Advertisement

Responsive Advertisement

গণদেবতারা ২৫৯ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন

আগরতলা, ১৬ফেব্রুয়ারী : আজ রাজ্য বিধানসভার ভোট। এবছর রাজ্যের ৬০টি বিধানসভা আসনে মোট প্রার্থী রয়েছেন ২৫৯ জন। ভোটার রয়েছেন মোট ২৮,১৩,৪৭৮ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ১৪,১৪,৫৭৬জন, মহিলা ভোটারের সংখ্যা ১৩,৯৮,৮২৫জন এবং তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ৭৭জন।
এবছর বামুটিয়া, আগরতলা, টাউন বড়দোয়ালী, ধনপুর, অমরপুর, সুরমা, আমবাসা, ছাওমনু, ধর্মনগর এবং কাঞ্চনপুর এই দশটি আসনে সর্বোচ্চ সংখ্যক প্রার্থী রয়েছেন। এই আসন গুলিতে মোট ৬জন করে প্রার্থী রয়েছেন। বড়জলা এবং সাব্রুম এই দুটি আসনে মাত্র দুইজন করে প্রার্থী রয়েছেন। 
বুধবার ভোট কর্মীরা ইভিএমসহ ভোট গ্রহণের অন্যান্য সামগ্রী নিয়ে তারা কড়া নিরাপত্তার মধ্য দিয়ে নিজ নিজ বুথের দিকে রওনা হয়েছেন। ইভিএম ডিস্ট্রিবিউশন সেন্টার থেকে এগুলো সংগ্রহ করে বুথের দিকে রওনা দেন তারা। সদর মহকুমার ৮টি বিধানসভা আসনের ভোটকর্মীরা রাজধানীর উমাকান্ত একাডেমির স্টোর থেকে ভোটের সামগ্রী সংগ্রহ করেন। এদিন কাজকর্ম খতিয়ে দেখতে উমাকান্ত একাডেমী প্রাঙ্গণ পরিদর্শন করেন রাজ্যের মুখ্য নির্বাচনী অধিকারিক কিরণ গিত্য, তার সঙ্গে ছিলেন পশ্চিম জেলার জেলা শাসক দেবপ্রিয় বর্ধন সহ অন্যান্য। 
মুখ্য নির্বাচন আধিকারিক কিরণ গিত্য সংবাদ মাধ্যমকে জানান, রাজ্যের মোট ৩,৩৩৭টি বুথ রয়েছে। এই কেন্দ্র'র উদ্দেশ্যেই এদিন রওনা দিয়েছেন ভোট কর্মীরা। ভোটের দিন ভোটগ্রহণ করতে গিয়ে অতিরিক্ত সময়ের প্রয়োজন হলে বিদ্যুতের ব্যবস্থা, ভোটারদের যাত্রী শেড এমনকি অতিরিক্ত নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে কিনা তাও খতিয়ে দেখা হয়েছে। তিনি জানান, সুষ্ঠু এবং অবাধ নির্বাচন সম্পন্ন করতে অনেক আগে থেকেই প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে রেখেছে নির্বাচন কমিশন। এদিক থেকে শান্তিপূর্ণ ভোটের আশ্বাস দেন। বুধবার রাতের মধ্যেই আরও মজবুত করা হবে নিরাপত্তা ব্যবস্থা। সেই সাথে মানুষ যাতে নির্বিঘ্নে ভোট দান করতে পারে সেই ব্যবস্থা যেমন করা হয়েছে। তিনি আরো জানান, এ বছর সম্পূর্ণভাবে মহিলাদের দ্বারা পরিচালিত ভোটকেন্দ্র রয়েছে ৯৭টি। একই সাথে ৮০ উর্ধ নাগরিক কিংবা শারীরিকভাবে অক্ষম নাগরিকদের জন্যও পর্যাপ্ত ব্যবস্থা নিয়ে রাখা হয়েছে। এমনকি জরুরী ভিত্তিতে এয়ার অ্যাম্বুলেন্সের ব্যবস্থাও রয়েছে বলে তিনি জানান। স্বাভাবিক নিরাপত্তা ব্যবস্থার পাশাপাশি স্পর্শকাতর এলাকাগুলিতে দ্বিগুণ হারে আধা সামরিক বাহিনী মোতায়েন করা হয়েছে বলেও তিনি উল্লেখ করেন। মুখ্য নির্বাচন আধিকারিক বলেন, পরিস্থিতি কোনও অবস্থাতেই বেগতিক হবে না। নির্বাচন কমিশনের উপর বিশ্বাস রাখার আহ্বান রাখেন, মানুষকে অবাধ এবং সুষ্ঠুভাবে ভোটদান পর্বে অংশ নিতে প্রয়োজনীয় ব্যবস্থা করা হয়েছে। এমনকি খুব বেশি মাত্রায় ভোট দানের ব্যবস্থা করে গোটা প্রক্রিয়াটিকেই দেশের মধ্যে নজির স্থাপনের ব্যাপারেও আশাবাদী।
সদর মহকুমার মহকুমা শাসক এবং রিটার্নিং অফিসার অরূপ দেব সংবাদমাধ্যমকে জানান, ভোট কর্মীরা ইভিএমসহ অন্যান্য সামগ্রী নিয়ে নির্ধারিত ভোট গ্রহণ কেন্দ্রে যাচ্ছেন। তাদের সঙ্গে পর্যাপ্ত সংখ্যক নিরাপত্তাকর্মীয় রয়েছেন। তাদেরকে সহায়তা করার জন্য বুথ লেভেল বিএলও তাদের সহায়তা করবেন। যদি কোন ধরনের সমস্যা দেখা দেয় তাহলে তৎক্ষণাৎ এই সমস্যাগুলো সমাধান করা হবে। এদিনের গোটা প্রক্রিয়াই কোন ধরনের সমস্যা ছাড়াই সুন্দর ভাবে পরিচালিত হচ্ছে বলেও জানিয়েছেন।
অপর দিকে ইভিএম সহ অন্যান্য সামগ্রী গুলি নিয়ে যাওয়ার সময় ভোট কর্মী ফার্স্ট পুলিং অফিসার অমিত কুমার রায় সংবাদ মাধ্যমকে জানান, প্রয়োজনীয় সামগ্রী গুলি সুন্দরভাবে গ্রহণ করেছেন এবং ভোটগ্রহণ কেন্দ্রের দিকে রওয়ানা দিচ্ছেন। সবকিছু ঠিকঠাক ভাবে পরিচালিত হচ্ছে, আশা করছেন ভোট গ্রহণের প্রক্রিয়াও সুন্দর ভাবে সম্পন্ন হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ