Advertisement

Responsive Advertisement

এবছর খোয়াই কৃষি মহকুমায় সরিষার ব্যাপক ফলনের আশা


আগরতলা, ১৩ফেব্রুয়ারী : ভারতের ভোজ্য তেলের চাহিদার বড় অংশ বিদেশ থেকে আমদানী করতে হয়। চাহিদা পূরণে অধিক পরিমাণে ভোজ্য তেল দেশের অভ্যন্তরে উৎপাদন করে স্বনির্ভর করে তোলার লক্ষ্যে "ন্যাশনাল মিশন অন এডিবল অয়েল" প্রকল্প নিয়ে ভারত সরকার। এই প্রকল্পের অধীনে দেশের বিভিন্ন জায়গায় নানা জাতের তৈল বীজ চাষ করা হচ্ছে। 
"ন্যাশনাল মিশন অন এডিবল অয়েল" প্রকল্পে দেশের বিভিন্ন রাজ্যের সঙ্গে ত্রিপুরার বিভিন্ন জায়গায় সরিষাসহ নানা জাতের তৈল বীজ চাষ করা হচ্ছে। তৈল বীজ চাষের জন্য কৃষকদের উৎসাহিত করতে কৃষি ও কৃষক কল্যাণ দপ্তর কৃষকদের নানা সহায়তা করছে। রাজ্যের অন্যান্য কৃষি মহকুমার পাশাপাশি "ন্যাশনাল মিশন অন এডিবল অয়েল" প্রকল্পে খোয়াই কৃষি মহকুমায় এবছর ১৩৩হেক্টর জমিতে সরিষা বীজ চাষ করা হয়েছে, এই পরিমান জমিতে প্রায় ৬০০কেজি বীজ বপন করেছেন। এবছর মূলত YSH-401, PM-27, RGN-298 জাতের সরিষার রাজ্য সরকারের তরফে চাষীদের মধ্যে বিতরণ করা হয়। ২৭০জন আগ্রহী চাষী তাদের জমিতে সরিষা চাষ করছেন। তারা মূলত অক্টোবর মাসের মাঝমাঝি থেকে নভেম্বর মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত বীজ বপন করেছেন বলে জানিয়েছেন খোয়াই কৃষি মহকুমা আধিকারিক শ্রীকান্ত নাথ। 
তিনি আরো জানান ইতিমধ্যে সরিষা গাছে ফুল ফুটে গিয়েছে, হলুদ রঙের ফুলে মাঠের পর মাঠ ছেয়ে হয়েছে। যে মাঠগুলোকে প্রথম দর্শনে ভিন রাজ্যের কোন দৃশ্য বলে মনে হয়। ফেব্রুয়ারি মাসের শেষ সপ্তাহে ফসল ঘরে তোলা সম্ভব হবে বলে আশা করা যাচ্ছে। ব্যাপক ফলনের বিষয়ে আশাবাদী চাষীসহ কৃষি ও কৃষক কল্যাণ দপ্তর। এবছর প্রত্যাশিত ফলন প্রায় ১,২০০কুইন্টাল হবে বলে আশা করা যাচ্ছে। 
 এবছর চাষীরা বিগত বছরের তুলনায় বেশি আগ্রহ দেখিয়েছে সরিষা চাষের বিষয়ে, কারণ তারা কৃষি ও কৃষক কল্যাণ দপ্তর থেকে উন্নত জাতের অধিক ফলনশীল বীজ এবং সার পেয়েছে। আগের বছরগুলিতে সাধারণ কৃষকরা বিক্ষিপ্ত জমিতে সরিষা চাষের করত এবং সেগুলি বেশিরভাগই শাক হিসাবে খাওয়া হত এবং বাজারে বিক্রি করতো। 
কিন্তু এবছর তারা তৈল বীজ হিসেবে সরিষা চাষ করেছেন। বীজের জাত ভালো হয় গাছের বৃদ্ধি খুব ভালো হয়েছে তাই আশা করা হচ্ছে যে কৃষকরা এই বছর তুলনা মূলক ভাবে অনেক বেশি সরিষা পাবেন এবং আর্থিক ভাবে লাভবান হবেন। কারণ সরকার নিবন্ধিত বীজ উৎপাদকদের কাছ থেকে প্রতি কেজি ৭৫টাকা ধরে কিনে নেবে। সেই সঙ্গে খোলা বাজারে সরিষা বীজ ভালো দামে বিক্রি করতে পারবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ