Advertisement

Responsive Advertisement

ত্রিপুরায় প্রথম বারের মতো কিডনি প্রতিস্থাপন হলো

 

আগরতলা, ৮ জুলাই : সোমবার রাজ্যের চিকিৎসা ইতিহাসে উল্লেখযোগ্য দিন। কারণ এদিন রাজ্যে প্রথম বারের মতো কিডনি প্রতিস্থাপন করা হয়। রাজ্যের চিকিৎসা ইতিহাসে এটি একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। জিবি ও আগরতলা গভঃ মেডিকেল কলেজের সুপার স্পেশালিটি ব্লকে এই অপারেশন হয়। সকাল ৯টা নাগাদ অপারেশন শুরু হয় এবং দুপুর ২টা ৩০মিনিট নাগাদ সফল ভাবে কিডনি প্রতিস্থাপনের কাজ শেষ হয়। নেফ্রোলজি কার্ডিওলজি বিভাগে সহ আরো কয়েকটি বিভাগের মোট ১৯জন চিকিৎসকের টিম এই সার্জারীর সাথে সংযুক্ত ছিলেন বলে অপারেশন শেষে জিবি ও আগরতলা মেডিকেল কলেজের ডেপুটি সুপার ডা কনক চৌধুরী জানান।
তিনি আরো জানান কিডনি দাতা ও গ্রহীতার বর্তমানে অপারেশন পরিবর্তি পর্যায়ে স্বাভাবিক রয়েছেন। তবে আগামী তিন মাস কিডনি গ্রহীতার জন্য খুব গুরুত্বপূর্ণ কারণ এই সময় যাতে কোন ধরণের সংক্রমন না হয় এবং প্রতিস্থাপিত কিডনি যদি গ্রহীতার শরীরে স্বাভাবিক ভাবে মিলে গিয়ে কাজ শুরু করে তবে পুরোপুরি ভাবে সফল হবে বলা স্বম্ভব হবে বলে জানান। তবে রাজ্যে প্রথম কিডনি প্রতিস্থাপনে সফলতা আসবে বলে আশাবাদী। রাজ্যের চিকিৎসকদের পাশাপাশি মনিপুর রাজ্যের সিজা ফাউন্ডেশনের চিকিৎসকরাও এই অপারেশনের সময় ছিলেন। 
যাকে কিডনি প্রতিস্থাপন করা হয়েছে এবং যে কিডনিদান করেছে তাদের সঙ্গে পাশাপাশি অপারেশনের সঙ্গে যুক্ত মেডিকেল টিমের সঙ্গে রোববার সন্ধ্যার পর রাজ্যের মুখ্যমন্ত্রী অধ্যাপক ডা মানিক সাহা কথা বলেছেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ