Advertisement

Responsive Advertisement

শান্তিপূর্ণ উৎসবের চেয়ে বড় আনন্দের কিছু নেই: মুখ্যমন্ত্রী

আগরতলা, ৭ জুলাই: কোন অঘটন ছাড়াই শান্তিপূর্ণভাবে আয়োজিত উৎসবের চেয়ে বড় আনন্দের কিছু নেই। আর সেটা নিশ্চিত করতে সবাই মিলে কাজ করতে হবে। রবিবার আগরতলায় ইসকন আয়োজিত রথযাত্রা উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে এই গুরুত্ব তুলে ধরেন মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা। 
                                  মুখ্যমন্ত্রী বলেন, গতকাল আমি মেলাঘরে ঐতিহ্যবাহী রথযাত্রার সূচনা করেছি। সেখানে চার শতাধিক স্টল স্থাপন করা হয়েছে। এতে বাংলাদেশ থেকেও পুণ্যার্থীরা অংশগ্রহণ করেছেন। রাজন্য শাসনামলে যখন দেশভাগ হয় তখন মন্দিরটি মেলাঘরে স্থানান্তরিত হয়েছিল। ভগবান জগন্নাথের মন্দিরের অনেক কাহিনী রয়েছে এবং জনশ্রুতি রয়েছে যে, এই দিনে ভগবান বিরাজিত হন এবং আমাদের সাথে থাকেন। জগন্নাথ শব্দের অর্থই হচ্ছে 'জগতের প্রভু'।
                             মুখ্যমন্ত্রী আরো বলেন, বিভিন্ন ধর্মীয় গ্রন্থ যেমন ব্রহ্ম পুরাণ এবং পদ্ম পুরাণে রথযাত্রার ইতিহাস উল্লেখ রয়েছে। উড়িষ্যার পুরীর রথযাত্রা বিশ্বের অন্যতম বিখ্যাত রথযাত্রা। আমার এখনো মনে আছে উড়িষ্যার জগন্নাথ মন্দিরে একটি শপথ অনুষ্ঠানে থাকতে পেরেছি। কোভিডের পরে সেখানে শুধু একটি দরজা খোলা ছিল। আর ইসকন সারা বিশ্বে বেশ আড়ম্বরপূর্ণ ভাবে রথযাত্রা উদযাপন করে। ঈশ্বর আমাদের সাথে রয়েছেন, তাই চিন্তার কিছু নেই।
                              এর পাশাপাশি গত বছর উনকোটি জেলার কুমারঘাটে একটি দুর্ভাগ্যজনক ঘটনার কথাও উল্লেখ করেন মুখ্যমন্ত্রী। ডাঃ সাহা বলেন, এধরণের ঘটনার পুনরাবৃত্তি এড়াতে এবছর ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাজ্যের সমস্ত জেলাশাসক এবং জেলা পুলিশ সুপারের সাথে ব্যক্তিগতভাবে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিই। সেখানে আমি প্রশাসনিক আধিকারিকদের রথের নির্দিষ্ট উচ্চতা বজায় রাখা সহ বেশ গুরুত্বপূর্ণ পরামর্শ দিয়েছি। সেই তুলনায় আমি অ্যাম্বুলেন্স, বিদ্যুৎ বিভাগের কর্মী এবং ত্রিপুরা পুলিশ ও ফায়ার অ্যান্ড ইমার্জেন্সি সার্ভিসের কর্মীদের যার যার কর্মস্থলে থাকার নির্দেশ দিয়েছি। মেলাঘর এবং রাজধানী শহরেও এই উৎসব বেশ শান্তিপূর্ণভাবে ভালোভাবে পালিত হচ্ছে। কোনো ঘটনা ছাড়াই উদযাপিত একটি আনন্দ উৎসব প্রত্যক্ষ করার চেয়ে বড় আনন্দের কিছু নেই এবং এই ধারা অব্যাহত রাখতে সকলের প্রতি আহ্বান জানান মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ