Advertisement

Responsive Advertisement

ডুবে যাওয়ার ৮০ বছর পর মিলল মার্কিন সাবমেরিনের ধ্বংসাবশেষ





নিউইয়র্ক, ২৪ মে : অবশেষে দীর্ঘ ৮০ বছর পর খোঁজ মিলল মার্কিন সাবমেরিনের ধ্বংসাবশেষ। দ্বিতীয় বিশ্বযুদ্ধে সবচেয়ে বেশি জাপানি যুদ্ধজাহাজ ডুবিয়ে ছিল মার্কিন নৌবাহিনীর একটি সাবমেরিন যার নাম ইউএসএস হার্ডার, যুদ্ধ চলাকালীন সময় শত্রু বাহিনীর হামলার শিকার হয়ে এটি ধ্বংস হয়। অবশেষে ৮০ বছর পর এর ধ্বংসাবশেষ দক্ষিণ চীন সাগরে পাওয়া গেছে।  
ফিলিপাইনের উত্তরাঞ্চলীয় দ্বীপ লুজনের কাছে সাগরের তিন হাজার ফুট (৯১৪ মিটার) নিচে ইউএসএস হার্ডার নামে সাবমেরিনটির ধ্বংসাবশেষ পাওয়া যায়। খবর বিবিসির।

মার্কিন নৌবাহিনীর হিস্টোরি অ্যান্ড হেরিটেজ কমান্ডের (এনএইচএইচসি) তথ্য অনুযায়ী, ১৯৪৪ সালের ২৯ আগস্ট যুদ্ধে সাবমেরিনটি ৭৯ জন ক্রু নিয়ে নিয়ে ডুবে যায়। শেষ দিকের মহড়ায় চার দিনের মধ্যে এটি জাপানি তিনটি জাহাজ ডুবিয়ে দেয় এবং দুটির ব্যাপক ক্ষতি করে। এটি জাপানিদের তাদের যুদ্ধ পরিকল্পনা পরিবর্তন করতে বাধ্য করে এবং তাদের ক্যারিয়ার বাহিনীকে বিলম্বে ফেলে দেয়, পরাজয়ে অবদান রাখে। ফিলিপাইন দ্বিতীয় বিশ্বযুদ্ধের অন্যতম প্রধান প্রশান্ত মহাসাগরীয় যুদ্ধক্ষেত্র ছিল। যুক্তরাষ্ট্র জাপানি ইম্পেরিয়াল আর্মির কাছ থেকে সাবেক উপনিবেশ পুনরুদ্ধারের জন্য সেখানে যুদ্ধ করেছিল।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ