Advertisement

Responsive Advertisement

শান্তিরবাজারে অনুষ্ঠিত হলো ক্যান্সার বিষয়ক সচেতনতা শিবির

বিশ্বেশ্বরম মজুমদার, শান্তিরবাজার, ২৯ নভেম্বর:  মহিলাদের স্তন ক্যান্সার সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং দ্রুত রোগ নির্নয় করার লক্ষ্যে রাজ্যের বিভিন্ন জায়গায় ১৮ বছরের বেশি মহিলাদের নিয়ে ক্যান্সার সচেতনতা শিবির করা হচ্ছ। এর অংশ হিসেবে বুধবার শান্তিরবাজারে এক শিবির করা হয়। এর আয়োজন করে মুম্বাইয়ে বেসরকারি সংগঠন সৌধা৷
শান্তিরবাজার প্রেস ক্লাব ও সৌধার ব্যবস্থাপনায় শান্তিরবাজার সরকারি মহাবিদ্যালয় ও শান্তিরবাজার মহকুমা প্রশাসনের সহযোগিতায় শান্তিরবাজার সরকারি মহাবিদ্যালয়ে অনুষ্ঠিত হয় ক্যান্সার সচেতনতা শিবির। প্রদীপ জ্বালিয়ে শিবিরের সূচনা করেন মহকুমা শাসক অভেদানন্দ বৈদ্য। শান্তিরবাজার মহাবিদ্যালয়ের অধ্যক্ষ ড. সঞ্জয় দাস ও সৌধার এমডি ইভা দাস আঠাভিয়া, কলেজের শিক্ষক সংসদের সম্পাদক দীপক ঋষিদাস প্রমুখ সচেতনতা শিবিরে বক্তব্য রাখেন।
উদ্বোধকের বক্তব্যে মহকুমা শাসক ছাত্র - ছাত্রীদের ক্যান্সার, এইডস, পথ দুর্ঘটনা, বাল্য বিবাহ ও নেশার বিরুদ্ধে সচেতন হওয়ার পরামর্শ দেন। সৌধার এমডি ইভা দাস আঠাভিয়া ক্যান্সারের ভয়াবহতার কথা তুলে ধরে মহিলাদের স্তন ক্যানসার দ্রুত নির্নয়ের জন্য মহিলাদের অস্ট্রেলিয়ার অত্যাধূনিক প্রযুক্তি ব্যবহার করে কোনরকম রেডিয়েশন ও ব্যাথা ছাড়া পরীক্ষা করা হয় বলে জানান। এদিন কলেজের ছাত্রী সহ স্থানীয় মহিলাদের পরীক্ষা নিরীক্ষা হয়। একই সঙ্গে কলেজের উদ্যোগে এইডস সচেতনতা শিবিরও অনুষ্ঠিত হয়৷ বিশ্ব এইডস দিবসকে সামনে রেখে কলেজের ছাত্র - ছাত্রীদের পোস্টার লেখা প্রতিযোগিতাও অনুষ্ঠিত হয়৷ শিবিরে স্বাগত বক্তব্য রাখেন কলেজের এনএসএস প্রোগ্রাম অফিসার ড. হামারী জমাতিয়া।
অনুষ্ঠান পরিচালনা করেন কলেজের সহকারী অধ্যাপিকা ড. মীনাক্ষী দত্ত পাল। শান্তিরবাজার প্রেস ক্লাবের সম্পাদক বিক্রম দেবনাথ সহ প্রেস ক্লাবের সদস্যরা শিবির পরিচালনায় সহায়তা করেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ