Advertisement

Responsive Advertisement

রাজ্যের বনজ সম্পদকে কাজে লাগিয়ে শিল্প কারখানা গড়ে তোলা সম্ভব, ক্রেতা-বিক্রেতা বৈঠকে বললেন মুখ্যমন্ত্রী


আগরতলা, ২৩ আগস্ট: আগে একটা সময় ছিল যখন ত্রিপুরা রাজ্যকে বিচ্ছিন্ন অঞ্চল হিসেবে সবাই মনে করত। তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির চেষ্টায় বর্তমানে এই রাজ্যের ব্যাপক উন্নতি হয়েছে। এই রাজ্যের উন্নয়নে প্রধানমন্ত্রী তিনি হীরা মডেল প্রয়োগ করেছেন। এখন রাজ্যে একাধিক জাতীয় সড়ক তৈরি হয়েছে। উত্তর পূর্বের মধ্যে অন্যতম আধুনিক বিমানবন্দর গড়ে তোলা হয়েছে আগরতলায়। দেশের তৃতীয় উচ্চগতি সম্পন্ন ইন্টারনেট সংযোগ রয়েছে এরাজ্যে। রাজ্যের বর্তমান অবস্থা বর্ণনা করতে গিয়ে এই কথাগুলো বলেন মুখ্যমন্ত্রী অধ্যাপক ডা. মানিক সাহা। 
রাজ্যের বনজ এবং বনজ ফসলের মূল্যায়ন সংক্রান্ত বিষয়ে ক্রেতা-বিক্রেতার বৈঠক শুরু হয়েছে আগরতলায়। রাজধানীর একটি বেসরকারি হোটেলে বুধবার সন্ধ্যায় এই বৈঠকের উদ্বোধন করেন রাজ্যের মুখ্যমন্ত্রী অধ্যাপক ডা. মানিক সাহা। বৈঠকের সূচনা করে বক্তব্য রাখতে গিয়ে তিনি এই কথাগুলো বলেন।
রাজ্যের বনজ সম্পদের বিষয়ে কথা বলতে গিয়ে মুখ্যমন্ত্রী বললেন, রাজ্যে বিশ্বমানের আগর উৎপাদিত হয়। সরকার আগরকে গুরুত্ব দিয়ে মানুষের কথা চিন্তা করে নীতি গ্রহণ করেছে। যার ফলে এখন আগর ব্যবসার সঙ্গে যুক্ত লোকেরা আর্থিক ভাবে লাভবান হচ্ছেন। অথচ রাজ্যের এই আগরগুলো আগে কালো বাজারীদের হাতে চলে যেত। এছাড়াও রাজ্য থেকে কাঁঠাল আনারস সহ অন্যান্য কৃষিজাত সামগ্রী দেশ-বিদেশে রপ্তানি হচ্ছে। এরাজ্যে প্রচুর পরিমাণে বাঁশ উৎপাদিত হয়, সব মিলিয়ে রাজ্যে প্রায় ২৯ জাতের বাঁশ পাওয়া যায়। এরমধ্যে কয়েক জাতের বাঁশের গুণগত মান অত্যন্ত ভালো। বাঁশ যাতে সহজে এবং কোন ধরনের জটিলতা ছাড়া বিক্রি করা সম্ভব হয় তার জন্য কাঠের শ্রেণী থেকে সরিয়ে নিয়ে আসা হয়েছে। বাঁশকে ভিত্তি করে আগরবাতি এবং চারকোল কারখানাও গড়ে উঠেছে রাজ্যে। রাজ্যের সকল বনজ সম্পদকে ভিত্তিককে আরো নতুন নতুন কারখানা গড়ে তোলার সম্ভব।
এই বৈঠকে মুখ্যমন্ত্রীর পাশাপাশি উপস্থিত ছিলেন শিল্প ও বাণিজ্য দপ্তরের মন্ত্রী সান্তনা চাকমা, পিসিসিএফ কে এস শেঠ, এডিশনেল পিসিসিএফ ভি জি জেনার, শিল্প ও বাণিজ্য দপ্তরের সচিব বিশ্বশ্রী বিসহ অন্যান্য আধিকারিকরা। এই বৈঠকে প্রায় ৪৫ জন ক্রেতা বিক্রেতা উপস্থিত হয়েছেন। বনদপ্তর, শিল্প এবং বাণিজ্য কল্যাণ দপ্তর ও বিশ্ব ব্যাংকের যত উদ্যোগে এই বৈঠকের আয়োজন করা হয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ