Advertisement

Responsive Advertisement

আলু চাষে এপিক্যাল রুটেড কাটিং (ARC) টেকনোলজি

ত্রিপুরায়, আলু হল সবচেয়ে লাভজনক অর্থকরী ফসলগুলির মধ্যে একটি, যা ৮.৩২০ হেক্টর জমিতে চাষ করা হচ্ছে। যার বর্তমান উৎপাদন স্তর ১৪৭,০০০ মেট্রিক টন এবং উৎপাদনশীলতা প্রতি হেক্টরে ১৭.৭১ মেট্রিক টন। গড় জাতীয় উৎপাদনশীলতা প্রতি হেক্টরে ২২.৭০মেট্রিক টন। কৃষকদের কাছে গুণমান সম্পন্ন বীজের অনুপলব্ধতা কম উৎপাদনশীলতার মূল সীমিত কারণ। প্রায় ১৫ থেকে ২০ শতাংশ এলাকা স্থানীয় ভাবে উৎপাদিত সত্যিকারের দানা আলু বীজ (TPS) দিয়ে রোপণ করা হয় এবং অবশিষ্ট অংশে পশ্চিমবঙ্গ থেকে আমদানিকৃত কুফরি জ্যোতি এবং কুফরি চন্দ্রমুখী ক্ষয়িষ্ণু বীজ দিয়ে রোপণ করা হয়। টিপিএস প্রযুক্তি শ্রম নির্ভর এবং বাজারে বিক্রি হলে কুফরি জ্যোতির তুলনায় প্রায় ৩০ শতাংশ কম দাম পাওয়া যায়। কন্দের আকৃতি, আকার এবং রঙের বিভাজন টিপিএস উৎপাদনের প্রধান বাধা। এপিক্যাল রুটেড কাটিং (ARC) ব্যবহার করলে এই সমস্যার সমাধান হবে কারণ এটি অঙ্গজ পদ্ধতিতে উৎপাদিত হয় এবং কৃষকরা অভিন্ন আকৃতি, আকার এবং রঙের কন্দ পাবে। ARC প্রযুক্তির মাধ্যমে স্থানীয় ভাবে উৎপাদিত গুণমান সম্পন্ন বীজের ব্যবহার রাজ্যে আলু উৎপাদন প্রায় ২৫শতাংশ বাড়িয়ে দেবে।

স্থানীয় বীজ উৎপাদন কেন:
* নিম্নমানের বীজ যা কম উৎপাদনশীলতার দিকে পরিচালিত করে।
* অন্যান্য রাজ্য থেকে প্রধানত বীজ আসছে।
*পছন্দের জাত পাওয়া কঠিন।
* বীজ ব্যবসায়ীদের দ্বারা কৃষকদের শোষণ।
*বীজ আলুর অধিক দাম

বিকল্প বীজ ব্যবস্থার প্রয়োজন:-

* গুণমান সম্পন্ন বীজ উৎপাদন করুন।
* অতি দ্রুত সংখ্যা বৃদ্ধি।
* বীজের মূল্যে অধিক সাশ্রয় হবে।
* স্থানীয়ভাবে উৎপাদিত।

অ্যাপিক্যাল রুটেড কাটিং প্রযুক্তি - সম্ভাবনা

ARC ইতিমধ্যে প্রমাণিত প্রযুক্তি ভিয়েতনাম, কেনিয়া। 
* সহজ, সাশ্রয়ী মূল্যের এবং সহজেই শস্য
* পরিক্রমায় একত্রিত করা যায়
* স্থানীয়ভাবে পছন্দসই জাতের বীজ উপলব্ধ হয়
* বীজ আলু ভ্যালু চেইনকে (value chain) শক্তিশালী করে।
* স্থানীয় ভাবে বীজ উৎপাদন পরিবহন খরচ অনেকটাই সাশ্রয় করে।
* কৃষক বিকেন্দ্রীকৃত স্থানীয় বীজ উৎপাদন পরিচালনা করে। 
* দ্রুত গতিতে বংশবিস্তার।
* কৃষক দ্বারা বীজ উৎপাদন
* কৃষকের অধিক আয় বৃদ্ধি

বীজ উৎপাদনে অ্যাপিক্যাল রুটেড কাটিং:-
* একটি এপিকাল কাটিং একটি নার্সারি উত্থিত চারার অনুরূপ, কম বয়সী চারা শিকড় আসা মাত্র মূল জমিতে প্রতিস্থাপন করা হয়। 
* পলিহাউসের টিস্যু কালচার প্রান্টলেট থেকে সিনিটিউবার না হয়ে কাটিং তৈরি করা হয়।
* শিকড়ের বিকাশের পর বীজ কন্দ উৎপাদনের জন্য কাটিংগুলি জমিতে রোপণ করা হয়।

কার্যপদ্ধতি:-
* প্রথমেই টিসু কালচার লাবরেটরটিতে টিসু কালচার চারা উৎপাদিত হয়। এই উৎপাদিত টিসু কালচার চারা গুলি অতঃপর পলি হাউসে স্থানান্তর এবং প্রতিস্থাপন করা হয়। এই প্রতিস্থাপিত মাতৃগাছ গুলি থেকে এপিক্যাল রুটেড কাটিং তৈরী করা হয়। অতঃপর এই মূলজ (রুটেড) এপিক্যাল কার্টিংস গুলি কৃষকের মাঠে মূল জমিতে রোপন করা হয়
এবং এর থেকে প্রথম বছরে G0 বীজ উৎপাদন করা হয়। দ্বিতীয় বছরে এই G0 বীজ থেকে G1 বীজ উৎপাদন করা হয় এবং পর্যায়ক্রমে তৃতীয় বছরে বীজ থেকে G 2 বীজ উৎপাদন করা হয়। এই G 2 বীজ কৃষকদের মধ্যে বীজ উপাদান (seed material) হিসাবে বিতরণ করা হয় এবং এর মাধ্যমেই খাবার আলু (Ware potato) উৎপাদিত হয়ে থাকে।

উপসংহার:- 
যেহেতু ত্রিপুরায় গুণমান সম্পন্ন রোগমুক্ত রোপণ সামগ্রীর অভাব রয়েছে এবং এই প্রকল্পটি রাজ্যের আলু চাষিদের সুস্থ বীজ পাওয়ার জন্য অত্যন্ত উপযোগী হবে। চাষী সম্প্রদায় গুণমান সম্পন্ন রোপণ সামগ্রী সহজেই পেতে পারে এবং ফলস্বরূপ উৎপাদনের মাত্রা বৃদ্ধি পাবে। উপজাতীয় কৃষকসহ কৃষক সম্প্রদায়ের আর্থ-সামাজিক অবস্থার উন্নতি ঘটাবে এবং পর্যাপ্ত মূল্যে গুণমান সম্পন্ন বীজ সময়মতো পাওয়ার মাধ্যমে আমাদের কৃষক ভাইদের স্বনির্ভর করে তুলবে। এপিক্যাল রুটেড কাটিং থেকে উৎপাদিত গুণমান সম্পন্ন বীজ রোপণের মাধ্যমে আলুর উৎপাদনশীলতা ২৫ % বৃদ্ধি পাবে এবং কৃষকদের প্রায় প্রায় ৩০% বেশি বৃদ্ধি পাবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ