Advertisement

Responsive Advertisement

দেশীয় প্রযুক্তিতে তৈরি তেজস যুদ্ধ বিমানে চড়ে নতুন রেকর্ড গড়লেন প্রধানমন্ত্রী মোদি

দিল্লী, ২৫ নভেম্বর : সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি করা হয়েছে চতুর্থ প্রজন্মের যুদ্ধবিমানটির নতুন সংস্করণ ‘তেজস’। শনিবার সকালে বেঙ্গালুরুর ‘হিন্দুস্থান অ্যারোনটিকস লিমিটেড’ (হ্যাল)-এর বিমানঘাঁটি থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে উড়লো এই ‘তেজস’ বিমান। এদিন প্রধানমন্ত্রী মোদির সঙ্গে বিমানে ছিলেন ভারতীয় বিমানবাহিনীর এক অফিসার। পাইলটের মত প্রধানমন্ত্রীও হালকা জলপাই রঙের পোশাক, মাথায় ব্যালিস্টিক হেলমেট আর চোখে ইউভি গগল্স লাগিয়ে যুদ্ধবিমানে চড়েন।
প্রধানমন্ত্রীর ‘তেজস’ এ উড়ার অভিজ্ঞতার কথা এবং ছবি সামাজিক যোগাযোগমাধ্যম বেরিয়েছে। তিনি তার এই অভিজ্ঞতা বর্ণনা করতে গিয়ে বলেন, ‘তেজসে সফল উড়ান সম্পন্ন করলাম। এই অভিজ্ঞতা আমাকে দারুণ ভাবে সমৃদ্ধ করেছে। দেশবাসীর ক্ষমতার প্রতি আমার আস্থা বাড়িয়েছে এবং আমাদের জাতীয় সম্ভাবনা সম্পর্কে নতুন করে গর্ব এবং আশার আলো এনে দিয়েছে।’
দেশীয় প্রযুক্তিতে তৈরি হালকা ওজনের ‘তেজস’ ৪.৫ প্রজন্মের মাল্টি-রোল যুদ্ধবিমান। এটি নানা ধরনের ক্ষেপণাস্ত্র বহন ও নিক্ষেপে সক্ষম। বর্তমানে ভারতীয় বিমানবাহিনী কাছে রয়েছে ৪০টি ‘তেজস’ যুদ্ধবিমান। বিমান বাহিনী ৩৬ হাজার ৪৬৮ কোটি টাকায় আরও ৮৩টি তেজস কিনবে। এছাড়া তেজসের নৌ সংস্করণও রয়েছে, যা ব্যবহার করবে নৌবাহিনী। এবছরের অক্টোবর মাসে বিমান বাহিনীর হাতে তেজসের মার্ক-১ ফাইটার জেটের দুই আসন বিশিষ্ট নতুন প্রশিক্ষণ সংস্করণটি আনুষ্ঠানিক ভাবে তুলে দেওয়া হয়েছিল। এদিন তাতে নিজে উড়ে এর সক্ষমতা নিজেই প্রত্যক্ষ করলেন প্রধানমন্ত্রী মোদি। 


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ