Advertisement

Responsive Advertisement

জার্মানিতে আয়োজিত আন্তর্জাতিক জৈব কৃষি বিষয়ক মেলায় মন্ত্রী রতন লাল নাথ

আগরতলা, ২১ ফেব্রুয়ারী: বর্তমানে কৃষি বিষয়ক সফরে ইউরোপের রয়েছেন রাজ্যের কৃষি এবং কৃষক কল্যাণ দপ্তরের মন্ত্রী রতন লাল। ১৩ থেকে ১৬ ফেব্রুয়ারী পর্যন্ত জার্মানির নুরেমবার্গ ইন্টারন্যাশনাল কম্পিটেন্স সেন্টার ফর অর্গানিক এগ্রিকালচারের উদ্যোগে মেসেতে বায়োফ্যাচের চার দিনের জৈব বাণিজ্য মেলা অনুষ্ঠিত হয়। উপস্থিত ছিলেন রাজ্যের কৃষি এবং কৃষক কল্যাণের দপ্তরের মন্ত্রী রতন লাল নাথ।
এটি জৈব চাষে আগ্রহীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ জায়গা। প্রতি বছর এই আন্তর্জাতিক জৈব বাণিজ্য মেলা আয়োজিত হয়। এখানে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ তাদের জৈব পণ্য প্রদর্শন করতে আসেন। ১০০ টিরও বেশি দেশ এই মেলায় অংশগ্রহণ করেছিল। যা বিশ্বব্যাপী জৈব কৃষির জন্য নতুন সুযোগ উন্মোচন করে।
জার্মানির নুরেমবার্গে বায়োফ্যাচের আন্তর্জাতিক বাণিজ্য মেলার তৃতীয় দিনে আফ্রিকান মহাদেশের উগান্ডার কৃষিমন্ত্রী মি: ফ্রেড বিনো কিয়াকুলাগাকের সাথেও সৌজন্য সাক্ষাৎ করেন মন্ত্রী রতন লাল নাথ। জৈব চাষে আমাদের দেশের ভবিষ্যত সম্ভাবনা নিয়ে তার সাথে আলোচনা হয়েছে। সিইও পিটার অটম্যান, নুরেমবার্গ, মেসে, জার্মানির সাথে একটি পৃথক বৈঠক করেছেন। যিনি জার্মান ট্রেড ফেয়ার ইন্ডাস্ট্রির অ্যাসোসিয়েশনের ডেপুটি চেয়ারম্যানের সঙ্গেও আলোচনা হয়েছে মন্ত্রীর।
মিউনিখে ভারতের কনস্যুলেট জেনারেলের কনসাল কমার্সের আমির বশিরের সাথে বৈঠক করেন মন্ত্রী। ভারতে বিশেষ করে ত্রিপুরা রাজ্যে উৎপাদিত জৈব সামগ্রী কি ভাবে জার্মানিতে রপ্তানি করার করা যায় এবং কৃষকদের উপকৃত করা যায় তা নিয়ে আলোচনা করেন।
দ্য রিসার্চ ইনস্টিটিউট অফ অর্গানিক এগ্রিকালচারের একদল বিজ্ঞানীর সাথেও দেখা হয়েছে। সুইজারল্যান্ডের দ্য রিসার্চ ইনস্টিটিউট অফ অর্গানিক বিশ্বের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানগুলির মধ্যে একটি। ভারতে কি করে জৈব কৃষিকে দ্রুত ও কার্যকর ভাবে সম্প্রসারণ করা যায় এই নিয়ে আলোচনা হয়েছে তাদের সঙ্গে বলেও জানিয়েছেন মন্ত্রী। মন্ত্রীর সঙ্গে সফর সঙ্গী হিসেবে রয়েছেন কৃষি ও কৃষক কল্যাণ দপ্তরের অধিকর্তা ডঃ শরদিন্দু দাস। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ