Advertisement

Responsive Advertisement

শ্রীরাজমালার পঞ্চম লহরের আনুষ্ঠানিক মোড়ক উন্মোচন করলেন যীষ্ণু দেববর্মন

আগরতলা, ২৪ ফেব্রুয়ারী: প্রাচীন আসামের একজন বীর সৈনিক লাচিত বরফুকনের মূর্তি যদি তৈরি হতে পারে এবং প্রধানমন্ত্রী এর উদ্বোধন করেন তাহলে ত্রিপুরার ইতিহাসের অন্যতম দুই বীর সেনাপতি রায়চক এবং রায়কচমের মূর্তি কেন তৈরি হবে না, এই প্রশ্ন তুললেন প্রাক্তন উপমুখ্যমন্ত্রী যীষ্ণু দেববর্মন। রাজমালার আনুষ্ঠানিক উদ্বোধনে গিয়ে একথা বলেন তিনি। 
আগরতলা বইমেলা এলেই নতুন নতুন বইয়ের আনুষ্ঠানিক মোড়ক উন্মোচন করা হয়। এরই প্রেক্ষিতে দুর্গামণি উজির বিরচিত শ্রীরাজমালার পঞ্চম লহরের আনুষ্ঠানিক উদ্বোধন হলো শনিবার। রাজধানীর রবীন্দ্র শতবার্ষিকী ভবনে আয়োজিত এই উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রাক্তন উপমুখ্যমন্ত্রী যীষ্ণু দেববর্মন, আগরতলা পুর নিগমের মেয়র দীপক মজুমদার, তথ্য ও সংস্কৃতি দপ্তরের সচিব প্রদীপ কুমার চক্রবর্তী, ত্রিপুরা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক ডক্টর অরুণোদয় সাহা প্রমুখ।
 মঞ্চে উপস্থিত অতিথিরা আনুষ্ঠানিক ভাবে বইটির মোড়ক উন্মোচন করার পর বক্তব্য রাখতে গিয়ে প্রাক্তন উপমুখ্যমন্ত্রী যীষ্ণু দেববর্মন বলেন, ইতিহাস শুধু গবেষণার বিষয় নয়, ইতিহাস সকলের কথা বলে। তাই ইংরেজিতে হিস্ট্রি, যার অর্থ হচ্ছে হিজ স্টোরি অর্থাৎ প্রত্যেকের কথা বলে।তবে ইতিহাসে যেন সত্যি বিষয় উঠে আসেএই আহ্বান রাখেন তিনি। আগামী প্রজন্ম যাতে বুঝতে পারে এটা আমাদের সম্পদ সেই ভাবে লেখা উচিত। মুঘলদের কথা সকলেই জানে কিন্তু ভারতের অনেক ইতিহাস লেখা হয়নি। 
ইতিহাসের কোন বাঁধাধরা সীমার মধ্যে সীমা বদ্ধ থাকে না। কেউ যদি মনে করে ইতিহাস তার পরিবারের ঘটনা তবে সে ভুল করছে। ইতিহাস সকলের। ত্রিপুরার ইতিহাসের কথা টেনে বলেন আসামে যদি লাচিত বরফুকনের পুরাতন ইতিহাস নতুন করে তুলে ধরা হয়েছে তাহলে ত্রিপুরা রাজ্যের রায়চক এবং রায়কচমের মূর্তি কেন তৈরি হবে না, এমন দুটি মূর্তি তৈরি হোক এবং প্রধানমন্ত্রী এসে উদ্বোধন করুন। ভবিষ্যৎ প্রজন্ম তা জানবে। তিনি আরো বলেন আসামের লাচিত বরফুকনের ঘটনায় তিনি অনুপ্রাণিত।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ