Advertisement

Responsive Advertisement

চা উন্নয়ন নিগম ও এমবিবি বিশ্ববিদ্যালয় যৌথ ভাবে পিজি কোর্স চালু করছে

আগরতলা, ১৩ ডিসেম্বর : রাজ্যের যে সকল ছাত্র-ছাত্রী বৃত্তিমূলক বিষয় নিয়ে পড়তে আগ্রহী তাদের জন্য দারুন এক সুখবর নিয়ে এলো রাজ্য সরকারের ত্রিপুরা চা উন্নয়ন নিগম। বিশ্ববিদ্যালয় স্তরে রাজ্যেই যাতে ছাত্রছাত্রীরা চা চাষ থেকে শুরু করে প্রক্রিয়াকরণ সংক্রান্ত বিষয়ে পড়াশোনা করতে এবং জ্ঞান অর্জন করতে পারে তার জন্য এক পদক্ষেপ নেওয়া হয়েছে ত্রিপুরা চা উন্নয়ন নিগমের তরফে। মূলত চা উন্নয়ন নিগমের বর্তমান চেয়ারম্যান এডভোকেট সমীর ঘোষের চেষ্টার কারণে এটি কার্যকর হতে যাচ্ছে। চা সংক্রান্ত বিষয়ে বিশ্ববিদ্যালয় স্তরে পোস্ট গ্রেজুয়েট ডিপ্লোমা কোর্স চালু করার জন্য চা উন্নয়ন নিগম এবং মহারাজা বীর বিক্রম বিশ্ব বিদ্যালয়ের মধ্যে আলোচনা চলছে। এই বিষয়ে খুব দ্রুত বিশ্ববিদ্যালয় এক বছরের পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা কোর্স চালু হচ্ছে। পটন পাঠনের বিষয়ে স্থির করার জন্য বুধবার বিশ্ববিদ্যালয়ে এক বৈঠক অনুষ্ঠিত হয়। এদিনের এই বৈঠকে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. সত্যদেও পোদ্দার, ত্রিপুরার চা উন্নয়ন নিগম লিমিটেডের চেয়ারম্যান অ্যাডভোকেট সমীর ঘোষ, ত্রিপুরার চা উন্নয়ন নিগম লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর মানিক লাল দাসসহ চা উন্নয়ন নিগম লিমিটেড এবং বিশ্ববিদ্যালয়ের অন্যান্য আধিকারিকরা।
এই কোর্স এমন ভাবে সাজানো হয়েছে যেখানে ছাত্রছাত্রীরা চা গাছের মাটি তৈরি করা, গাছ লাগানো, গাছের পরিচর্যা ও যত্ন রোগ প্রতিরোধ, পাতা আহরণ থেকে শুরু করে প্রক্রিয়াকরণ এমনকি প্যাকেজিংয় এর বিষয়ে বিস্তারিত জ্ঞান অর্জন করতে পারবেন। এক বছরের মধ্যে ছয় মাস তারা বিশ্ববিদ্যালয় ক্লাসে এই বিষয়ে জ্ঞান অর্জন করবেন, পরবর্তী পর্যায়ে ৬মাস তারা চা বাগান থেকে শুরু করে চা প্রক্রিয়াকরণ কেন্দ্রে ইন্টার্নশিপ করবেন। ইন্টার্নশিপ করার সময় যাতে ছাত্র-ছাত্রীদেরকে টাইপেন্ট এর ব্যবস্থা করা হয় এই বিষয়টি নিয়ে আলোচনা করা হয়েছে। আগামী বছরের জুন জুলাই সেশন থেকে ছাত্রছাত্রীরা এই কোর্সে পড়তে পারবেন। বিষয়টির চূড়ান্ত রূপ দিতে খুব দ্রুত বিশ্ববিদ্যালয় এবং ত্রিপুরা চা উন্নয়ন নিগম লিমিটেড এর মধ্যে একটি মৌ স্বাক্ষরিত হবে। বিভিন্ন প্রান্তে থাকা চা গবেষক থেকে শুরু করে চা শিল্পের সঙ্গে যুক্ত ব্যক্তিত্বরা অতিথি হিসেবে ছাত্র-ছাত্রীদের সামনে বক্তব্য রাখবেন।
শুধু এখানেই শেষ নয় ত্রিপুরা থেকে ছাত্রছাত্রীরা যাতে সহজেই উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় গিয়ে চা সংক্রান্ত বিষয়ে মাস্টার ডিগ্রী কোর্স করতে পারে তার জন্য ইতিমধ্যে চা উন্নয়ন নিগম এবং উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের মধ্যে আলোচনা চলছে। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের তরফে চা উন্নয়ন নিগমকে এই বিষয়ে চিঠি পাঠিয়েছে। বিষয়টি চূড়ান্ত হয়ে গেলে রাজ্যর ছাত্রছাত্রীদের জন্য উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় চা সংক্রান্ত বিষয়ে মাস্টার ডিগ্রি করার জন্য আসন বরাদ্দ থাকবে। সব মিলিয়ে রাজ্যের চা শিল্পকে যাতে আরো উন্নততর জায়গায় পৌঁছে নেওয়া যায় এবং রাজ্যের ছেলে-মেয়েরা যাকে ভিত্তি করে ক্যারিয়ার তৈরি করতে পারেন তার জন্য এক যুগান্তকারী পদক্ষেপ নিতে চলেছেন নিগমের বর্তমান চেয়ারম্যান এডভোকেট সমীর ঘোষ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ