Advertisement

Responsive Advertisement

জাতীয় মৎস্য চাষী দিবস উপলক্ষে আগরতলায় আলোচনা সভা অনুষ্ঠিত

 


আগরতলা, ১০ জুলাই: সারা দেশের সঙ্গে বুধবার আগরতলার পার্শবর্তী লেম্বুছড়া এলাকার কলেজ অফ ফিসারীস'র উদ্যোগে উদ্যোগেও পালিত হয় ২৪তম জাতীয় মৎস্য চাষী দিবস ২০২৪। রাজধানীর পার্শবর্তী লেম্বুছড়া এলাকার কলেজে এক আলোচনা সভা, প্রদর্শনীর আয়োজন করা হয়। 
আলোচনা সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন
মনিপুর রাজ্যের কেন্দ্রীয় কৃষি বিশ্ববিদ্যালয়ের অধিকর্তা অধ্যাপক ড. রঞ্জিত শর্মা, কলেজ অফ ফিসারীস আগরতলার ডিন অধ্যাপক এ বি প্যাটেল, কলেজ অফ ফিসারীস'র প্রাক্তন ডিন অধ্যাপক রতন কুমার সাহা, ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচারাল রিসার্চ'র ত্রিপুরা রাজ্যের সেন্টারের প্রধান ড. বি ইউ চৌধুরী প্রমুখ। 
এদিন আলোচনা সভায় কৃষক-উদ্যোক্তা-বিজ্ঞানী-ছাত্রদের মধ্যে আলোচনা করেন। 
সেই সঙ্গে উত্তর-পূর্বাঞ্চলের ৮ রাজ্যের সেরা মাছ চাষীদের সংবর্ধনা ও আর্থিক সহায়তার চেক দেওয়া হয় কলেজের তরফে। সেই সঙ্গে মাছ থেকে বিভিন্ন পণ্য সামগ্রী বাণিজ্যিক ভাবে তৈরী ও বিক্রি সম্ভব এই পণ্য গুলির মোড়ক উন্মোচন করা হয়। সেই সঙ্গে কলেজের বিভিন্ন প্রকাশনার মোড়ক উন্মোচন করা হয়। 
 আলোচনা সভায় বক্তব্য রাখতে গিয়ে মনিপুর রাজ্যের কেন্দ্রীয় কৃষি বিশ্ববিদ্যালয়ের অধিকর্তা অধ্যাপক ড. রঞ্জিত শর্মা বলেন, মনিপুরের কেন্দ্রীয় কৃষি বিশ্ববিদ্যালয় সব সময় কৃষকদের পাশে রয়েছে এবং তাদের আর্থিক অবস্থার উন্নতির জন্য প্রতিনিয়ত কাজ করছে। তাই মাছ চাষী কৃষক সকলকে এগিয়ে আসা উচিত আর্থিক অবস্থার উন্নতির জন্য। 
পাশাপাশি এদিন কলেজ অফ ফিসারীস আগরতলার ডিন অধ্যাপক এ বি প্যাটেল সংবাদ মাধ্যমের কাছে নিজের প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে বলেন, প্রতিবছর অন্যান্য জায়গার সঙ্গে এই কলেজেও জাতীয় মৎস্য চাষি দিবস উপলক্ষে কর্মসূচির আয়োজন করা হয়। মূলত চাষীদের সুবিধার কথা চিন্তা করে এই কর্মসূচির আয়োজন করা হয়। 
সেই সঙ্গে একটি প্রদর্শনীর আয়োজন করা হয়। এতে ফিসারী কলেজের পাশাপাশি, ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচারাল রিসার্চ'র ত্রিপুরা রাজ্যের সেন্টার, নাবার্ড, ত্রিপুরা রাজ্যের বিভিন্ন জেলার কৃষি বিজ্ঞান কেন্দ্র'র ত্রিপুরা গ্ৰামিক ব্যাংক এবং বিভিন্ন সংস্থার তরফে অংশ নেওয়া হয়। এই প্রদর্শনী স্টলে তাদের উৎপাদিত মাছ ও কৃষিজাত পণ্য প্রদর্শন করেন। কলেজের তরফে মাছ চাষের বিভিন্ন প্রযুক্তি প্রদর্শন করা হয়। 
সেই সঙ্গে কৃষকদের কাছে মাছ চাষের সহায়ক উন্নত প্রযুক্তির যন্ত্রপাতি, মাছের চারাপোনা ও মাছের খাবার বিতরণ করা হয়। কলেজের ছাত্র-ছাত্রীদের মধ্যে কলেজের লোগো ডিজাইন প্রতিযোগিতার আয়োজন করা করা হয়। এই প্রতিযোগিতায় বিজয়ী এক জন ছাত্র ও এক জন ছাত্রীকে পুরস্কার দেওয়া হয়। 
এদিনের এই আলোচনা সভা ও প্রদর্শনীতে রাজ্যের বিভিন্ন জায়গা থেকে মাছ চাষী এবং কলেজের ছাত্রছাত্রীরা অংশ নেন। সব শেষে বিশেষরা উপস্থিত মাছ চাষীদের নানা প্রশ্নের জবাব দেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ