Advertisement

Responsive Advertisement

কৃষি গবেষণা কেন্দ্র এবং উদ্যান গবেষণা কেন্দ্র ঘুরে দেখলেন মুখ্য সচিব

আগরতলা, ২৯ জুন : রাজ্য সরকারের কৃষি এবং কৃষক কল্যাণ দপ্তরের অন্তর্গত উদ্যান এবং মৃত্তিকা সংরক্ষণ বিভাগ পরিচালিত নাকি ছড়া এলাকার উদ্যান এবং বাগিচা ফসল গবেষণা কেন্দ্র পরিদর্শন করলেন রাজ্যের মুখ্য সচিব জে কে সিনহা। শনিবার পরিদর্শন কালে তার সঙ্গে ছিলেন কৃষি এবং কৃষক কল্যাণ দফতরের সচিব অপূর্ব রায়, কৃষি এবং কৃষক কল্যাণ দপ্তরের অধিকর্তা ড.শরদিন্দু দাস, উদ্যান এবং মৃত্তিকা সংরক্ষণ দপ্তরের অধিকর্তা ড. ফনিভূষণ জমাতিয়া, উদ্যান এবং বাগিচা ফসল গবেষণা কেন্দ্রের প্রধান ডেপুটি ডিরেক্টর ড. রাজীব ঘোষ, মুখ্য বাস্তুকার স্বপন দাস সহ অন্যান্য আধিকারিক এবং কর্মচারীরা।
 মুখ্য সচিব উদ্যান এবং বাগিচা ফসল গবেষণা কেন্দ্রে পৌঁছালে ড. রাজীব ঘোষ তাকে ত্রিপুরা সুন্দরী মন্দিরের একটি রেপ্লিকা দিয়ে বরণ করে নেন। তারপর মুখ্য সচিব অফিস প্রাঙ্গনে একটি গাছের চারা রোপন করেন। মুখ্য সচিব উদ্যান গবেষণা কেন্দ্রের থিম প্যাভিলিয়ন পরিদর্শন করেন। ড. রাজীব ঘোষ তাকে গবেষণা কেন্দ্রের নানা নানা দিক ঘুরিয়ে দেখান এবং বিস্তারিত বিবরণ তুলে ধরেন। পাশাপাশি মুখ্য সচিব অত্যাধুনিক প্যাকিং হাউসটিও ঘুরে দেখেন। সবকিছু ঘুরে দেখে গবেষণা কেন্দ্রের কাজকর্ম নিয়ে তিনি সন্তুষ্টি ব্যক্ত করেন এবং জানান পরবর্তী সময়ে আবার তিনি তা ঘুরে দেখতে আসবেন। টিস্যু কালচার পদ্ধতির মাধ্যমে উদ্যান এবং বাগিচা ফসল গবেষণা কেন্দ্রে এম ডি - ২ নামে নতুন জাতের আনারস উৎপাদন করা হয়েছে তা নিয়ে সন্তুষ্টি ব্যক্ত করেন এবং গবেষণা কেন্দ্রের গবেষকদের কাজের প্রশংসা করেন। 
পাশাপাশি এদিন মুখ্য সচিব রাজধানীর এডি নগর এলাকার স্টেট এগ্রিকালচার রিসার্চ স্টেশনও ঘুরে দেখেন। তিনি এই গবেষণা কেন্দ্রে পৌঁছলে গবেষণা কেন্দ্রের প্রধান জয়েন ডিরেক্টর ড. উত্তম কুমার সাহা তাকে ফুলের তোড়া দিয়ে বরণ করে নেন। পাশাপাশি কৃষি গবেষণা কেন্দ্রে যে সকল কৃষিজাত ও পণ্য নিয়ে গবেষণা করা হয়ে থাকে তার একটি প্রদর্শনীর আয়োজন করা হয়। এই প্রদর্শনীটি ঘুরে দেখেন মুখ্য সচিব। পাশাপাশি তিনি গবেষণা কেন্দ্রের প্লটে বিভিন্ন ধরনের সবজি ও কৃষিজাত পণ্যের চাষ হচ্ছে তাও তিনি ঘুরে দেখেন। ড্রোন উড়িয়ে কিভাবে আধুনিক পদ্ধতিতে দ্রুত সার ও কীটনাশক ঔষধ জমিতে ছড়িয়ে দেওয়া সম্ভব তাও প্রদর্শন করেন গবেষণা কেন্দ্রের আধিকারিকরা। সবকিছু দেখে প্রশংসা করেন মুখ্যসচিব।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ