Advertisement

Responsive Advertisement

ইকো- ইন্ডিয়া এবং জাতীয় স্বাস্থ্য মিশন ত্রিপুরার যৌথ উদ্যোগে দক্ষতা বৃদ্ধির উপর প্রশিক্ষন

আগরতলা, ২৪জুন : ইকো ইন্ডিয়া হলো এমন একটি সংস্থা যেটি কর্মীদের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে স্বাস্থা ব্যবস্থাকে শক্তিশালী করার ক্ষেত্রে কাজ করে। স্বাস্থ্য দফতরের আধিকারিক এবং এন এইচ এম -এ কর্মরত স্বাস্থ্য পরিষেবা প্রদানকারী কর্মীদের দুদিনের প্রশিক্ষনের আয়োজন করে ইকো ইন্ডিয়া। ইকো ইমারসন নামক এই প্রশিক্ষন কর্মসূচী ২৪ এবং ২৫ জুন আগরতলার একটি বেসরকারি হোটেলে অনুষ্ঠিত হচ্ছে। ২৪ জুন এই কর্মসূচীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের সচিব ড দেবাশিষ বসু। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জাতীয় স্বাস্থ্য মিশনের মিশন আধিকর্তা শ্রী শুভাশিস দাস, অন্যান্য আধিকারিক এবং স্বাস্থ্য মিশনের অন্যান্য কর্মীরা। এই কর্মসূচির উদ্দেশ্য হলো ইকো হাব এন্ড স্পোক মডেলের সাথে পরিচিতি হওয়া।

অন্যান্য উত্তর-পূর্বাঞ্চল রাজাগুলির মতো ত্রিপুরাতেও স্বাস্থ্য পরিষেবা সংক্রান্ত চ্যালেঞ্জগুলির সমাধান করা অত্যন্ত জরুরী। এই স্বাস্থ্য চ্যালেঞ্জগুলি মোকাবিলা করতে একটি বহুমুখী পদ্ধতির প্রয়োজন যা স্বাস্থ্য পরিষেবাগুলিকে শক্তিশালী করতে সাহায্য করবে। ইকো ইন্ডিয়া ২০০৮ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। সংস্থাটি স্বাস্থ্য পরিষেবা প্রদানকারী কর্মী এবং শিক্ষাবিদদের জন্য প্রযুক্তিগত দক্ষতা বৃদ্ধিতে কাজ করে। দক্ষতা বৃদ্ধিতে ইকো ইন্ডিয়ার সংযোজন 'hub and spoke' ডিজিটাল পরিকাঠামোর মাধ্যমে দক্ষতা বৃদ্ধির ক্ষেত্রে এই মডেলটিতে বিশেষজ্ঞদের একটি টিম কাজ করে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের সচিব ড দেবাশিষ বসু বলেন শহর, গ্রাম পাহাড়ে সমস্ত এলাকায় উন্নত স্বাস্থ্য পরিষেবা পৌঁছে দিতে রাজ্য সরকার বদ্ধ পরিকর। তিনি স্বাস্থ্য পরিষেবাপ্রদানকারী সমস্ত কর্মীদের চিকিৎসা ক্ষেত্রে দক্ষতা বৃদ্ধির উপর জোর দেন। দক্ষতাকে কাজে লাগিয়ে স্বাস্থ্য পরিষেবার চ্যালেঞ্জগুলিকে কিভাবে মোকাবিলা করা যায় তার উপর আলোচনা করেন। চিকিৎসা ব্যবস্থার প্রযুক্তির প্রসার, স্বাস্থ্য পরিষেবা বিষয়ে পরিষেবাপ্রদানকারীদের ক্রমবর্ধমান অনুশীলনের উপর জোর দেন।

জাতীয় স্বাস্থ্য মিশনের মিশন আধিকর্তা শ্রী শুভাশিস দাস বলেন ত্রিপুরার স্বাস্থ্য পরিষেবার পরিকাঠামো

উন্নয়ন এবং উন্নত স্বাস্থ্য পরিষেবার স্বার্থে দক্ষ চিকিৎসক দ্বারা চিকিৎসা পরিষেবা প্রদান করার ক্ষেত্রে

এন এইচ এম নিরন্তর কাজ করে চলেছে। জাতীয় স্বাস্থ্য মিশনের উদ্দেশ্য হলো ডাক্তার, নার্স কমিউনিটি

হেলথ অফিসার এবং অন্যান্য প্রথমসারির কর্মীদের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে একটি শক্তিশালী ও কার্যকর

স্বাস্থ্য পরিষেবা প্রতিষ্ঠা করা। তিনি ইকো ইন্ডিয়ার অংশীদারিত্বের প্রতি দৃঢ় আস্থা রাখেন এবং বিশ্বাস

করেন রোগীর উন্নত পরিষেবা প্রদানের ক্ষেত্রে ইকো ইন্ডিয়া প্রথমসারিতে থাকবে।

ইকো ইন্ডিয়া প্রকল্পের জেনারেল ম্যানেজার ডা: হরেশ চাঁদওয়ানি ২০২১ সালে জাতীয় স্বাস্থ্য মিশন, ত্রিপুরার সঙ্গে ইকো ইন্ডিয়ার মৌ- স্বাক্ষরের পর থেকে কাজের আগ্রগতির তথ্য তুলে ধরেন। তিনি বলেন ইকো ইন্ডিয়া স্বাস্থ্য পরিষেবার বিভিন্নক্ষেত্রে দক্ষতা বৃদ্ধি করেছে যেমন- শিশু স্বাস্থ্য, ক্যান্সার শনাক্তকরণ, প্যালিয়াটিভ কেয়ার, যক্ষ্মা, কোভিড টীকাদান, মানসিক স্বাস্থ্য ইত্যাদি। এই অংশীদারিত্বের ফলে স্বাস্থ্য পরিষেবা প্রদানের ক্ষেত্রে যেসমস্ত চ্যালেঞ্জ আসে তা অনায়াসে মোকাবিলা করা যাবে। সেইসঙ্গে প্রযুক্তিগত দিক দিয়ে রাজ্যের স্বাস্থ্য কর্মীদেরও দক্ষতা বৃদ্ধি করবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ