Advertisement

Responsive Advertisement

খোয়াই-হরিনা সড়কের ১৩৫ কিলোমিটারের উন্নয়ন ও প্রশস্তকরণের অনুমোদন কেন্দ্রীয় মন্ত্রিসভার


আগরতলা, ২৭ ডিসেম্বর: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে আর্থিক বিষয়ক সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি জাতীয় সড়ক ২০৮ - এর খোয়াই থেকে হরিনা পর্যন্ত দুই লেন বিশিষ্ট পাকা সড়কের উন্নয়ন ও প্রশস্তকরণের অনুমোদন দিয়েছে। রাজ্যে এই প্রকল্পের মোট দৈর্ঘ্য ১৩৪.৯১৩ কিলোমিটার। প্রকল্পটিতে ১,৫১১.৭০ কোটি টাকা ঋণ সহ মোট ২৪৮৬.৭৮ কোটি টাকা বিনিয়োগ করা হবে। এরমধ্যে অফিসিয়াল ডেভেলপমেন্ট অ্যাসিস্ট্যান্স (ODA) স্কিমের অধীনে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (JICA) থেকে আর্থিক সহায়তা দেওয়া হবে। এই প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে ত্রিপুরার বিভিন্ন অংশের মধ্যে যোগাযোগের জন্য আরও উন্নত সড়ক গড়ে তোলা সম্ভব হবে। এর পাশাপাশি আসাম ও মেঘালয়ের সঙ্গে যোগাযোগের ক্ষেত্রও প্রসারিত হবে। এতে দূরত্বও অনেকটাই কমে যাবে। 
                 এই অঞ্চলের আর্থ-সামাজিক অবস্থা বিবেচনা করে যোগাযোগ ক্ষেত্রকে আরো মসৃণ ও যানবাহন চলাচলের গুরুত্বের নিরিখে প্রকল্পটির অনুমোদন দেওয়া হয়েছে। এর মাধ্যমে শুধু আসাম ও ত্রিপুরার মধ্যে আন্তঃরাজ্য যোগাযোগ ব্যবস্থা উন্নত হবে। এতে যাতায়তের সময়ও অনেক কমে যাবে। সেই সঙ্গে ভ্রমণকারীদের জন্য নিরাপদ যাত্রা প্রদানে অধিক সহায়ক হবে। এই প্রকল্পের প্রসারিত অংশ বাংলাদেশ সীমান্তের খুব সন্নিকটে হওয়ায় এটি কৈলাশহর, কমলপুর ও খোয়াই সীমান্ত চেকপোস্টের মাধ্যমে বাংলাদেশের সাথে যোগাযোগের ক্ষেত্রকে আরো উন্নত করবে। এই প্রকল্পের মাধ্যমে সড়কের উন্নয়ন সহ এই অঞ্চলে স্থল সীমান্ত বাণিজ্যের সম্ভাবনা বাড়িয়ে তুলবে।
 এছাড়া এই প্রকল্প বাস্তবায়িত হলে কৃষি ক্ষেত্র, পর্যটন স্থান, ধর্মীয় স্থান ও রাজ্যের পিছিয়ে পড়া জনজাতি অধ্যুষিত এলাকায় উন্নত যোগাযোগ সংযোগ প্রদানের মাধ্যমে প্রবৃদ্ধি ও আর্থিক বিকাশে বিশেষ সহায়ক হবে। আর এই প্রকল্পের সফল রূপায়ণ হলে শুধু যোগাযোগ ক্ষেত্রে উন্নতি সাধন হবে না। সেই সঙ্গে রাজ্যকে আরও বেশি রাজস্ব তৈরি করতে সহায়তা করবে ও স্থানীয় জনসাধারণের আর্থ সামাজিক অবস্থার উন্নয়ন হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ