Advertisement

Responsive Advertisement

সারা বিশ্বের সঙ্গে ত্রিপুরা বায়োডাইভারসিটি বোর্ডের উদ্যোগে অনুষ্ঠিত "ব্যাক ইয়ার্ড বার্ড কাউন্টিং"


আগরতলা, ১৮ ফেব্রুয়ারী: অন্যান্য বছরের ন্যায় এবছরও ত্রিপুরা বায়োডাইভারসিটি বোর্ডের উদ্যোগে "ব্যাক ইয়ার্ড বার্ড কাউন্টিং" কর্মসূচির আয়োজন করা হয়। রবিবার রাজধানী আগরতলার অক্সিজেন পার্কে এই কর্মসূচির আয়োজন করা হয়। এই কর্মসূচিতে উপস্থিত ছিলেন ত্রিপুরা সরকারের বন দপ্তরের অ্যাসিস্ট্যান্ট কঞ্জারভেটর অনিমা দাস, বায়োডাইভারসিটি বোর্ডে কর্মী বিপ্রজিত রায়, পাখি বিশেষজ্ঞ ত্রিপুরা কৃষি কলেজের অধ্যাপক ড. দীপক সিনহা সহ কৃষি কলেজের ছাত্রছাত্রীরা।
দপ্তরের অ্যাসিস্ট্যান্ট কঞ্জারভেটর অনিমা দাস বলেন, ত্রিপুরা বায়োডাইভারসিটি বোর্ড এবং ই-বার্ড সংস্থার যৌথ উদ্যোগে এই কর্মসূচির আয়োজন করা হয়েছে। মূলত নতুন প্রজন্মকে বাকি সহ প্রকৃতির সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া এবং তাদের মধ্যে প্রকৃতি প্রেম জাগিয়ে তোলার লক্ষ্যেএই কর্মসূচির আয়োজন করা হয়েছে। আগরতলার পাশাপাশি রাজ্যের অন্যান্য জায়গাতেও এই কর্মসূচির আয়োজন করা হয়েছে বলে জানান তিনি।
এই কর্মসূচী সম্পর্কে ড. দীপক সিনহা বলেন, আমাদের চারপাশে কি ধরণের পাখি রয়েছে তা জানার জন্য প্রতি বছর গোটা বিশ্ব জোড়ে পাখি গননা কর্মসূচীর আয়োজন করা হয়। এর নাম "ব্যাক ইয়ার্ড বার্ড কাউন্টিং"। ই - বার্ড নামে একটি সংস্থার উদ্যোগে এই পাখি গণনা কর্মসূচীর আয়োজন করা হয়। মূলত প্রতি বছর ফেব্রুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহে উৎসবের মেজাজে বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা পাখি প্রেমীরা ছোট ছোট গ্রুপে এতে অংশ নিয়ে থাকেন। এবছর ১৬থেকে ১৯ ফেব্রুয়ারি গণনার দিন ধার্য করা হয়েছে। এই সময় পাখি গণনা কারিরা যে সকল পাখি দেখতে পান এইগুলি ই - বার্ড সংস্থার অ্যাপের মধ্যে তালিকা ভুক্ত করেন। কত প্রজাতির কতগুলো করে পাখি দেখা গিয়েছে তার বিস্তারিত তথ্য তুলে ধরা হয় অ্যাপের মধ্যে। এর ফলে কোন জায়গায় কি কি ধরনের পাখি রয়েছে তার বিস্তারিত তথ্য জানতে পারা যায়।
এই কর্মসূচিকে ঘিরে ছাত্র-ছাত্রীদের মধ্যে ব্যাপক উৎসাহ লক্ষ্য করা যায়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ