভ্যান আসবে। ইতিমধ্যে ৩টি ভ্যান রাজ্যে এসে পৌঁছেছে। রাজ্যের সমস্ত গ্রামীণ এলাকা, ভিলেজ কমিটি, নগর পঞ্চায়েত, পুর এলাকায় এই প্রচার ভ্যানগুলি যাবে এবং কেন্দ্রীয় প্রকল্পের সুযোগ সুবিধা সম্পর্কে মানুষকে সচেতন করবে। এর পাশাপাশি মানুষের দোরগোড়ায় প্রশাসনিক সুবিধা পৌঁছে দেওয়ার বিষয়টি নিশ্চিত করা হবে। এদিন অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী পুর নিগমের কর্পোরেটরদের জনমুখী প্রকল্প সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করতে উদ্যোগ গ্রহণের পরামর্শ দেন। প্রধানমন্ত্রী জনধন যোজনা, স্বচ্ছ ভারত অভিযান, প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা, আয়ুষ্মান ভারত, জলজীবন মিশন, স্কিল ইন্ডিয়া, মেক ইন ইন্ডিয়া, প্রধানমন্ত্রী আবাস যোজনা, ডিজিটাল ইন্ডিয়া, প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনা ইত্যাদি জনমুখী প্রকল্প সম্পর্কে সাধারণ মানুষকে আরো সচেতন করতে হবে। সেই সঙ্গে এসকল প্রকল্পের সুবিধা পাইয়ে দেওয়ার প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে হবে। মুখ্যমন্ত্রী বলেন, এই সরকারের অন্যতম লক্ষ্য হচ্ছে মানুষের কল্যাণ ও সমৃদ্ধি। 
                       এদিন অনুষ্ঠানে বিশিষ্ট অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আগরতলা পুর নিগমের মেয়র দীপক মজুমদার, ত্রিপুরা খাদি বোর্ডের প্রাক্তন চেয়ারম্যান রাজীব ভট্টাচার্য, পুর নিগমের সেন্ট্রাল জোনের চেয়ারম্যান রত্না দত্ত, পুর নিগমের কমিশনার শৈলেশ যাদব, অ্যাসিস্ট্যান্ট কমিশনার এম সাজ্জাদ সহ অন্যান্য অতিথিগণ। প্রতি ঘরে সুশাসন অভিযান কর্মসূচিতে জনসাধারণের জন্য বিভিন্ন সুবিধা প্রদানের বন্দোবস্ত করা হয়। এরমধ্যে রয়েছে পিআরটিসি, আধার কার্ড, এসসি, ওবিসি সার্টিফিকেট, আয়ুষ্মান কার্ড, ট্রেড লাইসেন্স সহ অন্যান্য প্রশাসনিক সুবিধা প্রদান।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ