Advertisement

Responsive Advertisement

ত্রিপুরা পাপেট থিয়েটারের সুবর্ণ জয়ন্তী উপলক্ষ্যে ইনটারন্যাশনাল পাপেট উৎসবের আয়োজন

আগরতলা, ১৮ ফেব্রুয়ারী : ত্রিপুরা পাপেট থিয়েটারের সুবর্ণ জয়ন্তী উপলক্ষ্যে তিন দিন ব্যাপী 'ত্রিপুরা ইনটারন্যাশনাল পাপেট উৎসব ২০২৪ এর আয়োজন করা হচ্ছে। ২৬ফেব্রুয়ারী থেকে ২৮ ফেব্রুয়ারী পর্যন্ত আগরতলার রবীন্দ্র শতবার্ষিকী ভবনের ২নম্বর হলে অনুষ্ঠিত হবে, রবিবার আগরতলা প্রেস ক্লাবে এক সাংবাদিক সম্মেলন করে আয়োজকদের তরফে একথা জানানো হয়েছে। 
আরো জানানো হয় এই আন্তর্জাতিক পুতুল নাচের উৎসবে অংশ নিতে আমেরিকা, ব্রাজিল-স্পেন এবং বাংলাদেশ থেকে বিশ্বের বিখ্যাত তিনটি পাপেট থিয়েটার গ্রুপ আসবে। এছাড়াও নয়াদিল্লি, রাজস্থান, পশ্চিবঙ্গ ও ত্রিপুরার ৬টি পাপেট থিয়েটারের গ্রুপ অংশ নেবে। গোটা পূর্বাঞ্চল তথা উত্তর-পূর্বাঞ্চলে প্রথমবারের মত চারটি দেশকে নিয়ে এত বড়ো আয়োজন হতে চলেছে ত্রিপুরায়। এছাড়া উৎসবের শেষ দিনে অর্থাৎ ২৮ ফেব্রুয়ারী সন্ধ্যার অনুষ্ঠানের পাশাপাশি বেলা ১১টায় থাকবে একটি বিশেষ সেমিনার। তিনদিনের অনুষ্ঠান সবার জন্য উন্মুক্ত, কোন প্রকার প্রবেশ মূল্য লাগবে না বলে জানানো হয়েছে। 
দেশের অন্যতম পুতুল নাটকের প্রতিষ্ঠান ত্রিপুরা পাপেট থিয়েটার, ১৯৭৪ সালে হরিপদ দাশের হাত ধরে যাত্রা শুরু করে এবং এবছরে ৫০তম বর্ষে পদার্পন করেছে। শুরু থেকেই ত্রিপুরা পাপেট থিয়েটারের উদ্দেশ্য ছিল এই শিল্পটির মাধ্যমে আনন্দ দেয়ার পাশাপাশি জনসাধারনকে সচেতন করে তোলা, নানা মূল্যবান তথ্য প্রদান করে শিক্ষিত করে তোলার চেষ্টা করা হয় এবং ত্রিপুরা সমৃদ্ধ লোকসংস্কৃতি, ও সাহিত্যের সাথে এই শিল্পের মেলবন্ধন ঘটানো। পুতুল নাচ শিল্পের উৎকর্ষতা বৃদ্ধির লক্ষে নিরন্তর চেষ্টা চালিয়ে যাচ্ছেন তারা। রাজ্যের পুতুল নাচ শিল্পকে নিয়ে গেছেন সারা দেশে ও বিদেশে। তারা এখন থেকেই চেষ্টা করছেন পরবর্তী প্রজন্মের হাতে এই শিল্পকে তুলে দিতে, এই স্বপ্ন পূরনের লক্ষে ত্রিপুরা পাপেট থিয়েটার ৫০ বছর পূর্তি উপলক্ষে শিশুদের নিয়ে শিশুদের জন্য পুতুল নাটক প্রশিক্ষন ও উপস্থাপনার কাজ করে চলেছে প্রায় এক বছরের বেশি সময় ধরে, যা তারা করছেন সম্পূর্ন বিনামূল্যে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ