Advertisement

Responsive Advertisement

প্রথম বারের মতো রাজ্যে বার্ড সেংকচুয়ারি গড়ে তোলার পরিকল্পনা বন দপ্তরের


ছবি - ড. শ্রীমন্ত রায় 

আগরতলা, ৩১ জুলাই: রাজ্যে একটি বার্ড সেংকচুয়ারি বা পক্ষী অভয়ারণ্য গড়ে তোলার পরিকল্পনা করেছে বন দপ্তর। রাজ্যের গোমতী জেলার টেপানিয়া পার্ককে বার্ড সেংকচুয়ারি হিসেবে গড়ে তোলার পরিকল্পনা নেওয়া হয়েছে। এই জন্য রাজ্য বন দপ্তর প্রয়োজনিয় প্রক্রিয়া চালিয়ে যাচ্ছে। যদিও বিষয়টি এখন প্রথমিক স্তরে রয়েছে, তবে আগামী দিনে তা বাস্তবায়িত হবে এবং এটি হবে রাজ্যের প্রথম 
বর্তমানে টেপানিয়া পার্ক যতোটুকু জায়গা জোড়ে রয়েছে তার প্রায় দ্বিগুন পরিমান বন দপ্তরের নিজেস্ব জায়গা রয়েছে পার্কের আশেপাশে। সবমিলিয়ে প্রায় ১৮০হেক্টরের বেশী জায়গা রয়েছে এখানে, এই গোটা এলাকা নিয়েই গড়ে তোলা হবে বার্ড সেংকচুয়ারি। একটি জায়গাকে কোন সেংকচুয়ারি হিসেবে ঘোষণা দেওয়ার জন্য প্রথমিক ভাবে যে সব বিষয় পর্যবেক্ষণ ও গবেষণা করা প্ৰয়োজন যেমন নানা প্রজাতির পাখির উপস্থিতি, পাখিদের বসবাসের উপযুক্ত পরিবেশ, ঘনত্ব, জীববৈচিত্র্য ইত্যাদি। এই সব বিষয় গুলি ইতিমধ্যে পর্যবেক্ষণ করা হয়েছে এবং সবকিছু সঠিক থাকার থাকার প্রেক্ষিতে টেপানিয়া পার্ককে বার্ড সেংকচুয়ারি হিসেবে ঘোষণা করার পরিকল্পনা নেওয়া হয়েছে। খুব দ্রুত সরকারি ভাবে এর ঘোষণা দেওয়া হবে।
রাজ্যে একটি বার্ড সেংকচুয়ারি গড়ে তোলা হলে তা শুধুমাত্র রাজ্যেই নয় জাতীয় এবং আন্তর্জাতিক জীববৈচিত্র মানচিত্রে নতুন করে উঠে আসবে রাজ্যের নাম। রাজ্যের ছাত্রছাত্রী ও গবেষকরা নানা জাতের পাখি নিয়ে গবেষণা করতে পারবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ