Advertisement

Responsive Advertisement

নেতাজীর জন্মজয়ন্তী উপলক্ষ্যে আগরতলায় বর্ণাঢ্য কর্মসূচী অনুষ্ঠিত


আগরতলা, ২৩জানুয়ারী : যথাযোগ্য মর্যাদায় সোমবার সারা রাজ্যে দেশের স্বাধীনতা সংগ্রামী, বীর যোদ্ধা নেতাজী সুভাষ চন্দ্র বসুর জন্মদিবস পালন করা হয়। এ উপলক্ষে রাজ্যের মূল অনুষ্ঠানটি আয়োজিত হয় নেতাজী সুভাষ বিদ্যানিকেতন প্রাঙ্গণে।
মূল অনুষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করে অনুষ্ঠানের সূচনা করেন বিদ্যালয় শিক্ষা দপ্তরের সচিব শরদিন্দু চৌধুরী। আজাদ হিন্দ বাহিনীর পতাকা উত্তোলন করেন বিদ্যালয় শিক্ষা দপ্তরের অধিকর্তা নৃপেন্দ্র চন্দ্র শর্মা। অনুষ্ঠানের সূচনা করে প্রধান অতিথির ভাষণে বিদ্যালয় শিক্ষা দপ্তরের সচিব শরদিন্দু চৌধুরী বলেন, নেতাজী সুভাষ চন্দ্র বসু দেশকে স্বাধীন করার জন্য সারাজীবন লড়াই করে গেছেন। দেশের জন্য তাঁর ত্যাগ, তিতিক্ষা, মেধা ও কঠোর শ্রম আমাদের চলার পথে অনুপ্রেরণা যোগায়। ছাত্র সমাজকে তাঁর পথ, মত, ত্যাগ ও আদর্শ অনুসরণ করতে হবে। সম্মানিত অতিথির ভাষণে বিদ্যালয় শিক্ষা দপ্তরের অধিকর্তা নৃপেন্দ্র চন্দ্র শর্মা বলেন, নেতাজী সুভাষ চন্দ্র বসু এক সাম্যের ভারত গড়তে চেয়েছিলেন। তাঁর নিয়মানুবর্তিতা, শৃঙ্খলা, সাম্প্রদায়িক সম্প্রীতি ও দৃঢ়চেতা মন আমাদের কাছে শিক্ষনীয়। তিনি বলেন, ছাত্রছাত্রীরা আগামীর ভবিষ্যৎ। নেতাজীর আদর্শকে পাথেয় করে নতুন ভারত গড়তে তাদের এগিয়ে আসতে হবে।
অনুষ্ঠানের শুরুতে অতিথিগণ নেতাজীর প্রতিকৃতিতে পুস্পার্ঘ অর্পণ করে শ্রদ্ধাজ্ঞাপন করেন। ছাত্রছাত্রীরা আকাশে তিরঙ্গা বেলুন উড়িয়ে শোভা যাত্রার সূচনা করেন। ট্যাবলু সহ এই বর্ণাঢ্য শোভাযাত্রা শুরু হয়। এই শোভাযাত্রায় ভারতের মহান স্বাধীনতা সংগ্রামী ভগবান বীরসা মুন্ডা ছাড়াও ফিফা ওয়ার্ল্ড কাপ-২০২২, মাতৃভূমির সুরক্ষায় বীর জওয়ানদের আত্ম বলিদান, স্বাধীনতার অমৃত মহোৎসব, মহান দেশ প্রেমিক নেতাজী, আমরা সবুজের সারথিসহ ভারতের বিভিন্ন প্রদেশের চিরাচরিত কৃষ্টি, সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরা হয়। এই বর্ণাঢ্য শোভা যাত্রা রাজধানী শহরের প্রধান প্রধান সড়ক পরিক্রমা শেষে নেতাজী সুভাষ বিদ্যানিকেতন প্রাঙ্গণে এসে সমাপ্ত হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ