Advertisement

Responsive Advertisement

জিবি হাসপাতালে আবারো হার্টের জটিল সমস্যার সফল অপারেশন হলো


আগরতলা, ২৮ মার্চ : আবারো রাজ্যের চিকিৎসকরা হার্টের জটিল সমস্যা সফল সমাধান করে সকলের নজর কাড়লেন। রাজধানীর আগরতলা মেডিকেল কলেজ ও জিবিপি হাসপাতালের কার্ডিওলজি বিভাগে প্রতিনিয়ত উন্নত চিকিৎসা পরিষেবা পাচ্ছেন হৃদরোগীরা। সম্প্রতি এই হাসপাতালের কার্ডিওলজি বিভাগের বিশেষজ্ঞ কার্ডিওলজি চিকিৎসকগণ এক হৃদরোগীর জরুরী ভিত্তিতে থোরাসিক এন্ডোভাসকুলার অ্যাওটিক রিপেয়ার সফল ভাবে সম্পন্ন করেছেন। 
আগরতলা মেডিকেল কলেজ ও জিবিপি হাসপাতালে এটাই এই ধরনের প্রথম প্রক্রিয়াটি। রাজ্যের দক্ষিণ জেলা বিলোনীয়ার বাসিন্দা (৩২) বৎসর বয়স্ক এক ব্যক্তি উচ্চ রক্তচাপ জনিত সমস্যায় মহাধমনী ছিঁড়ে যায়, যার ফলে সমগ্র শরীরে নানা সনস্যা সহ কিডনি বিকল হয়ে গিয়েছিল। এই সমস্যা গুলি নিয়ে রোগী গুরুতর অসুস্থ্য অবস্থায় আগরতলা মেডিকেল কলেজ এবং জিবিপি হাসপাতালের মেডিসিন বিভাগে আসে। এরপর হাসপাতালের মেডিসিন বিভাগের চিকিৎসক ডাঃ অতনু ঘোষ এবং রেডিওলজি বিভাগের চিকিৎসক ডাঃ অসীম দে সিটি ইমেজিংয়ের সহায্যে রোগীর সমস্যাটিকে চিহ্নিত করেন। এই ধরনের সমস্যার ক্ষেত্রে রোগ নির্ণয়ের পর রোগীর খুব দ্রুত চিকিৎসা শুরু করতে হয়। তাই রোগীকে হাসপাতালে কার্ডিওলজি শাখার বিশেষজ্ঞ কার্ডিওলজি চিকিৎসকরা জরুরী ভিত্তিতে থোরাসিক এন্ডোভাসকুলার অ্যাওটিক রিপেয়ার করার জন্য সিদ্ধান্ত গ্রহণ করেন। হাসপাতালের কার্ডিওলজির বিভাগীয় প্রধান ও কনসালটেন্ট কার্ডিওলজিস্ট ডাঃ অনিন্দ্য সুন্দর ত্রিবেদী এবং কার্ডিওলজি ডিপার্টমেন্টের কনসালটেন্ট কার্ডিওলজিস্ট ডাঃ রাকেশ দাসের নেতৃত্বে একটি টিম রোগীর ওপেন সার্জারি ছাড়াই ভাস্কুলার ক্লোজারের সাহায্যে সম্পূর্ণ প্রক্রিয়াটি সম্পন্ন করেন। এই প্রক্রিয়াটি সম্পন্ন করতে সময় লেগেছিল প্রায় তিন ঘন্টা। এই অস্ত্রোপচারে এনেস্থিসিওলজিষ্ট ছিলেন ডাঃ সুরজিত পাল ও কার্ডিয়াক এনেস্থিসিওলজিস্ট ডাঃ মণিময় দেববর্মা সহ কার্ডিওলজি ডিপার্টমেন্টের জুনিয়র চিকিৎসক ডাঃ অর্থ প্রতিম নাথ, ডাঃ সম্রাট দাস, ডাঃ অসমিন চাকমা, ডাঃ সাগর দেবনাথ এবং অ্যারিস্টোল ত্রিপুরা প্রমুখ। এছাড়া এই অস্ত্রোপচারে ছিলেন কাথল্যাব নার্স দেবব্রত দেবনাথ, প্রাণকৃষ্ণ দেব, মানস দত্ত, তিতিক্ষা মজুমদার, অস্মিতা রায়, ইকো টেকনোলজিস্ট ছিলেন কিষাণ রায়, নার্সিং ইনচার্জ ছিলেন সত্যজিৎ দেবনাথ, ক্যথল্যাব টেকনিশিয়ান ছিলেন সঞ্জয় ঘোষ প্রমুখ। বর্তমানে রোগী চিকিৎসকদের পর্যবেক্ষণে রয়েছেন এবং ধীরে ধীরে তিনি সুস্থ হয়ে উঠছেন বলে সংবাদ মাধ্যমকে জানিয়েছেন হাসপাতালের কার্ডিওলজির বিভাগীয় প্রধান ও কনসালটেন্ট কার্ডিওলজিস্ট ডাঃ অনিন্দ্য সুন্দর ত্রিবেদী। 
উল্লেখ্য আগরতলা মেডিকেল কলেজ এবং জিডিপি হাসপাতালের হাসপাতালের মেডিকেল সুপার ডাঃ শংকর চক্রবর্তীর সহযোগিতায় এবং প্রধানমন্ত্রী আয়ুষ্মান ভারত জন আরোগ্য যোজনার অধীনে বিনামূল্যে চিকিৎসার সুযোগ পয়ে রোগীর পরিজনেরা চিকিৎসক সহ সকল স্বাস্থ্যকর্মীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ