Advertisement

Responsive Advertisement

ঝড়ে ক্ষতিগ্রস্ত কৃষকদেরকে সহায়তা করবে সরকার : রতন লাল নাথ


আগরতলা, ২২ নভেম্বর : সামুদ্রিক ঘূর্ণি ঝড় মিধিলির প্রভাবে রাজ্যে বিদ্যুৎ দপ্তরের প্রায় ৫ কোটি টাকা ক্ষতি হয়েছে। ঝড় বৃষ্টির কারণে বৈদ্যুতিক খুঁটির সহ লাইনের যে ক্ষয়ক্ষতি হয়েছে তার মেরামত করার কাজ ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে। বহু জায়গায় কাজ সম্পন্ন হয়েছে। 
অপর দিকে রাজ্যের বিভিন্ন জায়গায় কৃষি ক্ষেত্রে ধানসহ নানা শীতকালীন সব্জীর ক্ষতি যে প্রাথমিক রিপোর্ট পাওয়া গিয়েছে তাতে দেখা যাচ্ছে ৪৪কোটি  টাকার ক্ষতি হয়েছে। তবে রাজ্যে সরকারের কৃষি এবং কৃষক কল্যাণ দপ্তর এই কঠিন পরিস্থিতিতে কৃষকদের পাশে রয়েছে, ক্ষতিগ্রস্ত কৃষকদের আর্থিক সহায়তা করার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দপ্তর ইতিমধ্যে রাজস্ব দপ্তরকে অবগত করেছে সহায়তা করার বিষয়ে। রাজ্যের মুখ্যমন্ত্রীও এই বিষয়ে অবগত রয়েছেন এবং কৃষকদের আর্থিক সহায়তা করার বিষয়ে তৎপরতা দেখিয়েছেন।
যে সকল কৃষক ফসল বীমা করেছেন তারাও বীমার সহায়তা পাবেন বলে জানান মন্ত্রী। বর্তমান রাজ্য সরকার ১২লক্ষ কৃষককে ফসল বীমার আওতায় নিয়ে এসেছে। আগে এক বিঘা জমির ফসল বীমা করার জন্য ২২০ টাকা প্রয়োজন হতো। কিন্তু বর্তমানে ফসল বীমা করার জন্য বিঘা প্রতি মাত্র ১০ টাকা দিতে হচ্ছে কৃষককে, বাকি ২১০ টাকা রাজ্য সরকার নিজে বহন করছে। তাই রাজ্য সরকার বেশি করে কৃষকদেরকে উৎসাহিত করতে ফসল বীমা করার জন্য। কৃষকদেরকে আরও বেশী করে সহায়তা করার লক্ষ্য রাজ্য সরকার নতুন করে আরো অনেকগুলি সুপারিন্টেন্ড অফ এগ্রিকালচার অফিস চালু করছে। যাতে কৃষকদেরকে আরো নিবিড় ভাবে সহযোগিতা এবং পরামর্শ দেওয়া যায় বলে জানান মন্ত্রী রতন লাল নাথ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ