Advertisement

Responsive Advertisement

নাগিছড়ার আলুর দানা বীজ উৎপাদন প্লট ঘুরে দেখলেন দেশ-বিদেশের ১৭ সেনা আধিকারীক


আগরতলা, ৫ ফেব্রুয়ারী: রাজধানী দিল্লিতে রয়েছে ন্যাশনাল ডিফেন্স কলেজ। আন্তর্জাতিক মানের এই সামরিক কলেজে বিশ্বের বিভিন্ন দেশের সামরিক বাহিনীর উচ্চপদস্থ আধিকারিকরাও প্রশিক্ষণ নিয়ে থাকেন। ন্যাশনাল ডিফেন্স কলেজ অধ্যায়নরত দেশ-বিদেশের বিভিন্ন সেনা বাহিনীর ১৭ জন উচ্চ আধিকারিকদের এক প্রতিনিধি দল সাত দিনের ত্রিপুরা সফরে এসেছেন। রবিবার তারা আগরতলা এসে পৌঁছান এবং রাজ্যের বিভিন্ন জায়গা পরিদর্শন করছেন। সফরের দ্বিতীয় দিন সোমবার তারা রাজধানী আগরতলার পার্শ্ববর্তী নাগিছড়া এলাকার উদ্যান এবং বাগিচা ফসল গবেষণা কেন্দ্র পরিদর্শনে যান। এই প্রতিনিধি দলে ভারতীয় সেনাবাহিনীর পাশাপাশি শ্রীলঙ্কা, বাংলাদেশ, ইন্দোনেশিয়া, ওমান, মরক্কো ইত্যাদি দেশের প্রতিনিধি রয়েছেন।
 এদিন তারা উদ্যান এবং বাগিচা ফসল গবেষণা কেন্দ্রে পৌঁছলে ত্রিপুরা সরকারের উদ্যান ও মৃত্তিকা সংরক্ষণ দপ্তরের অধিকর্তা ড. ফনি ভূষণ জমাতিয়া এবং সহ-অধিকর্তা ড. রাজীব ঘোষ তাদের ফুলের তোড়া এবং রিসা পরিয়ে অভ্যর্থনা জানান। তারপর গবেষণা কেন্দ্রের সবকক্ষে তাদেরকে সম্বোধিত করেন অধিকর্তা ড. ফনি ভূষণ জমাতিয়া। এই গবেষণা কেন্দ্রের প্রধান সহ-অধিকর্তা ড. রাজীব ঘোষ পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে গবেষণা কেন্দ্রে উৎপাদিত আলুর দানা বীজের বিষয়ে বিস্তারিত তুলে ধরেন। এই প্রসঙ্গে উল্লেখ কর যে নাগিছড়ার এই উদ্যান এবং বাগিচা ফসল গবেষণা কেন্দ্র দেশের একমাত্র প্রতিষ্ঠান যেখানে আলুর দানা বীজ তথা ট্রু পটেটো সীড উৎপাদন করা হয় এবং দেশের বিভিন্ন রাজ্যের পাশাপাশি বিদেশে রপ্তানি করা হয়।
সভাকক্ষের আলোচনা শেষে প্রতিনিধি দলের সদস্যরা চলে যান আলুর দানা বীজ উৎপাদন প্লটে। সেখানে তারা দেখেন কি ভাবে দক্ষ মহিলা শ্রমিকরা পুরুষ এবং স্ত্রী ফুলের মধ্যে পরাগায়নের সাহায্যে আলুর দানা বীজ উৎপাদনের জন্য কাজ করছেন। তারা নিজেরা গোটা প্লট ঘুরে দেখেন। আলুর ফুল থেকে টমেটোর মত ফল ধরছে এবং তার ভেতরে বীজ রয়েছে তা দেখে তারা অবাক হয়ে যান। রাজ্যের কৃষি গবেষকরা দারুন কাজ করছেন বলে অভিমত করেন। গবেষণা কেন্দ্রের মতামত বইতেও তারা তাদের প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে উচ্চ প্রশংসা করেন। 
তাদের এই পরিদর্শনের বিষয়ে উপস্থিত সংবাদ মাধ্যমকে অধিকর্তা ড. ফনি ভূষণ জমাতিয়া বলেন, ন্যাশনাল ডিফেন্স কলেজের ১৭ জনের প্রতিনিধি দল এখানে এসে গবেষণা কেন্দ্র করে দেখেছেন এবং বিশেষ করে সারা ভারতবর্ষের মধ্যে ত্রিপুরা রাজ্যেই আলুর দানা বীজ উৎপাদিত হয়ে থাকে। এই প্রযুক্তি দেখতেই তারা এখানে এসেছেন এবং তা দেখে প্রশংসা করেছেন, এটা গবেষণা কেন্দ্রের জন্য অত্যন্ত গর্বের।
সহ-অধিকর্তা ড. রাজীব ঘোষ প্রতিনিধি দলের সফর সম্পর্কে নিজের প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে বলেন, তারা আলুবীজ উৎপাদনের এই প্রক্রিয়া ঘুরে দেখে কাজের উচ্চ প্রশংসা করেছেন। যেহেতু এই প্রতিনিধি দলে ভারতের বাইরে বিশ্বের অন্যান্য দেশের সামরিক বাহিনীর আধিকারিকরা রয়েছেন এর ফলে নিঃসন্দেহে বলা যায় বিশ্বের দরবারে ত্রিপুরার নাম অনেক উজ্জ্বল হয়েছে। 
উদ্যান এবং বাগিচা ফসল গবেষণা কেন্দ্র পরিদর্শন শেষে তারা চলে যান বনদপ্তরের একটি প্রকল্প ঘুরে দেখতে। আগামী ১০ ফেব্রুয়ারি পর্যন্ত তারা রাজ্যের বিভিন্ন জায়গা ঘুরে দেখবেন এবং দিল্লী ফিরে যাবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ